স্কলারশিপ

SVMCM Scholarship – স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা কবে ঢুকবে? এখনই সবাই জেনে নিন।

রাজ্যের অসংখ্য পড়ুয়াদের জন্য এসে গেল নয়া তথ্য। এবার সামনে এলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship) সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। শীঘ্রই এই স্কলারশিপের (Government Scholarship) টাকা পেতে চলেছেন রাজ্যের অসংখ্য পড়ুয়া। মূলত স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হলো রাজ্য সরকার তরফে দেওয়া পশ্চিমবঙ্গের সবচেয়ে বড়ো স্কলারশিপ।

SVMCM Scholarship 2024 Payment Update.

রাজ্যের দুস্থ ও মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষা চালিয়ে যাওয়ার জন্য রাজ্য সরকারের তরফে এই বৃত্তি প্রদান করা হয়।দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (WB CM Mamata Banerjee) নেতৃত্বে এই স্কলারশিপের শুভ সূচনা হয়। এই স্কলারশিপের নাম হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship 2024) স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আরেকটি নাম হলো মেরিট কাম মিন্স স্কলারশিপ (Merit Cum Means Scholarship).

২০২৩ থেকে ২০২৪ এর শিক্ষাবর্ষে অনেক সংখ্যক পড়ুয়াই এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (SVMCM Scholarship) জন্য আবেদন করেছেন। তাদের অনেকের টাকা দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেলেও এখনো পর্যন্ত বেশ কিছু ছাত্র ছাত্রী রয়ে গিয়েছেন যারা এখনো তাদের প্রাপ্য স্কলারশিপের (SVMCM Scholarship) টাকা পাননি। খুব স্বাভাবিকভাবেই তাদের মনে প্রশ্ন জাগছে তারা এই স্কলারশিপের টাকা ঠিক কবে পাবেন।

ছাত্র ছাত্রীরা আশা করেছিলেন লোকসভা ভোটের আগেই হয়তো স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (SVMCM Scholarship) টাকা তাদের ব্যাংক একাউন্টে ঢুকে যাবে। তবে বর্তমানে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছিল লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024). যার ফলে স্কলারশিপ সংক্রান্ত সেভাবে কোনো কাজকর্ম হচ্ছে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে। বিগত ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছে পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন।

এই লোকসভা নির্বাচনের আগে যারা এখনো পর্যন্ত টাকা পাননি তাদেরকে জানিয়ে রাখা ভালো যে স্কলারশিপ (SVMCM Scholarship) শুধুমাত্র সাবমিট অবস্থায় পড়ে রয়েছে। এখনো স্কুল কিংবা কলেজ থেকে কোনওরকম ভেরিফিকেশন করা হয়নি। যেহেতু স্কুল গুলিতে ইতিমধ্যেই গরমের ছুটি (Summer Vacation) পড়ে গিয়েছে এবং লোকসভা নির্বাচন কেন্দ্র হিসেবেও রয়েছে অনেক স্কুল।

খুব স্বাভাবিকভাবেই বর্তমানে আটকে গিয়েছে স্কলারশিপের কাজ। সেই কারণে স্কুল এবং কলেজের তরফ থেকে ভেরিফিকেশনে দেরি হচ্ছে বলেই জানা যাচ্ছে‌। আবার অনেক ছাত্র ছাত্রীর ক্ষেত্রে স্কুল লেভেল ভেরিফিকেশন সম্পন্ন হয়ে গেলেও জেলা ভেরিফিকেশন এখনো সম্পন্ন হয়নি। এর কারণ ও লোকসভা নির্বাচন। যেহেতু এই সময় জেলা আধিকারিকদের বেশ অন্যান্য কিছু কাজকর্ম থাকে তাই স্কলারশিপের (SVMCM Scholarship) ব্যাপারে কেউই সেভাবে সময় করে উঠতে পারছেন না।

HS Semester Exam (উচ্চ মাধ্যমিক সেমেস্টার পরীক্ষা)

পরবর্তীকালে যে সমস্ত ছাত্র ছাত্রী সমস্ত ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে। স্কলারশিপের আবেদনপত্রটির অ্যাপ্রুভ করা হয়ে গিয়েছে সেই সকল ছাত্র ছাত্রীদের স্কলারশিপের টাকা পেতে খুব বেশি সময় লাগবে না এমনটাই জানানো হচ্ছে। স্কলারশিপের (SVMCM Scholarship) টাকা দেওয়ার কাজকর্ম চালিয়ে যাওয়া হবে।

প্যান আধার লিংক নিয়ে ফের বড় নির্দেশ। একদম অবহেলা করবেন না!

তাই লোকসভা নির্বাচনের জন্য স্কলারশিপের (SVMCM Scholarship) টাকা পাওয়ার ক্ষেত্রে পড়ুয়াদের সাময়িকভাবে একটু সমস্যা হলেও শীঘ্রই সেই সমস্যার সমাধান হতে চলেছে। আর এই কারণের জন্য সকল পড়ুয়ারা একটু ধৈর্য ধরে নিয়ে অপেক্ষা করুন। এই সম্পর্কে আরও আপডেট পাওয়ার জন্য আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

মাধ্যমিক ও HS পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবেন? অনলাইন পদ্ধতি দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button