Pay-only-60-rupees-per-month-and-get-50-thousand-rupees-at-a-time

আপনি কি সুরক্ষিত ক্ষেত্রে বিনিয়োগ করতে চান? তবে আপনার জন্য রয়েছে দারুণ এক সুখবর। বর্তমানে প্রচুর মানুষ নানাবিধ ক্ষেত্রে, বিভিন্ন প্রকারের স্কিমে টাকা বিনিয়োগ করে থাকে। এইসকল ক্ষেত্রে বিনিয়োগকারীরা যথেষ্ট টাকা রিটার্ন পেলেও অনেকক্ষেত্রেই বিনিয়োগ করা যথেষ্ট ঝুঁকির বিষয় হয়ে ওঠে। ভারতের বিভিন্ন বীমা কোম্পানিগুলি যেমন আপনাকে নির্দিষ্ট টাকার বিনিময়ে জীবন কিংবা অন্যান্য দামি জিনিসের ঝুঁকি কভারের সুবিধা প্রদান করে থাকে, একইভাবে এই বীমা কোম্পানিগুলির বিভিন্ন স্কিমে বিনিয়োগ করলে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। এক্ষেত্রে অনেক বীমা কোম্পানিই বিনিয়োগকারীর নিরাপত্তা এবং বিনিয়োগ এই দুটিকে একত্রিত করতে চান না। তবে আজ আমরা এমন একটি বিনিয়োগের ব্যাপারে আলোচনা করবো যেখানে আপনারা মাসে ন্যূনতম ৬০ টাকার বিনিময়ে পেয়ে যাবেন সর্বোচ্চ ৫০ হাজার টাকার সুরক্ষা।

চলুন তবে দেখে নেওয়া যাক কোনক্ষেত্রে আপনারা এই বিনিয়োগ করতে পারবেন:-
ভারতের অন্যতম জনপ্রিয় বীমা সংস্থা এলআইসি (LIC) এর তরফে একটি বিশেষ নীতি চালু করা হয়েছে, যেটি জীবন মঙ্গল নীতি (LIC Jeevan Mangal Niti) নামে পরিচিত। LIC এর জীবন মঙ্গল নীতি এমন একটি পরিকল্পনা যার সবচেয়ে বড় সুবিধা হল ম্যাচিউরিটির পর আপনি সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন। এই জীবন মঙ্গল নীতি পরিকল্পনায় বিনিয়োগকালে আপনি যদি দুর্ঘটনার শিকার হোন তবে সেক্ষেত্রেও রয়েছে বেনিফিট। এই স্কিমে দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে দ্বিগুণ ঝুঁকি কভার প্রদান করা হয়ে থাকে LIC এর তরফে।

বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে এবং পেয়ে যান ৬.৮ শতাংশ সুদ সহ নিশ্চিত রিটার্ন

LIC এর এই স্কিমটি একটি ‘টার্ম লাইফ’ স্কিম। বিনিয়োগকারী এই স্কিমের প্রিমিয়াম বার্ষিক, অর্ধবার্ষিক, ত্রৈমাসিক, মাসিক, ১৫ দিনে বা প্রতি সপ্তাহে প্রদান করতে পারেন। বিনিয়োগকারীর ৬৫ বছর বয়সে এই স্কিমে বীমাকৃত অর্থ ম্যাচিউরিটি লাভ করবে। LIC এর জীবন মঙ্গল নীতিতে আপনি সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে নূন্যতম ১৮ বছর বয়স থেকে ৫৫ বছর বয়সী ব্যক্তিরা বিনিয়োগ করতে পারবেন। তবে এই পলিসির মেয়াদ নিয়মিত প্ল্যানের ক্ষেত্রে দশ থেকে পনেরো বছর পর্যন্ত এবং একক প্রিমিয়াম প্ল্যানের ক্ষেত্রে ৫ থেকে ১০ বছর।

এলআইসি (LIC Policy) এর জীবনমঙ্গল নীতিতে বিনিয়োগের ক্ষেত্রে যেমন নিশ্চিত রিটার্ন পাবার সুবিধা রয়েছে ঠিক তেমনভাবেই আয়করে ছাড়ের সুবিধাও রয়েছে। এই বীমার ক্ষেত্রে আপনি যেমন আয়করের ধারা 80C এর অধীনে কর ছাড় পাবেন তেমনই বীমার মেয়াদপূর্তিতে প্রাপ্ত প্রিমিয়ামের উপরেও কোনো কর নেই।

করোনার চতুর্থ ঢেউ নিয়ে ঘোষণা রাজ্য সরকারের, তবে কি ফের লকডাউন রাজ্যে?

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে