বিনিয়োগ

পোস্ট অফিসের FD নাকি PPF! কোন সঞ্চয় স্কিমে বিনিয়োগে সুদের হার ও সুবিধা বেশি পাবেন?

দেশের বিনিয়োগকারীদের জন্য বরাবরই Post Office FD (Fixed Deposit) ও PPF (Public Provident Fund) খুবই জনপ্রিয়। আর শুধু পোস্ট অফিসই নয় দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংকের তরফেও এই দুই স্কিম গ্রাহকদের জন্য উপলব্ধ করা হয়। তবে, এই স্কিম (Investment Scheme) দুটির মধ্যে কোন স্কিমটি বেশি লাভজনক, সেটাও কিন্তু গ্রাহকদের জানা প্রয়োজন (India Post Office).

Post Office FD Vs PPF Interest Rate Calculator.

বর্তমানে দেশের প্রায় প্রতিটা মানুষ চায় তাদের রোজগার করা অর্থ সঞ্চয় করতে। এমতাবস্থায় টাকা বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ পোস্ট অফিসে একাধিক স্কিম রয়েছে যে গুলোতে সাধারণ জনগণ টাকা ইনভেস্ট করে ভালো রিটার্ন পেয়ে থাকেন। পোস্ট অফিসের যে দুইটি স্কিম সবচেয়ে বেশি জনপ্রিয় সেই দুইটি হল পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট (FD) এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF.

ফিক্সড ডিপোজিট নাকি প্রভিডেন্ট ফান্ড

কিন্তু পোস্ট অফিসে টাকা ইনভেস্ট করার ক্ষেত্রে অনেকেই এই দুটি স্কিমের মধ্যে কোনটিতে ইনভেস্ট করবে তার সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডের খুঁটিনাটি পার্থক্য করা হয়েছে। সাধারণ ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মতোই পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট। পোস্ট অফিসে ন্যূনতম এক বছর থেকে সর্বোচ্চ পাঁচ বছরের ফিক্সড ডিপোজিট (FD Vs PPF) করাতে পারেন গ্রাহকেরা।

Post Office Fixed Deposit

  • ১ বছরের বিনিয়োগে সুদের পরিমাণ (Post Office Fixed Deposit Interest Rate) ৬.৯০ শতাংশ।
  • ২ বছরের বিনিয়োগে সুদের পরিমাণ ৭.০০ শতাংশ।
  • ৩ বছরের বিনিয়োগে সুদের পরিমাণ ৭.১০ শতাংশ।
  • ৫ বছরের বিনিয়োগে সুদের পরিমাণ ৭.৫০ শতাংশ।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড হলো ভারত সরকার (Government of India) দ্বারা পরিচালিত একটি ইনভেস্টমেন্ট প্রকল্প। এক্ষেত্রে গ্রাহক সরকারের ১০০% সুরক্ষার টাকা ইনভেস্ট করতে পারেন। ‌এই প্রকল্পটি দীর্ঘ সময়ের টাকা বিনিয়োগের ক্ষেত্রে খুবই ভালো। বর্তমানে পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার (PPF Interest Rate) হলো ৭.১০ শতাংশ। এই পাবলিক প্রভিডেন্ট ফান্ডে গ্রাহক নূন্যতম ৫০০ টাকা থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত ইনভেস্ট করতে পারেন।

Fixed Deposit and Public Provident Fund Scheme

বিনিয়োগের নিয়ম
পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে গ্রাহককে এক সঙ্গে পুরো টাকা জমা করতে হয়। এরপর, গ্রাহকেরা সেই নির্দিষ্ট টাকার উপর নির্দিষ্ট পরিমাণ সুদ পেতে থাকবেন কিন্তু পিপিএফ এর (Post Office PPF) ক্ষেত্রে তিনি প্রতি বছর সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সর্বোচ্চ ১২ টি কিস্তির মাধ্যমে জমা করতে পারেন।

সুদের হার
পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে গ্রাহক সর্বনিম্ন ৬.৯০ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৫০ শতাংশ সুদ ১ থেকে ৫ বছরের মেয়াদের (Fixed Deposit Interest Rate) মধ্যে পেয়ে যাবেন। অপর পক্ষে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (Public Provident Fund) তিনি ৭.১০ শতাংশ সুদ পাবেন।

সুদ গণনা
পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে‌ গ্রাহক সরল সুদ অনুযায়ী সুদ পাবেন কিন্তু পাবলিক প্রফিডেন্ট ফান্ডে চক্র বৃদ্ধি হারে সুদ পাবেন‌ অর্থাৎ পিপিএফ এর ক্ষেত্রে তিনি সুদের উপর সুদ পাবেন কিন্তু ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে তা পাবেন না। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (FD Interest Rate) উভয়ের ক্ষেত্রে গ্রাহকেরা ট্যাক্সে ছাড় পেয়ে যাবেন। ‌

Personal Loan (তাৎক্ষণিক ব্যাক্তিগত ঋণ)

প্রিম্যাচিউর ক্লোজ
গ্রাহকেরা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করার ৬ মাসের মধ্যে টাকা তুলতে পারবেন না। এরপর, ৬ মাস পর টাকা তুলতে পারবেন সেক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ চার্জেস কাটা হবে। পিপিএফ এর ক্ষেত্রে গ্রাহকেরা পাঁচ বছরের পর থেকে আংশিক প্রত্যাহার করতে পারবেন। ১৫ বছর মেয়েদের পর তিনি সম্পূর্ণ টাকা তুলতে পারবেন।

পোস্ট অফিস সেভিংস স্কিমে প্রতিমাসে 20,500 টাকা! আজই আবেদন করুন

ঝুঁকি নিরাপত্তা
পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড দুটোই ভারত সরকার দ্বারা পরিচালিত। তাই এই দুটি স্কিমে অর্থ বিনিয়োগ পুরোপুরি সুরক্ষিত। উক্ত পার্থক্য গুলো জেনে এবার গ্রাহকেরা সিদ্ধান্ত নেবেন, যে তারা পাবলিক প্রভিডেন্ট ফান্ড ডিপোজিট নাকি ফিক্সড ডিপোজিট কোনটিতে বিনিয়োগ করবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button