Trending News

Pan Aadhaar Link – আধার ও প্যান লিঙ্ক নিয়ে নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করলো কেন্দ্রীয় সরকার, দেখে নিন বিস্তারিত তথ্য।

সকল ভারতীয় নাগরিকের কাছে প্যান কার্ড ও আধার কার্ড হল অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, এই Pan Aadhaar Link করা নিয়ে নিজেদের সিদ্ধান্ত কিছুটা পরিবর্তন করলো কেন্দ্রীয় সরকার। কিছুদিন আগে পর্যন্ত ৩১ শে মার্চ ২০২৩ এর মধ্যে সকল নাগরিককে বাধ্যতামূলক ভাবে এই দুই গুরুত্বপূর্ণ নথির সংযুক্তিকরণ এর জন্য নির্দেশ দেওয়া হয়েছিল এবং এরই সঙ্গে ১ হাজার টাকা করে ফাইন দিতে হচ্ছিলো সকলকে। কিন্তু এই কড়া নির্দেশের পরেও দেশের প্রায় কয়েক কোটি নাগরিক এই নির্দেশে কর্ণপাত করেননি। এই পরিস্থিতিতে যদি এত পরিমাণ প্যান কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া হয়, তাহলে দেশের আর্থ – সামাজিক অবস্থার পরিবর্তন হওয়া সম্ভব।

Pan Aadhaar Link নিয়ে নিজেদের সিদ্ধান্তে পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার।

CBDT – Central Board Of Direct Tax অর্থাৎ কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কর দফতরের তরফে এক আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করে সকল নাগরিকদের উদ্দেশ্যে Pan Aadhaar Link এর সময়সীমা তিন মাসের জন্য বৃদ্ধি করে দেওয়া হল অর্থাৎ আগামী ৩০ শে জুন ২০২৩ এর মধ্যে সকল নাগরিকদের বাধ্যতামূলক ভাবে এই লিঙ্ক সম্পন্ন করতেই হবে। নইলে প্যান কার্ড চিরতরে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে বলে মনে করছেন অনেকে।

কেন্দ্রীয় সরকারের এক পরিসংখ্যান অনুসারে দেশের প্রায় ৪৮ কোটি নাগরিক এই Pan Aadhaar Link সম্পন্ন করেছেন এখনো পর্যন্ত। কিন্তু আমাদের দেশের প্রায় ১৩৫ কোটি নাগরিকের কাছে আধার কার্ড ও প্রায় ৪৫ কোটি মানুষের কাছে এই প্যান কার্ড আছে। কিন্তু শুধুমাত্র ৪৮ কোটি মানুষই এই কাজ করেছেন। তাহলে এখনো পর্যন্ত ৯৭ কোটি মানুষের এই Pan Aadhaar Link করা বাকি রয়েছে।

এই বিপুল সংখ্যক নাগরিকদের নিজেদের Pan Aadhaar Link করার জন্য আগামী জুন মাস পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের পরে দেশের অনেক মানুষই উপকৃত হতে চলেছেন বলে মনে করছেন অনেকে। কারণ এই প্যান এর সঙ্গে আধার লিঙ্ক করানোর জন্য সকলকে ১ হাজার টাকা জমা করতে হচ্ছে। কিন্তু এই ১ হাজার টাকা দেওয়া অনেকের পক্ষেই সম্ভব নয়।

JIO Unlimited Plan – জিওর এই প্ল্যানের মাধ্যমে পেয়ে যান আনলিমিটেড ইন্টারনেট, কলিং ও অন্যান্য আরও অনেক সুবিধা।

Pan Aadhaar Link নিয়ে নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন কেন করলো সরকার?

এছাড়াও অনেক মানুষ দেশের প্রত্যন্ত প্রান্তে বসবাস করেন তাদের পক্ষে এই Pan Aadhaar Link করানো এত তাড়াতাড়ি সম্ভবপর ব্যাপার হয়ে উঠছে না। এছাড়াও এই কাজ করে দেওয়ার নামে এক শ্রেণীর অসাধু মানুষজন বেশি টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ। কিছু দিন আগে দেশের সকল ব্যাংকের তরফেও তাদের গ্রাহকদের সতর্ক করা হয়েছিল এই আধার প্যান কার্ড লিঙ্ক জালিয়াতি নিয়ে। ৩০ শে জুনের মধ্যে সকলকে এই কাজ করে নিতে হবে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Low Investment Business – গ্রাম থেকে শহর, স্বল্প পুঁজিতে দুর্দান্ত মুনাফা দেবে এই 3 টি ব্যবসা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button