সরকারি প্রকল্প

Yogyashree Scheme – পশ্চিমবঙ্গ সরকারের যোগ্যশ্রী প্রকল্প কি? কিভাবে আবেদন করলে টাকা পাবেন

পশ্চিমবঙ্গে যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme) নিয়ে ফের এক নতুন আপডেট পাওয়া গেল। রাজ্যের অনগ্রসর তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের বিনামূল্যে সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দিতে নতুন প্রকল্প চালু করলো রাজ্য সরকার (Government of West Bengal). সম্প্রতি যোগ্যশ্রী প্রকল্প নামক নতুন এই প্রকল্পের শুভ সূচনা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee).

West Bengal Yogyashree Scheme 2024.

২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যবাসীর কল্যাণের জন্য একের পর এক প্রকল্প চালু করেছেন। বর্তমানে সেই প্রকল্প গুলোর সুবিধা লাভ করেন পশ্চিমবঙ্গের বিভিন্ন স্তরের মানুষরা (Yogyashree Scheme). সাধারণ মানুষরা যাতে আরো বেশি সুবিধা উপভোগ করতে পারেন তার জন্য বাড়ির কাছাকাছি স্থানে দুয়ারে সরকার (Duare Sarkar Camp) ব্যবস্থা চালু করে সাধারণ মানুষদের আরো বেশি উপকৃত করে চলেছেন মুখ্যমন্ত্রী।

যোগ্যশ্রী প্রকল্প কি?

তবে মুখ্যমন্ত্রীর বিভিন্ন প্রকল্পের সুবিধা সকলে পেলেও রাজ্যের অনেক মেধাবী পড়ুয়ারা রয়েছেন যারা অর্থের অভাবে JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিতে পারে না। তবে এখন থেকে তাদের আর প্রশিক্ষণ নিতে সমস্যা হবে না। রাজ্যের মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন Yogyashree Scheme অধীনে রাজ্যের অনগ্রসর মেধাবী পড়ুয়াদের JEE, NEET ও WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করতে চলেছেন।

যোগ্যশ্রী প্রকল্প কাদের জন্য?

এই প্রকল্পের মাধ্যমে সারা রাজ্য জুড়ে বছরে ৩৬ টি সেন্টারে ১৪৪০ জন তপশিলি জাতি ও আদিবাসী পড়ুয়ারা প্রশিক্ষণ গ্রহণ করবে বলে জানা গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ছাত্র ছাত্রীদের পড়াশোনা করতে প্রত্যেক বছর নানা ধরনের স্কলারশিপ ও স্কিম প্রদান করে থাকে। তাহলে এই Yogyashree Scheme সম্পর্কে আরও কিছু তথ্য সম্পর্কে আপনারা জেনে নিন।

যোগ্যশ্রী প্রকল্পে কি কি সুবিধা পাবেন

Yogyashree Scheme মাধ্যমে দরিদ্র পরিবারের ছেলে মেয়ে দের বিভিন্ন চাকরীর জন্য বিনামুল্যে টিউশন করানো হবে। আগে এই প্রকল্প শুধু মাত্রা তফসিল জাতি ও উপজাতি তথা প্রার্থীদের দেওয়া হয়ে থাকতে এখন ওবিসি ও সাধারন বিভাগের ছাত্র ছাত্রীরাও সুবিধা পাবেন। মূলত পশ্চিমবঙ্গে এমন অনেক শিক্ষার্থী রয়েছে যাদের স্বপ্ন ইঞ্জিনিয়ার ও ডাক্তার হবার কিন্তু পরিবারে টাকা না থাকাই তারা তাদের স্বপ্নকে পূরণ করতে পারছে না।

সেই সমস্ত ছাত্র ছাত্রীদের কথা ভেবে পশ্চিমবঙ্গ সরকার মমতা বন্দ্যোপাধ্যায় একটি নতুন প্রকল্পের নাম ঘোষণা করেছেন যার নাম Yogyashree Scheme. এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সকল ছাত্র ছাত্রীদের সম্পূর্ণ বিনামূল্যে কোচিং করানো হবে বলে জানিয়েছেন। আর এবারে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

