বিনিয়োগ

Post Office FD – পোস্ট অফিসে 1 লক্ষ টাকা রাখলে পাবেন সবচেয়ে বেশি সুদ। কত রিটার্ন পাবেন?

নতুন বছরে পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে পোস্ট অফিস (India Post Office) তার গ্রাহকদের জন্য নিয়ে এলো বিশেষ সুবিধা। এখন থেকে এক বছরের ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) ক্ষেত্রে বেশি হারে সুদ পাবেন গ্রাহকরা। পোস্ট অফিসের ১ বছরের ফিক্সড ডিপোজিটে ৫ বছরের রেকারিং ডিপোজিটের (Recurring Deposits) চেয়েও বেশি সুদ পেতে চলেছেন গ্রাহকরা।

Post Office FD VS RD Deposits Benefits.

মূলত কোনো রকম ঝুঁকি ছাড়াই নিজের টাকা সঞ্চয় করার জন্য পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট (Post Office FD) এবং রেকারিং ডিপোজিটকে অনেকেই পছন্দ করেন। পোস্ট অফিসের সঞ্চয় স্কিম গুলির মধ্যে ফিক্সড ডিপোজিট এবং রেকারিং ডিপোজিট দুটোই খুব জনপ্রিয়। যেখানে কেউ যদি রেকারিং ডিপোজিট করেন তাহলে প্রতিমাসে এক নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করতে হয় (Post Office FD).

আর অন্যদিকে ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে একসাথে অনেক গুলো টাকা জমা করতে হয়। তবে ফিক্সড ডিপোজিটের ক্ষেএে যেমন একসাথে অনেকটা টাকা জমা করতে হয়, তেমনি এতে সুদের পরিমাণও বেশি। পোস্ট অফিসের ১ বছরের ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে ৫ বছরের রেকারিং ডিপোজিটের চেয়েও বেশি সুদ পাওয়া যায়। তাছাড়া গ্রাহকেরা ২,৩ এবং ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট (Post Office FD) করে আরও বেশি সুদ পেতে পারেন।

যেখানে পোস্ট অফিসের ৫ বছরের রেকারিং ডিপোজিট স্কিমে ৬.৫০ শতাংশ অফার করে, সেখানে পোস্ট অফিসের ১ বছরের ফিক্সড ডিপোজিটে (Post Office FD) ৬.৯০ শতাংশ সুদ পাওয়া যায়। এছাড়াও, পোস্ট অফিসের ২ বছর মেয়াদের ফিক্স ডিপোজিটে ৭ শতাংশ, ৩ বছরের ফিক্সড ডিপোজিটে ৭.১০ শতাংশ এবং ৫ বছরের ফিক্স ডিপোজিটে ৭.৫০ শতাংশ পর্যন্ত বার্ষিক সুদ পাওয়া যায়। এটি বর্তমানের সুদের হার, পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের সুদের হার প্রতি ৩ মাস অন্তর পরিবর্তন করা হয়।

Post Office FD এর ক্ষেত্রে সুদের হার

১ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে
কোনো গ্রাহক যদি পোস্ট অফিসে ১ বছরের জন্য ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তাকে ৬.৯ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, এক বছর পরে তিনি তার বিনিয়োগের উপর ৭০৮১ টাকা সুদ পাবেন। অর্থাৎ ১ বছর পর তিনি মোট ১০৭০৮১ টাকা রিটার্ন পাবেন।

২ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে
গ্রাহক যদি ২ বছরের জন্য ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট (Post Office FD) করেন, তাহলে তাকে ৭ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, দুই বছর পরে তিনি তার বিনিয়োগের উপর ১৪৮৮৮ টাকা সুদ পাবেন অর্থাৎ তিনি ২ বছর পর মোট ১১৪৮৮৮ টাকা রিটার্ন পাবেন।

Post Office FD (পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট)

৩ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে
গ্রাহক যদি ৩ বছরের জন্য ১ লক্ষ টাকার এফডি করেন, তাহলে তাকে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, তিন বছর পরে তিনি তার বিনিয়োগের উপর ২৩৫০৮ টাকা সুদ পাবেন। অর্থাৎ তিনি ৩ বছর পর মোট ১২৩৫০৮ টাকা রিটার্ন পাবেন।

পোস্ট অফিসে অল্প বিনিয়োগে কোটি টাকা রিটার্ন। মধ্যবিত্তের সঞ্চয় প্রকল্প।

৫ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে
যদি ৫ বছরের জন্য ১ লক্ষ টাকার এফডি করেন, তাহলে তাকে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। এই পরিস্থিতিতে, পাঁচ বছর পরে তিনি তার বিনিয়োগের উপর ৪৪৯৯৫ টাকা সুদ পাবেন। অর্থাৎ তিনি ৫ বছর পর মোট ১৪৪৯৯৫ টাকা রিটার্ন পাবেন। তাই আর দেরি না করে যে সকল গ্রাহকেরা ফিক্সড ডিপোজিটে টাকা বিনিয়োগ করতে চান তাদের পোস্ট অফিসে উক্ত মেয়াদের উপর ভিত্তি করে বিনিয়োগ করা উচিত।
Written by Sampriti Bose.

LIC আনল দুর্দান্ত প্ল্যান। মাত্র 5 বছরেই পাবেন ডবল টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button