সরকারি কর্মচারী

DA News – বকেয়া ডিএ নিয়ে জরুরি আপডেট, সকলের একবার জানা উচিত।

বকেয়া ডিএ বা মহার্ঘ ভাতা (DA News) এই দুই কথা এতবার আমরা শুনেছি যে সকলে এককথায় মুখস্ত হয়ে গেছে। শুধুমাত্র রাজ্য সরকারি কর্মচারীরা নন, সকল রাজ্যবাসী জেনে গেছে এই DA (Dearness Allowance) কি আর এর মাধ্যমে সকল সরকারি কর্মচারীরা কি সুবিধা পেয়ে থাকেন। কিন্তু এতকিছু জানার পরেও এই মামলা নিয়ে এখনো কোন ধরণের নিষ্পত্তি হয়নি। বর্তমানে এই মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে।

DA News In West Bengal.

দীপাবলির আগেই বকেয়া ডিএ (DA News) পেতে পারেন রাজ্য সরকারি কর্মচারীরা (West Bengal Government Employees), এমনটাই আশা করছেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। তবে, তাদের এই আশা কতটা বাস্তব হবে, সেটা অবশ্য সুপ্রিম কোর্টে মামলার শুনানির ওপর নির্ভর করবে। আগামী ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে (Supreme Court) ডিএ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

যেহেতু ডিএ মামলার বিস্তারিত শুনানি হয়ে থাকে, তাই আরো কয়েকদিন সেই মামলা চলতে পারে। অর্থাৎ ৩ নভেম্বর ডিএ মামলার (DA News) চূড়ান্ত রায় আসার সম্ভাবনা কম বলেই ধারণা করা হচ্ছে। আর যদি তাই হয়, তবে সেক্ষেত্রে দীপাবলীর আগেই বকেয়া ডিএ নাও পেতে পারেন রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় এর কথায়, অনেক অবসরপ্রাপ্ত কর্মচারীরা রোপা ৯ (Ropa) অনুযায়ী যে বকেয়া ডিএ (Pending DA) পাবেন তা ২০০৯ সালের জুলাই থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত পাবেন।

দীর্ঘ প্রায় ৭ বছরের বকেয়া ডিএ (DA News) তারা পেতে চলেছেন। বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় ছয় শতাংশ হারে ডিএ পান। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় ৪২ শতাংশ হারে ডিএ পান। শীঘ্রই সেটা বৃদ্ধি পেয়ে ৪৫ শতাংশ হতে পারে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা অনেকটাই কম শতাংশ হারে ডিএ পান।

বর্তমানে ২০১৬ সাল থেকে সুপ্রিম কোর্টে ডিএ (DA News) সংক্রান্ত যে মামলা চলছে, সেটা পঞ্চম বেতন কমিশন (5Th Pay Commission) সংক্রান্ত। মামলাটি স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল, কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) হয়ে সুপ্রিম কোর্টে এসেছে। মামলার একদম প্রথম পর্যায়ে রাজ্য সরকার জয়লাভ করলেও তারপর থেকে প্রতিটি ক্ষেত্রে জয়লাভ করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

মূল মামলাকারী সংগঠন কনফেডারেশনের তরফে সুবীর সাহার কথায়, তাঁরা আশা করছেন রায় কর্মীদের পক্ষেই যাবে। যে ভাবে দিনের পর দিন সরকারি কর্মীদেরকে ন্যায্য পাওনা (DA News) থেকে বঞ্চিত করছে সরকার, তার বিরুদ্ধেই সুপ্রিম কোর্টের রায় হবে বলে তাঁর দাবি। বর্তমানে যে মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়ের করেছে রাজ্য, তা কলকাতা হাইকোর্টে হয়েছিল।

West Bengal (পশ্চিমবঙ্গে নতুন ছুটি)

২০২২ সালের ২০ মে কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল যে আগামী তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ (Pending DA News) মিটিয়ে দিতে হবে। কিন্তু সেবার একেবারে শেষ লগ্নে হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছিল রাজ্য। যদিও তা খারিজ হয়ে গিয়েছিল। কিন্তু, তারপরেও নির্দিষ্ট সময়ের মধ্যে ডিএ না মেটানোয় হাইকোর্টে আবার মামলা দায়ের করেছিল রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। সেই মামলায় রাজ্য সরকারকে হলফনামা দিতে হয়েছিল।

Savings Account – সেভিংস অ্যাকাউণ্ট নিয়ে RBI এর নির্দেশ, ব্যাংক ও গ্রাহকদের মানতে হবে।

সেই হলফনামা পেশের মধ্যে রাজ্য জানায় যে হাইকোর্টের নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়ের করা হয়েছে। এবার, সুপ্রিম কোর্টে সেই মামলার পরবর্তী শুনানি ৩ নভেম্বর। তাই সরকারি কর্মচারীরা চাইছেন ৩ নভেম্বর যাতে মামলার রায় তাদের পক্ষেই আসে এবং দীপাবলীর আগেই তাঁরা যেন নিজেদের বকেয়া ডিএ (DA News) পেয়ে যান। এবারে দেখার অপেক্ষা যে এই বিপুল বকেয়া কবে পাবেন সকলে।

Durga Puja Holiday 2023 – দুর্গাপূজায় টানা দেড় সপ্তাহ ছুটি সরকারি অফিস। স্কুল প্রায় 1 মাস। নতুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button