বিনিয়োগ

Post Office Scheme – পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগে ধনী হওয়ার স্বপ্ন পূরণ গরীব মধ্যবিত্তের।

এবার দেশের বিনিয়োগকারীদের জন্য বিশেষ স্কিম নিয়ে এলো পোস্ট অফিস (Post Office Scheme). এই নতুন স্কিমে পাওয়া যেতে চলেছে বিশেষ সুবিধা। পোস্ট অফিস (India Post Office) তাদের চাহিদা অনুযায়ী, দেশের প্রতিটি বিভাগের জন্য স্কিম নিয়ে আসে। পোস্ট অফিস দেশের অর্ধেক জনসংখ্যাকে স্বাবলম্বী করার জন্য অনেক পরিকল্পনা চালায়।২০২৩ সালের বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) মহিলাদের চাহিদা অনুযায়ী মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্প চালু করেছিলেন।

Post Office Scheme For Earn Huge Return.

এর নাম অনুসারে, এই স্কিমটি বিশেষভাবে মহিলাদের চাহিদা অনুযায়ী ডিজাইন করা হয়েছে। এই Post Office Scheme বিনিয়োগ করে গ্রাহকেরা দুই বছরে ভালো রিটার্ন পেতে পারেন। এছাড়াও, গ্রাহকরা তার মেয়ের ১০ বছর বয়স পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করে শক্তিশালী রিটার্ন পেতে পারেন (Post Office Scheme). উভয় স্কিমই মহিলাদের চাহিদা অনুযায়ী ডিজাইন করা হয়েছে এবং সে গুলিতে বিনিয়োগ করে গ্রাহকেরা শক্তিশালী রিটার্ন পেতে পারেন। পোস্ট অফিসের তরফে মহিলাদের বিশেষ সুবিধা দিতে চালু করা স্কিম গুলি নিম্নরূপ (Post Office Scheme).

Mahila Samman Savings Certificate Scheme

যে কোনো বয়সের মহিলারা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন এবং সর্বাধিক বিনিয়োগের পরিমাণ ২ লক্ষ টাকা। গ্রাহকেরা এই স্কিমে ২ বছরের জন্য অর্থ বিনিয়োগ করে ৭.৫০ শতাংশ নির্দিষ্ট সুদের হারের সুবিধা পেতে পারেন। এই স্কিমের অধীনে, জমা করা পরিমাণের উপর আয়করের ধারা 80C এর অধীনে ১.৫০ লক্ষ টাকা ছাড়া পাওয়া যায়। গ্রাহকরা যদি ২০২৪ সালের জানুয়ারিতে এই স্কিমের অধীনে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে গ্রাহকরা ম্যাচিউরিটির ওপর ২৩২০৪৪ টাকা পাবেন (Post Office Scheme).

Sukanya Samriddhi Yojana

মোদি সরকার (Modi Government) ২০২৪ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা শুরু করেছিল। বিশেষ করে মহিলাদের চাহিদার কথা মাথায় রেখে এই স্কিম তৈরি করা হয়েছিল। এই স্কিমের অধীনে, গ্রাহকরা ১০ বছর বয়সে একটি কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি একাউন্ট খুলতে পারেন এবং প্রতিবছর ২৫০ থেকে ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করে বিশাল আয় পেতে পারেন। কন্যার নামে পরিচালিত এই প্রকল্পের অধীনে কন্যা ১৮ বছর বয়স অতিক্রম করার পরেই জমাকৃত অর্থের ৫০ শতাংশ পর্যন্ত তুলতে পারবেন (Post Office Scheme).

Swarnima Scheme (স্বর্ণিমা প্রকল্প)

পুরো টাকা ২১ বছর বয়সে তোলা যাবে। এই স্কিমে বিনিয়োগ করে গ্রাহকেরা তার মেয়ের পড়াশুনা এবং বিয়ের খরচের টেনশন থেকে মুক্ত হবেন। এই প্রকল্পের অধীনে, সরকার বর্তমানে জমাকৃত পরিমাণে ৮ শতাংশ সুদের হারে সুবিধা দিচ্ছে। উল্লেখ্য, মহিলা সংসারের সমস্যা পত্র প্রকল্প এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিম, উভয়ই মহিলাদের চাহিদার কথা মাথায় রেখে চালু করা হয়েছে‌ (Post Office Scheme).

 লোকসভা ভোট এগিয়ে আনা হবে? কেন্দ্রের সিদ্ধান্ত জেনে নিন।

তবে লক্ষণীয় বিষয় হলো MSSC একটি স্বল্পমেয়াদী সঞ্চয় প্রকল্প। যেখানে SSY একটি দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্প। সুকন্যা একাউন্টে বিনিয়োগ করে গ্রাহকেরা তার মেয়ের পড়াশুনা এবং বিয়ের খরচে টেনশন থেকে মুক্ত হবেন। অপরদিকে স্বল্প সময়ের মধ্যে উচ্চ আয় পেতে MSSC একাউন্টে বিনিয়োগ করতে পারেন। তাই বিনিয়োগকারীদের উক্ত স্কিম গুলির মধ্যে যে কোনোটিতে বিনিয়োগ করা উচিত (Post Office Scheme).
Written by Sampriti Bose.

চাকরি না করেও পেনশন দিচ্ছে সরকার! কী করতে হবে জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button