জানা-অজানা

New Rule In April – 1 লা এপ্রিল থেকে এই সকল নিয়মের জন্য মধ্যবিত্তের পকেটে টান পরার সম্ভাবনা, দেখুন এই নিয়মগুলি।

১ লা এপ্রিল থেকে শুরু হতে চলেছে ২০২৩ – ২০২৪ আর্থিক বর্ষ, আর এর সাথেই New Rule In April অর্থাৎ এপ্রিল মাসের শুরু থেকে আমাদের দেশে কিছু গুরুত্বপূর্ণ নিয়মের পরিবর্তন হতে চলেছে। পরিবর্তনই সংসারের নিয়ম এই কথা আমরা সকলেই জানি, আর এই কথার সঙ্গে পাল্লা দিয়ে আমাদের সকলকে এগিয়ে যেতে হবে সময়ের সঙ্গে। এই নতুন মাস পরার সঙ্গে সঙ্গেই বিভিন্ন নিয়মের পরিবর্তন ও কিছু দ্রবের দাম বৃদ্ধি হতে চলেছে। আজকে আমরা এই প্রতিবেদনে কিছু নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেব।

New Rule In April এপ্রিল মাসে বদলাতে চলেছে এই সকল নিয়ম।

১) সকল প্রকারের গাড়ির দাম বৃদ্ধি পাবেঃ-
New Rule In April এর প্রথম পরিবর্তন হচ্ছে যে, দেশের সকল গাড়ি নির্মাতা কোম্পানি গুলোর তরফে জানিয়ে দেওয়া হয়েছে ১ লা এপ্রিল থেকে তাদের তৈরি সকল গাড়ি ভারত স্টেজ – ২ এই প্রযুক্তি অনুসারে চলবে এবং এই সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের তরফে নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত মানার জন্য এই দাম বৃদ্ধি হতে চলেছে।

২) সোনার গয়না বিক্রির সিদ্ধান্তে পরিবর্তনঃ-
এপ্রিল ২০২৩ থেকে সকল স্বর্ণ ব্যাবসায়িরা ৬ অঙ্কের HUID – Hall Mark Unique Identification নম্বর ছাড়া সোনার গয়না বিক্রি কোর্টে পারবেন না। কিন্তু গ্রাহকেরা নিজেদের পুরনো গয়না বিক্রি করতে পারবে।

৩) প্যান – আধার লিঙ্কঃ-
New Rule In April কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা নতুন নির্দেশিকা অনুযায়ী আগামী ৩০ শে জুন ২০২৩ এর মধ্যে সকলকে নিজেদের আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাতে হবে। এই সময়সীমার মধ্যে এই কাজ সম্পন্ন না করা হলে প্যান কার্ড সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

৪) বীমা পলিসিতে বেশি পরিমাণ কর দিতে হবেঃ-
৫ লাখ টাকার বেশি অঙ্কের পলিসিতে ১ লা এপ্রিল থেকে এই সকল পলিসির থেকে আয়ের ওপর কেন্দ্রীয় সরকারকে আয়কর দিতে হবে সকল নাগরিকদের। এই বিষয়ে বিশদে জানার জন্য পলিসি করার আগে এজেন্ট এর থেকে সকল খরচ ও রিটার্ন সম্পর্কে জেনে নেবেন New Rule In April।

৫) শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডের অ্যাকাউণ্টে নমিনি রাখা বাধ্যতামূলকঃ-
New Rule In April অনুসারে SEBI – Securities And Exchange Board Of India র নির্দেশ অনুসারে সকল ডিম্যাট অ্যাকাউণ্ট হোল্ডারদের ১ লা এপ্রিলের আগে নিজেদের নমিনি সংক্রান্ত সকল নথিপত্র জমা করতে হবে। কিন্তু এই ডিম্যাট অ্যাকাউণ্ট কি? শেয়ার বাজারে যেই সকল নাগরিকেরা কেনা বেচা করেন তাদের এই কাজ ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমেই করতে হবে। এই একই নিয়ম মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রেও সকলকে পালন করতে হবে।

New Rule In April এর আরও কিছু গুরুত্বপূর্ণ নিয়ম।

Pan Aadhaar Link – আধার ও প্যান লিঙ্ক নিয়ে নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করলো কেন্দ্রীয় সরকার, দেখে নিন বিস্তারিত তথ্য।

৬) ব্যাংকের নিয়মঃ-
এই New Rule In April মাসে ব্যাংক প্রায় ১৫ দিনের জন্য বন্ধ থাকবে, আগের থেকে এই ছুটি সম্পর্কে জেনে নেওয়া ভালো।
৭) রান্নার গ্যাসঃ-
প্রত্যেক মাসের মতোই এই মাসের শুরুতে পরিবর্তন হতে পারে রান্নার গ্যাস সহ বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। বিগত মাসে প্রায় ৫০ টাকা মতো এল পি জি সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছিল। এই মাসেই দাম বৃদ্ধি হবে কিনা এই নিয়ে চিন্তায় সকলে।

৮) স্টক এক্সচেঞ্জ এর নিয়মে বদলঃ-
NSE – National Stock Exchange এর যে কোন লেনদেন এর ক্ষেত্রে এত দিন ৬% টাকা চার্জ করা হচ্ছিলো। কিন্তু ১ লা এপ্রিল থেকে এই নিয়মের পরিবর্তন করা হচ্ছে এবং এখন থেকে New Rule In April থেকে কোন প্রকারের চার্জ দিতে হবে না।
New Rule In April নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Education – রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলির শিক্ষানীতি বদল, স্নাতক পাশ করতে হলে 4 বছর সময়? কী জানানো হল?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button