যোগ্যশ্রী প্রকল্পে আবেদনের যোগ্যতা

যোগ্যশ্রী প্রকল্পে (Yogyashree Scheme) আবেদন করার জন্য ছাত্র ছাত্রীদেরকে মাধ্যমিকে ৫০% থেকে ৬০% নম্বর পেতে হবে। উল্লেখ্য এই নিয়ম শুধুমাত্র তফসিলি জাতি শ্রেনীর মানুষের জন্য ছিল। এই বছর মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেছেন যে ওবিসি এবং জেনারেল সম্প্রদায়ের ছাত্র ছাত্রীরাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

Yogyashree Scheme Benefits

1) যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীরা বিনামূল্যে টিউশন করানো হবে। যাতে করে তারা বিভন্ন পরীক্ষা, JEE, NEET আরো বিভিন্ন চাকরীর পরীক্ষায় ভালো ফলাফল পায়।
2) এই প্রশিক্ষণের জন্য রাজ্য জুড়ে ৫০ টি সেন্টার তৈরি করা হবে এবং টিউশন চলাকালীন ছাত্র ছাত্রীদের ৩০ টাকা প্রতি মাসে দেওয়া হবে।

Yogyashree Scheme Online Apply Process

১) আগ্রহ প্রার্থীদের সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২) এরপর, পোর্টালে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে এবং একটি লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে।
৩) লগইন করে আবেদন ফর্মটি পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।
৪) সব কিছু ভালো ভাবে পর্যালোচনা করে আবেদন ফর্মটি জমা দিতে হবে।

Yogyashree Scheme Offline Apply Process

  • আবেদন করতে সর্ব প্রথম তাকে অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
  • এরপর সেখানে থেকে অ্যাপ্লিকেশন ফর্ম অপশনে ক্লিক করে আবেদন ফর্মটি ডাউনলোড করতে হবে।
  • ডাউনলোড করার পর ফর্মটি বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্র দিয়ে পূরণ করতে হবে এবং আসন্ন ২৫ শেষ জুনের মধ্যে নির্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে জমা করতে হবে।

রাজ্য সরকারের তথ্য অনুসারে, গত দু বছরে ২০৮৮০ জন ছাত্র ছাত্রীর মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে স্থান পেয়েছে এবং ৮ জন আইআইটিতে, ১৪ জন এনআইটিতে, ৩৪ জন এমবিবিএস কোর্সে ভর্তি হয়েছে। ২০২৪ সাল থেকে সারা রাজ্যের ৫০ টি কেন্দ্রে ২০০০ তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রী এই Yogyashree Scheme বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ পাবে।

PM Awas Yojana (প্রধানমন্ত্রী আবাস যোজনা)

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য ব্যাংক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধা সামরিক বাহিনী, পুলিশ, সরকারি বিভিন্ন সংস্থার ক্ষেত্রে গ্রুপ B, C এবং D ইত্যাদি পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। ৩০০ ঘন্টার এবং ছয় মাসের এই কোর্সের জন্য ৪ ঘন্টা করে সপ্তাহে তিন দিন ক্লাসের ব্যবস্থা থাকবে। ২০২৩ থেকে ২০২৪ সেশনের জন্য ২৩ টি সেন্টার থাকবে এবং পরবর্তীকালে এর সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

ATM কার্ডের চার্জ বাড়ল! গ্রাহকদের পকেট থেকে এত বেশি টাকা খসবে

রাজ্যের অনগ্রসর শ্রেণীর মেধাবী পড়ুয়াদের মধ্যে JEE, NEET ও WBJEE পরীক্ষা দিতে আগ্রহী পড়ুয়াদের অতি শীঘ্রই এই Yogyashree Scheme সুবিধা গ্রহণ করার জন্য আবেদন করা উচিত। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। ভালো থাকুন সঙ্গে থাকুন এই ধরণের সর খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button