ছুটি

Holiday – ফের নতুন ছুটি ঘোষণা রাজ্যে টানা 2 দিনের জন্য, সবার জন্য ছুটি।

নতুন ছুটির (Holiday) ঘোষণা অনেক আগেই করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আর সেই মর্মে রাজ্যের অর্থদফতরের (WB Finance Department) এর তরফে আধিকারিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেখানে সাফ উল্লেখ করা ছিল যে রাজ্যের সকল সরকারি বিদ্যালয় ও অফিসের সকলে ছুটি পাবেন। কিন্তু এখনো পর্যন্ত প্রাথমিক শিক্ষা পর্ষদ, মধ্যশিক্ষা পর্ষদ বা সংসদের তরফে কোন বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছিলো না এতদিন।

New West Bengal Government Holiday Announce.

আর এই কারণের জন্য সকল বিদ্যালয়ের পড়ুয়া ও শিক্ষক শিক্ষিকাদের একটা চিন্তাই মাথায় ঘোরাফেরা করছিল যে আদৌ কি আগামী সোমবার করম পূজার জন্য রাজ্যের স্কুল গুলিতে ছুটি (Holiday) আছে কিনা। কিন্তু অবশেষে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে গতকাল বিজ্ঞপ্তি প্রকাশ করা হল এই মর্মে। ২৫ সেপ্টেম্বর ২০২৩, সোমবার করম পূজা উপলক্ষে পশ্চিমবঙ্গের সমস্ত বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education).

সাধারণত বিদ্যালয় গুলি তাদের ছুটির (Holiday) দিন গুলি তাদের নিজ নিজ রাজ্যের স্থানীয় উৎসবের সঙ্গে মিলিয়েই ঘোষণা করে থাকে। সেই কারণে স্কুল ডায়েরিতে শিক্ষার্থীদের তাদের সিলেবাস শেষ করার জন্য স্কুল ছুটির এই সময়সূচী পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হয় স্কুলের তরফে। কিন্তু এবার সেই নিয়মে কিছুটা বদল এনে মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে ছুটি ঘোষণা করা হল।

DA Hike News (বকেয়া ডিএ বৃদ্ধির ঘোষণা)

গ্রাম বাংলার একটি সুপরিচিত পুজো হল এই করম পুজো। মানভূম এলাকায় তথা বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে এই পুজো উৎসাহের সঙ্গে পালিত হয়। মালদহে হবিবপুর এলাকাতেও এই পুজো হয়। এদিন প্রকৃতিকে পুজো করেন জনজাতিরা। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লা একাদশীতে করম পুজো করা হয় এবং এই দিনে ছুটি (Holiday) দেওয়ার জন্য অনেক দিন ধরেই দাবি করা হচ্ছিলো।

Bank Account – ব্যাংক অ্যাকাউণ্ট নিয়ে নির্মলা সিতারমনের বড় নির্দেশ, সব ব্যাংক ও গ্রাহকদের ক্ষেত্রে বাধ্যতামূলক।

মুখ্যমন্ত্রী হিন্দু, মুসলিমদের পাশাপাশি আদিবাসীদের উৎসব কেও সম্মান জানাতে সরকারি কর্মচারীদের ছুটি (Holiday) ঘোষণা করেছিলেন। এবার মধ্যশিক্ষা পর্ষদও একই কারণে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করা হল। আর যেহেতু এইদিন সোমবার তাই আগের দিন রবিবার হওয়ার জন্য টানা ২ দিনের ছুটি পেটে চলেছেন সকলে।

Duare Dalil – পশ্চিমবঙ্গে চালু হলো দুয়ারে দলিল প্রকল্প। জমি দলিল ও ট্যাক্স, খাজনা সংক্রান্ত সমস্ত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button