অন্যান্য

Dearness Allowance – ডিএ ইস্যুতে সরকারি কর্মীদের এবার আশ্বস্ত করলেন খোদ মুখ্যমন্ত্রী, সরকারি কর্মীদের দিলেন সুখবর।

পশ্চিমবঙ্গ সরকার ও রাজ্য সরকারি কর্মীদের মধ্যে বিগত কিছু দিন ধরে Dearness Allowance অর্থাৎ মহার্ঘ ভাতা নিয়ে উত্তাপ চরমে উঠেছে। ইতি মধ্যেই সরকারি কর্মীরা ২ ঘণ্টার পেনডাউন কর্মসূচী থেকে শুরু করে ৪৮ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছিলেন। কিন্তু রাজ্যের অর্থমন্ত্রকের তরফে জারি করা এক বিজ্ঞপ্তির ফলে এই কর্মবিরতি সফল হয়নি।

Dearness Allowance নিয়ে সরকারি কর্মীদের কি বললেন মুখ্যমন্ত্রী?

এই পরিস্থিতি সামলানোর উদ্দেশ্যে মুখ খুলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্ধোপাধ্যায়। তার বক্তব্য অনুসারে সরকার সকল কর্মচারীদের প্রতি সহানুভূতিশীল ও আমরা সকলের কথা চিন্তা করে থাকি। Dearness Allowance এবং সকল খালি পদে স্বচ্ছতার সঙ্গে নিয়োগের জন্য ৩২ এর বেশি রাজ্য সরকারি কর্মীদের সংগঠন আন্দোলন করছে। ২৭ শে জানুয়ারি প্রথম বারের জন্য কর্মবিরতি পালন করা হয়।

Primary Tet 2016 – পরীক্ষা না দিয়ে অতিরিক্ত নম্বর পেলেন কি করে? টেট পরীক্ষার্থীদের প্রশ্ন বিচারপতির।

এছাড়াও ১৩ ই ফেব্রুয়ারি পূর্ণ কর্মবিরতির জন্য অনেক সরকারি পরিষেবা ব্যাহত হয়। বকেয়া Dearness Allowance এর দাবি না মেটানো হলে আগামী মার্চ মাসেও এই ধরণের আরও কঠিন পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সরকারি কর্মচারীদের একাংশ। অনেক মিডিয়ার সামনে কর্মীরা মুখ্যমন্ত্রীকে অনেক কিছু বললেও তিনি সকল কর্মচারীদের “ভালো বন্ধু” বলে আখ্যায়িত করেছেন।

মুখ্যমন্ত্রীর আরও বক্তব্য – “টাকা পয়সা না থাকলেও আমরা কারোর মাইনে বন্ধ করিনি”। সকল রাজ্যবাসির মতো সরকারি কর্মচারীরাও আমার বন্ধু তারা ভালো থাকলে, আমরা সকলেও ভালো থাকব। ডিএ নিয়েও ঘুরপথে কেন্দ্রীয় সরকারকে দোষারোপ করছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকার এর রাজ্যের বকেয়া কয়েক লক্ষ কোটি টাকা সেই টাকা না পাওয়ার জন্য সকল উন্নয়নমূলক কাজ আটকে আছে।

পেনশন বন্ধ করে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে কিন্তু আমরা নিজের থেকে পেনশন দিচ্ছি, ১০০ দিনের কাজের বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। এত বঞ্চনার পরেও আমরা সকলের মাইনে, ভাতা ও পেনশন দিচ্ছি। Dearness Allowance দিয়ে আমাদের কিছুটা সময় দিন আমরা দেখছি। অনেক রাজনৈতিক বিশেষজ্ঞ এটাকে আসন্ন পঞ্চায়েত ভোটের আগে রাজ্যের ড্যামেজ কন্ট্রোল হিসাবেও দেখছেন।

New Rules In March, Dearness Allowance

২০২২ সালের মে মাসে কলকাতা হাইকোর্টের তরফে সরকারকে সক কর্মচারীর বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে বলা হয়েছিল। কিন্তু এর পরেও বকেয়া না মিটিয়ে কখনো রিভিউ পিটিশন আবার কখনো সুপ্রিম কোর্টে এই মামলা নিয়ে যাওয়া হয় সরকারের তরফে। সরকারি আধিকারিকদের তরফে আরও বলা হয় – সকলের বকেয়া মিটিয়ে দেওয়া হলে আর্থিক সঙ্কট দেখা দিতে পারে।

DA Strike – বকেয়া এর দাবিতে এবার শুধু কর্মবিরতি নয়, রাজ্য জুড়ে ধর্মঘট, কবে জানুন।

আগামী মার্চ মাসে সুপ্রিম কোর্টে এই মহার্ঘ ভাতার শুনানির দিন ধার্য করা হয়েছে। এখন সকলে এই দিকে তাকিয়ে আছে যে ঠিক কি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button