পড়াশোনা

HS Semester Exam – পাশ না করলে আবার পরীক্ষা দিতে হবে! HS পরীক্ষার নতুন নিয়ম কানুন।

রাজ্যের উচ্চ মাধ্যমিক পাঠরত (HS Semester Exam) পড়ুয়াদের জন্য এসে গেল একটি গুরুত্বপূর্ণ আপডেট। চলতি শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণীতে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার নিয়ম চালু হয়েছে আগেই তবে এবার কলেজের মতো কোনো পরীক্ষার্থী সেমিস্টারের কোনো বিষয় ফেল করলে তাকে পরবর্তী সেমিস্টারে নির্দিষ্ট বিষয়টির উপরে সাপ্লিমেন্টারি পরীক্ষা দিতে হবে বলে জানানো হলো পর্ষদের তরফে।

HS Semester Exam All Rules & Regulations.

রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে আসতে চলেছে বিরাট পরিবর্তন। এখন থেকে আর আগের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। তার বদলে কলেজের মতো সেমিস্টার পদ্ধতিতে (HS Semester Exam) সম্পন্ন হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মোট চারটি সেমিস্টারের মধ্যে তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের জন্য প্রশ্নপত্র সংসদের তরফ থেকে করা হবে। সেক্ষেত্রে তৃতীয় সেমিস্টার সেপ্টেম্বরে (HS Semester Exam) এবং চতুর্থ সেমিস্টার এপ্রিল মাসে নেওয়া হবে।

আর কবে নেওয়া হবে বা দিনক্ষণের বিষয় সংসদের (WBCHSE) তরফ থেকে আগেই জানিয়ে দেওয়া হবে পরীক্ষার্থীদের। মূলত তৃতীয় সেমিস্টারে মাল্টিপেল চয়েস কোশ্চেন বা MCQ ধাঁচের প্রশ্ন থাকবে এবং চতুর্থ সেমিস্টারে শর্ট কোশ্চেন অ্যানসার SAQ ও ব্যাখ্যামূলক ধাঁচের প্রশ্নপত্র থাকবে। এই তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের জন্য ফাঁকা উত্তরপত্র ও OMR Sheet সংসদের তরফ (HS Semester Exam) থেকেই দেওয়া হবে।

শুধু তাই নয়, Practical পরীক্ষার নম্বর গুলিও সংসদে পাঠাতে হবে এবং পরীক্ষার জন্য প্রয়োজনীয় উত্তরপত্র সংসদের তরফ থেকেই সরবরাহ করা হবে। পরীক্ষা শেষে লিখিত ও Practical পরীক্ষার নম্বরের ভিত্তিতে প্রার্থীর নম্বর নির্ধারিত হবে। তৃতীয় ও চতুর্থ সেমিস্টারে পরীক্ষার্থীকে পাঁচটি বিষয় অর্থাৎ দুটি বাধতামূলক বিষয় এবং অপর তিনটি বিষয় অবশ্যই পাশ নম্বর অর্থাৎ ত্রিশ শতাংশ নম্বর (HS Semester Exam) পেতে হবে।

কোনো পড়ুয়া পরীক্ষায় ৩০ শতাংশ নম্বর পেলে উত্তীর্ণ বিবেচিত হবে। অন্যদিকে Practical Exam জন্য একটি নিয়ম থাকছে। সেখানেও পাস মার্ক লাগছে ৩০ নম্বর। পরীক্ষার পাশাপাশি Practical Exam পাস করতে হবে তাহলেই পরীক্ষার্থী পাশ করেছেন বলে বিবেচিত হবে। তবে যে সকল পরীক্ষার্থী তৃতীয় সেমিস্টারে (HS Semester Exam) কোনো বিষয় ফেল করবেন তাকে অবশ্যই চতুর্থ সেমিস্টারে উক্ত বিষয়টিতে সাপ্লিমেন্টারি পরীক্ষা দিতে হবে।

কলেজের সেমিস্টার নিয়ম অনুসারে, যেমন ব্যাক লগ ক্লিয়ারেন্স করতে হয় ঠিক একই পদ্ধতি ২০২৪ – ২৫ শিক্ষাবর্ষ থেকে চালু করতে চলেছে উচ্চশিক্ষা পর্ষদ। মূলত দুটি সেমিস্টার অর্থাৎ তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের মধ্যে পরীক্ষার্থী কোন একটি নির্দিষ্ট বিষয় যে সেমিস্টারের (HS Semester Exam) নম্বর বেশি হবে সেই নম্বরটি চূড়ান্ত নম্বর হিসেবে গণ্য করা হবে।

PAN Aadhaar Link (প্যান আধার লিংক)

যেমন কোনো পরীক্ষার্থী তৃতীয় সেমিস্টারে যদি ইতিহাসে ৮০ পায় এবং চতুর্থ সেমিস্টারের যদি ইতিহাসে ৭২ পায় সে ক্ষেত্রে তৃতীয় সেমিস্টারের নম্বরটাই চূড়ান্ত হিসেবে গণ্য করা হবে‌। এইভাবে তৃতীয় ও চতুর্থ সেমিস্টারে নম্বরের ভিত্তিতেই উচ্চ মাধ্যমিকের চূড়ান্ত নম্বর গণনা করা হবে। সে ক্ষেত্রে দুটি সেমিস্টার (HS Semester Exam) শেষ হওয়ার পর পরীক্ষার্থীদের সময়মতো মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে।

2017 সালে চাকরি পাওয়া প্রাথমিক শিক্ষকদের চিন্তা বাড়ল। হাইকোর্টে আবার মামলা।

এক্ষেত্রে উল্লেখ্য, কোনো পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিকের রেজিস্ট্রেশন করার ৭ বছরের মধ্যে তাকে অবশ্যই চারটি সেমিস্টার (HS Semester Exam) ক্লিয়ার করতে হবে না হলে তার রেজিস্ট্রেশন বাতিল গণ্য হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে এই বড়ো বদলে পরীক্ষার্থীদের অনেকাংশেই সুবিধা হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

মাধ্যমিক ও HS পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবেন? অনলাইন পদ্ধতি দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button