Trending News

Local Train – লোকাল ট্রেনের নিত্যযাত্রীদের জন্য রেলের বড় ঘোষণা, ট্রেনে ওঠার আগে দেখুন।

সকল নিত্যযাত্রীদের লাইফ লাইন হল এই Local Train বা লোকাল ট্রেন। এক পরিসংখ্যান অনুসারে কলকাতা ও তার পার্শ্ববর্তী (Kolkata Suburban Railway) এলাকা মিলিয়ে প্রতিদিন প্রায় ৫০ লক্ষের কাছাকাছি মানুষ নিজেদের গন্তব্যে যাতায়াত করেন এবং এই সংখ্যা প্রতিবছরে ১৫০ কোটির কাছাকাছি পৌঁছে যায়। খুবই কম খরচে এবং কম সময়ের মধ্যে নিজেদের গন্তব্যে পৌঁছে যাওয়ার জন্য এই লোকাল ট্রেন সকল গরিব থেকে মধ্যবিত্ত (Middle Class) সকলের কাছেই প্রথম পছন্দ।

New Facilities Available For Local Train Passengers.

কিন্তু এবারে এই Local Train এর কিছু নিয়ম বদল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ভারতীয় রেলের (Indian Railway) এর তরফে। আমরা সকলেই জানি যে টিকিট না কেটে ট্রেনে (Without Train Ticket) উঠলে জরিমানা এবং আরও অন্য ধরণের সাজা দেওয়ার কথা উল্লেখ করা আছে। কিন্তু তবুও এই ধরণের ঘটনার কোন বিরাম লেগেছে বলে আমাদের মনে হয় না। যাই হোক এবারের আসল বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

Local Train যাত্রীদের জন্য নতুন কি সুবিধা চালু হল?

আমাদের দেশের সকল ডিভিশনের মধ্যে মুম্বাই লোকাল (Mumbai Local Train) সবচেয়ে বড় ও ব্যাস্ততম লোকাল ট্রেনের মধ্যে অন্যতম। এই কারণে এখন থেকে মুম্বাই লোকালে হোমগার্ড মোতায়েন করা হবে। কিন্তু এই গার্ড শুধুমাত্র মহিলা কামরা (Ladies Compartment) এর জন্যই প্রযোজ্য, রাত ৯ টা থেকে সকল ৬ টা পর্যন্ত এই নিয়ম লাগু করা হবে বলে জানানো হয়েছে।

কারণ বিগত কিছু দিন ধরে মুম্বাই লোকালে (Local Train) মহিলাদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছিল আর এই কারণের জন্যই এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে এবং ধীরে ধীরে এই নিয়ম সমগ্র দেশের সকল স্থানে শুরু করারও লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই নিয়ে যাত্রীদের প্রশ্ন করা হলে তারা বলেন – মূলত রাতের বেলায় অনেক কম সংখ্যক যাত্রীরাই ট্রেনে যাতায়াত করেন এবং এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকে।

LAVA AGNI 2 (লাভা অগ্নি ২)

কিন্তু আমাদের শিয়ালদা ডিভিশনে (Sealdah Divison) এই নিয়ে অনেক আগেই পদক্ষেপ নেওয়া হয়েছে এবং গভির রাতে ও সকালে রেল পুলিশকে দেখতে পাওয়া যায় সকল Local Train এবং দূরপাল্লার ট্রেনের মধ্যেও। ভারতীয় রেলের তরফে এই সিদ্ধান্ত নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সকলের আগে পাওয়ার জন্য, ধন্যবাদ।

PM Awas Yojana – লোকসভা ভোটের আগে বড় ঘোষণা মোদীর ধনী থেকে গরিব সকলের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button