বিনিয়োগ

Gram Suraksha Yojana – এখন মাত্র 50 টাকা বিনিয়োগে 35 লাখ রিটার্ন দিচ্ছে পোস্ট অফিস। গ্যারান্টির সঙ্গে রিটার্ন পাবেন।

দেশের ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড় সুযোগ Gram Suraksha Yojana বা পোস্ট অফিস গ্রাম সুরক্ষা যোজনার মাধ্যমে। এখন থেকে রোজ ৫০ টাকা দিলেই ৩৫ লক্ষ টাকা পাবেন তারা। পোস্ট অফিসের নতুন স্কিম বিনিয়োগকারীদের জন্য এনে দিচ্ছে এই মোটা অংকের হাতছানি। বর্তমানে অনেকেই মনে করেন পোস্ট অফিসে (India Post Office) অর্থ বিনিয়োগ করা ঝুঁকিমুক্ত। শুধু তাই নয়, মানুষ নিরাপদ এবং ভালো রিটার্ন যুক্ত স্কিমের সুবিধাও পেয়ে থাকেন এখানে।

India Post Office Gram Suraksha Yojana 2024.

সেই রকমই একটি দুর্দান্ত পোস্ট অফিস স্কিম বা পোস্ট ইনভেস্ট স্কিম হল Gram Suraksha Yojana. এই স্কিমে প্রতিদিন মাত্র ৫০ টাকা করে জমালে ৩৫ লক্ষ টাকা রিটার্ন পাওয়া যাবে। মূলত গ্রামীণ ডাক জীবন বীমা প্রকল্পের (Gramin Dak Bima Yojana) একটি অংশ গ্রাম সুরক্ষা যোজনা। ১৯৯৫ সাল থেকে এই পলিসি দেশের গ্রামীণ জনগণের জন্য চালু রয়েছে। ১৯ বছর বয়স থেকে ৫৫ বছর বয়সীরা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

এই Gram Suraksha Yojana বিনিয়োগ করা যায় ১০০০০ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত। প্রিমিয়াম পরিশোধের জন্য দারুন সুযোগ রয়েছে। এক্ষেত্রে মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে প্রিমিয়াম দেওয়া যায়। কোনো ব্যক্তি ৫৮ বছর বয়স পর্যন্ত এই স্কিমটির সুবিধা নিলে, প্রতিমাসে ১৪৬৩ টাকা দিতে হবে। আর ৬০ বছর পর্যন্ত সুবিধা নিলে প্রতি মাসে ১৪১১ টাকা জমা দিতে হবে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

এই Gram Suraksha Yojana বিনিয়োগকারী ৫৫ বছরের বিনিয়োগে ৩১ লক্ষ ৬০ হাজার টাকা, ৫৮ বছরের বিনিয়োগে ৩৩ লক্ষ ৪০ হাজার টাকা এবং ৬০ বছরের বিনিয়োগে ৩৪ লক্ষ ৬০ হাজার টাকা ম্যাচুরিটির সময় পাবেন। ৮০ বছর বয়স পূর্ণ হলে ম্যাচুরিটি অর্থ ওই ব্যক্তিকে দিয়ে দেওয়া হয়। যদি ব্যক্তি মারা যায়, সেক্ষেত্রে ওই অর্থ ব্যক্তির বৈধ উত্তরাধিকারী পেয়ে যায়।

31 মার্চ থেকে বন্ধ হচ্ছে স্টেট ব্যাংকের 2 স্কীম। টাকা ডবল করার শেষ সুযোগ।

উল্লেখ্য, Gram Suraksha Yojana স্কিমে গ্রাহক ৩ বছর পরে সারেন্ডার করতে পারেন। তবে হ্যাঁ সেক্ষেত্রে কোনও লাভ পাবেন না। এই পলিসির সবচেয়ে বড় আকর্ষণ হল বোনাস। তাই এই স্কিমে বিনিয়োগ করার পূর্বে সমস্ত বিষয়টি ভালোভাবে জেনে নিয়েই বিনিয়োগ করা উচিত বিনিয়োগকারীদের। আর পোস্ট অফিস ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন হওয়ার জন্য এই স্কিমে সুরক্ষা বেশি পাবেন।
Written by Sampriti Bose.

1 লাখ টাকা বিনিয়োগে পাবেন 2 লাখ টাকা। কম সময়ে টাকা ডবল করার সেরা উপায় জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button