সরকারি নথি

মেসেজ পাঠাচ্ছে সরকার! Ration Card গ্রাহকরা আর ঠকবেন না

নির্বাচনী প্রক্রিয়া শেষ হতেই চলতি জুন মাসে রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য বড় খবর। স্পেশাল প্রায়োরিটি হাউস হোল্ড (SPHH), প্রায়োরিটি হাউস হোল্ড (PHH), অন্ত্যোদয় অন্য যোজনা (AAY), খাদ্য সুরক্ষা যোজনা (RKSY) সহ এই রকম বেশ কিছু রেশন কার্ড থাকা ব্যক্তিদের মাথা পিছু অতিরিক্ত রেশন দেবার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal).

Ration Card Holders get SMS Alert from Government of West Bengal.

রেশন সামগ্রীর (Ration Items) বিষয়ে রাজ্য সরকারের এই বড়ো ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা। এই দিন মেসেজ (Ration SMS Alert) করে করে গ্রাহকদের রেশন সংক্রান্ত এই বড় আপডেট দেওয়া হয়েছে। বর্তমানে আধার কার্ড (Aadhaar Card), প্যান কার্ডের (PAN Card) মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। এখন জীবনে চলার ক্ষেত্রে রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম।

পশ্চিমবঙ্গে ডিজিটাল রেশন কার্ড

বিশেষ করে যারা দরিদ্র শ্রেণীর মানুষ তাঁদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের (Department of Food & Supplies) তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়ে থাকে। সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড উপভোক্তারা কত করে খাদ্য সামগ্রী (Food Items) পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে।

অতিরিক্ত রেশন সামগ্রী জুন মাসে

সেই মতো জুন মাসের শুরুতেও খাদ্য সামগ্রীর পরিমাণ নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নিয়ম অনুসারে কোন রেশন কার্ড উপভোক্তা কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন তা তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস করেও জানিয়ে দেওয়া হয়েছে। আর সেখানেই পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে জুন মাসে‌ বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে রেশন দেওয়ার কথা জানানো হয়েছে, যার ফলে উপকৃত হতে চলেছেন পশ্চিমবঙ্গের অসংখ্য সাধারণ মানুষ।

Ration Items List for June 2024

জুন মাসে পশ্চিমবঙ্গে রেশনের তালিকা

SPHH & PHH Ration Card – জুন মাসে এই SPHH (Special Priority House Hold) PHH (Priority House Hold) এই দুই ক্যাটাগরির রেশন কার্ড যে সকল উপভোক্তাদের রয়েছে তারা মাথা পিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম দেওয়া হবে। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে মাথা পিছু ১.৯ কেজি।

AAY Ration Card – জুন মাসে এই AAY (Antyodaya Anna Yojana) ক্যাটাগরির রেশন কার্ড যাদের রয়েছে তারা পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাবেন। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে ১৩.৩ কেজি। আর এই ধরণের রেশন কার্ড গ্রাহকদের সংখ্যা আমাদের রাজ্যে অনেক বেশি বলে মনে করা হচ্ছে।

RKSY 1 & RKSY 2 Ration Card – রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটাগরির রেশন কার্ড যাদের রয়েছে তারা বিনামূল্যে কার্ড পিছু ৫ কেজি করে চাল পাবেন জুন মাসে অর্থাৎ এই ক্যাটাগরির কার্ড রয়েছে এমন কোনো পরিবারের সদস্য সংখ্যা যদি ৫ হয় তাহলে ওই পরিবার জুন মাসে ২৫ কিলো চাল পাবেন।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

আটা না থাকলে আটার পরিবর্তে গম দেওয়া হবে তাঁদের। এই ক্যাটাগরির রেশন কার্ড ধারীরা সবচেয়ে কম পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। এই ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে যে সকল উপভোক্তাদের তারা মাথা পিছু ২ কেজি করে চাল পাবেন জুন মাসে। উক্ত ৪ ধরনের রেশন কার্ড ধারী ব্যক্তিদের পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী (Extra Ration Items) প্রদান করা হবে।

পড়াশোনার জন্য ABC Card লাগবে! অনলাইনে কিভাবে বানাবেন?

জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ড ধারীরাও অক্টোবর মাসে অতিরিক্ত রেশন সামগ্রী পেতে চলেছেন। রাজ্যের সকল সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন সকলেই। আর এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হয়।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button