স্কলারশিপ

PM Scholarship – আবেদন করলেই 3000 টাকা পাবেন একাউন্টে। প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন।

দেশের দরিদ্র পড়ুয়াদের পড়াশোনায় সহযোগিতা করার জন্য PM Scholarship এর মাধ্যমে সহায়তার হাত বাড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). চালু করলেন পিএম স্কলারশিপ। মূলত অর্থের অভাবে দেশের যে সকল মেধাবী অসহায় পড়ুয়ারা শিক্ষাক্ষেত্রে অনেকটাই পিছিয়ে পড়ছে, তাদের জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হলো এই বিশেষ স্কলারশিপ। এই PM Scholarship অধীনে মাসে ৩০০০ টাকা করে পেতে চলেছেন পড়ুয়ারা।

PM Scholarship 2024 Online Apply.

দেশের প্রায় প্রতিটি পড়ুয়াই চায় পড়াশোনা শিখে জীবনে উন্নতি করা। তবে এখনো দেশে (PM Scholarship) এমন অনেক পড়ুয়া রয়েছে যারা মেধাবী হলেও দারিদ্রতার কারণে পড়াশোনা ঠিক মতো এগিয়ে নিয়ে যেতে পারছে না। অল্প বয়স থেকে তাদেরকে পড়াশুনা ছেড়ে কাজের খোঁজে বেরোতে হয়। এমতাবস্থায় তাদের পড়াশোনাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সহায়তার হাত বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার (Central Government).

দেশের সকল মেধাবী অসহায় ছেলে মেয়েদের সাহায্য করতে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই একাধিক স্কলারশিপ এবং প্রকল্প চালু করেছে। এই রকমই একটি স্কলারশিপ হল প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প বা PM Scholarship. এর মাধ্যমে প্রতি মাসে ৩০০০ টাকা দেওয়া হয় পড়ুয়াদের। প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প বা পিএম স্কলারশিপ স্কিম হলো দেশের দরিদ্র মেধাবী ছাত্র ছাত্রীদের আর্থিক সাহায্যার্থে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চালু করা একটি উল্লেখযোগ্য স্কলারশিপ স্কিম।

মূলত এই PM Scholarship প্রদান করে থাকে সেন্ট্রাল আর্মি ডিপার্টমেন্ট। এই প্রকল্পের মাধ্যমে প্রাক্তন সেনাকর্মী, প্রাক্তন কোস্ট গার্ড কর্মী, পুলিশ কর্মী এবং রেল কর্মীদের সন্তান ও বিধবাদের বৃত্তি প্রদান করা হয়, যারা মূলত জঙ্গি ও নকশাল হামলায় শহীদ হয়েছেন। তাদের পরিবারের যে সকল পড়ুয়ারা উচ্চ শিক্ষা অনুসরণ করতে আগ্রহী রয়েছেন তাদের পড়াশোনার যাবতীয় খরচ বহন করে কেন্দ্রীয় সরকার এই পিএম স্কলারশিপের মাধ্যমে।

থাকেন তবে তিনি PM Scholarship পাবেন। ভর্তির টাকা থেকে শুরু করে টিউশন খরচ, বই পত্রের খরচ, পড়াশোনার অন্যান্য যাবতীয় খরচ দেওয়া হবে। উল্লেখ্য, ওপরে উল্লেখিত সকল কর্মীরা ছাড়া এই PM Scholarship আর অন্য কাউকে প্রদান করা হয় না। এই সম্পর্কে আপনারা আগে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন।

PM Scholarship Apply Criteria

1) এই স্কলারশিপের মাধ্যমে পুরুষ ও মহিলাদের আলাদা আলাদা ভাবে বৃত্তি দেওয়া হয়।
2) প্রতি বছর মোট ৫৫০০ জন শিক্ষার্থী নির্বাচন করা হয় এই বৃত্তির সুবিধা দেওয়ার জন্য। যাদের মধ্যে ২৭৫০ পুরুষ ও ২৭৫০ মহিলা।
3) পুরুষ প্রার্থীরা প্রতি মাসে ২৫০০ টাকা এবং মহিলা প্রার্থীরা প্রতিমাসে ৩০০০ টাকা স্কলারশিপ পায়।
4) পুরুষ প্রার্থীরা বছরে ৩০০০০ এবং মহিলা প্রার্থীরা প্রতিমাসে ৩৬০০০ টাকা বৃত্তি পায়।

PM Scholarship Apply Qualification

1) Assam Rifles, RPF এবং RPSF এর সেই সমস্ত পুলিশ কর্মীদের শিশু এবং বিধবাদের বৃত্তি প্রদান করা হবে যারা সন্ত্রাসবাদী বা নকশাল হামলায় বা তাদের চাকরির সময় মারা গেছেন অথবা প্রতিবন্ধী হয়েছেন।
2) আবেদনকারীকে ১০+২ প্যাটার্ন বা সমমানের ১২ তম শ্রেণিতে সংশ্লিষ্ট স্ট্রিম থেকে ৬০ শতাংশ বা তার উপরে নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

3) আবেদনকারীকে অবশ্যই AICTE অথবা UGC দ্বারা স্বীকৃত যে কোনো কলেজ, প্রতিষ্ঠানে কোর্স করে থাকতে হবে।
4) চিঠি পত্র বা দূরত্ব মোড বা ডিপ্লোমা কোর্স অনুসরণ করলে এর সুবিধা দেওয়া হবে না।
5) নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ থেকে এই PM Scholarship দেওয়া হয়।
6) আবেদনকারীর অবশ্যই অন্য কোনও স্কলারশিপ স্কিমের আওতায় সুবিধা পাওয়া যাবে না।

PM Scholarship Online Apply

1) প্রথমে www.ksb.gov.in এই ওয়েবসাইটটি ভিজিট করতে হবে আবেদনকারীকে।
2) এরপর, রেজিস্ট্রেশন লিংকের উপর ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর জন্য প্রয়োজন আবেদনকারীর নাম, ফোন নাম্বার, ইমেইল আইডি এবং পাসওয়ার্ড। এক্ষেত্রে উল্লেখ্য, যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে, তাদের আর করতে হবে না।
3) এরপর নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

Post Office Recruitment (পোস্ট অফিসে চাকরি)

4) এবার Apply Now বাটনে ক্লিক করে আবেদনের পেইজটিতে আসতে হবে।
5) সঠিকভাবে তথ্য দিয়ে আবেদন পত্র পূরণ করতে হবে।
6) প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।
7) সব কিছু হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদনের কাজ শেষ। এরপর দরকারি কাগজ পত্র গুলির একটি করে হার্ড কপি প্রিন্ট করে নিতে হবে (PM Scholarship).

এই বছরের মাধ্যমিক পরীক্ষায় কত নম্বর পেলে কোন স্কলারশিপে আবেদন করবেন?

ইতিমধ্যেই PM Scholarship এর আবেদন প্রক্রিয়ায় শুরু হয়ে গেছে। তাই উক্ত পদ্ধতি অবলম্বন করে যোগ্য আবেদনকারীদের পিএম স্কলারশিপ এর সুবিধা গ্রহণ করতে অতি দ্রুত পিএম স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আর পড়ুয়ারা এই স্কলারশিপের মাধ্যমে নিজেদের ভবিষ্যৎ জীবনকে আরও সুরক্ষিত করে নিতে পারবে।
Written by Sampriti Bose.

দেশের 40 কোটি জনগণকে টাকা দেবে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের মানুষ এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button