অন্যান্য

Mustard Oil Prize Decrease – সর্ষের তেল সহ সস্তা হল আরও অনেক খাদ্য দ্রব্য, দেখে নিন তালিকা।

করোনা মহামারীর পর থেকে লাগাতার সমস্ত খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি হয়েই চলেছে। কিন্তু Mustard Oil Prize Decrease অর্থাৎ সর্ষের তেলের দাম অনেক দিন পরে কমছে বলে জানা যাচ্ছে। শুধুমাত্র সর্ষের তেলের দামই নয়, এরই সঙ্গে গমের দামও বৃদ্ধি পেয়েছে। এর মূল কারণ হল রাশিয়া ও ইউক্রেন এর মধ্যে ১ বছর ধরে চলে আসা যুদ্ধ।

Mustard Oil Prize Decrease নিয়ে কিছু নতুন তথ্য সম্পর্কে জেনে নিন।

কারণ রাশিয়া ও ইউক্রেনকে পৃথিবীর ব্রেড বাস্কেট বলা হয়ে থাকে। কিন্তু এই দুই দেশের মধ্যে যুদ্ধের ফলে সারা বিশ্বে গমের সরবরাহ সম্পূর্ণভাবে বিঘ্নিত হয়েছিল। এর জন্য গম ছাড়াও সয়াবিন তেলের অনেক বড় উৎপাদক দেশ হচ্ছে ইউক্রেন। সর্ষের তেল সহ বিভিন্ন খাদ্যদ্রবের দাম বেড়ে গেছিলো কিন্তু বর্তমানে Mustard Oil Prize Decrease হয়েছে বলে কিছু খবর পাওয়া যাচ্ছে। দেশের সকল স্থানে কেজি প্রতি ৩ – ৫ টাকা পর্যন্ত দাম কম হয়েছে।

1 টাকার কয়েন কি আদৌ বৈধ, নিজেদের সিদ্ধান্ত জানালো কেন্দ্রীয় সরকার।

বিগত কিছুদিন আগে আমাদের রাজ্যে রেশন দোকানে গম দেওয়া বন্ধ হয়ে গেছিলো। এর মূল কারণ ছিল গমের কম উৎপাদন। কিন্তু এক সরকারি পরিসংখ্যান অনুসারে বর্তমানে এই পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে এবং বাজারে গমের যোগান বৃদ্ধি পেয়েছে। এই জন্য আটার দাম ৪০ টাকা থেকে কমে ৩৭ টাকা হয়েছে। এরই সঙ্গে সকল রান্নার তেলের দামও খুব শীঘ্রই কমতে চলেছে বলে মনে করছে অনেক বিশেষজ্ঞ মহল।

কারণ আমাদের দেশে মূলত সর্ষের তেলের চাহিদা অনেক বেশি থাকে বাকি সকল ভোজ্য তেলের তুলনায়। বিগত ২০২১ – ২০২২ মরশুমে দেশে প্রায় ১১০ মিলিয়ন টন অর্থাৎ ১১ কোটি টন সর্ষের উৎপাদন হয়েছে, এই কারণের জন্য সকলে আশা করছে Mustard Oil Prize Decrease হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও গম উৎপাদনে চিনের পরে দ্বিতীয় স্থানে ভারত অবস্থান করছে।

২০২১ – ২০২২ মরশুমে ১০৭ টন অর্থাৎ ১০ কোটি ৭০ লক্ষ টন গমের উৎপাদন হয়েছে, যা তুলনামূলক কম হলেও বাজারে সরবরাহ ভালো থাকার জন্য আটার দাম কমেছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখার জন্য রেপো রেট বৃদ্ধি সহ আরও অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। এই জন্য ভবিষ্যতে আরও বিভিন্ন দ্রবের দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু সেটা সম্পূর্ণ সময়ের অপেক্ষা। জিনিসের দাম কমলে আখেরে লাভ আমজনতারই হতে চলেছে।

এবার সত্যি সত্যি কমছে রান্নার গ্যাসের দাম, সাধারনের হেঁসেলে ফিরলো স্বস্তি।

এই খবর নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button