বিনিয়োগ

Post Office – পোস্ট অফিসের এই স্কিমে অল্প সময়ে পাবেন 14 লক্ষ রিটার্ন, সঠিক পদ্ধতি জানুন।

এবার পোস্ট অফিসের নতুন স্কিমে (Post Office Scheme) প্রতি মাসে মাত্র ১০০ টাকা করে মিলবে ১৪ লাখ টাকা। সম্প্রতি বিনিয়োগকারীদের জন্য এমনই একটি লাভজনক স্কিম নিয়ে পোস্ট অফিস। ইতিমধ্যেই দেশের বিনিয়োগকারীদের মধ্যে এই স্কিমটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। বিনিয়োগকারীদের টাকা বিনিয়োগের ক্ষেত্রে অন্যতম পছন্দের ক্ষেত্রই হল পোস্ট অফিস। মূলত পোস্ট অফিসের অফার করা সুদের পরিমাণ বিভিন্ন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের অফার করা রেকারিং ডিপোজিট অর্থাৎ আরডি এর সুদের হার থেকেও বেশি হয়।

Post Office Recurring Deposit Scheme.

আর এই পোস্ট অফিসেরই একটি দারুণ স্কিম হল রেকারিং ডিপোজিট স্কিম। এতে পোস্ট অফিস বিভিন্ন সময় প্রায় 9 শতাংশের সুদের হার অফার করে থাকে। যা গ্রাহকদের দারুণ সুদের হারে টাকা জমাতে দেয়। উল্লেখ্য, রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office RD Scheme) বিনিয়োগকারীদের বয়সের মাত্রা নির্দিষ্ট করা রয়েছে। এই স্কিমের জন্য উল্লেখিত বয়সের মাত্রা নিম্নরূপ।

1) যে কোন প্রাপ্তবয়স্ক ব্যক্তি অর্থাৎ ১৮ বছরের ওপরে যে কোন ব্যক্তি এই স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারবেন, এক্ষেত্রে বয়সের কোন উচ্চ সীমা নেই। এছাড়াও ১০ বছর বা তার বেশি যে কোন মাইনর নিজের নামে এই স্কিমে একাউন্ট খুলতে পারবে।
2) ১০ বছরের কম বয়সের যে কোনো মাইনরের নামে তার অভিভাবকরা একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও প্রতিবন্দী ব্যক্তির নামে তার পরিবারের অভিভাবক একাউন্ট (Post Office) খুলতে পারেন। উল্লেখ্য, এই স্কিমে সিঙ্গেল একাউন্ট এবং জয়েন্ট একাউন্ট দুই প্রকার একাউন্টই খুলতে পারেন গ্রাহকরা। রেকারিং ডিপোজিট স্কিমে একাউন্ট খোলার জন্য বেশ কিছু ডকুমেন্টস অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস গুলি হল।

1) পোস্ট অফিসে (Post Office) রেকারিং ডিপোজিট স্কিমে একাউন্ট খোলার ফর্ম।
2) আবেদনকারীর নিজস্ব প্যান কার্ড।
3) আধার কার্ড, ভোটার কার্ড ইত্যাদি আইডি প্রুফ।
4) রেশন কার্ড, আধার কার্ড ইত্যাদি সহযোগে বাসস্থানের প্রমাণপত্র।
5) আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

এই স্কিমে প্রতি মাসে সর্বনিম্ন ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করে এরপর ১০০ টাকার উর্ধ্বে ১০ টাকার গুনিতকে অর্থাৎ ১১০ টাকা, ৫০০ টাকা, ১০০০০ টাকা জমা করতে পারেন গ্রাহকেরা। পোস্ট অফিসের এই স্কিমে অর্থ বিনিয়োগ করার সর্বোচ্চ কোন সীমা নেই। উল্লেখ্য, পোস্ট অফিস (Post Office) রেকারিং ডিপোজিট স্কিমে প্রতিমাসেই গ্রাহককে টাকা জমা করতে হবে। যদি গ্রাহক অ্যাডভান্স টাকা জমা করে সেক্ষেত্রে কিছুটা অর্থ ছাড় পাওয়া যায় এবং যদি সময়ের পরে টাকা জমা করে সেক্ষেত্রে বাড়তি অর্থ জমা করতে হবে অর্থাৎ আপনাকে ফাইন দিতে হবে। অ্যাডভান্স অর্থ এবং সময়ের পরে টাকা জমা দেওয়ার ক্ষেত্রে ছাড় কিংবা ফাইনের পরিমাণ নিম্নরূপ।

অ্যাডভান্স অর্থ জমা করার ক্ষেত্রে
যদি গ্রাহক ন্যূনতম ৬ মাস এবং সর্বোচ্চ ১২ মাস এর টাকা একসঙ্গে জমা করে সে ক্ষেত্রে কিছুটা ছাড় পেয়ে থাকেন। উদাহরণ স্বরূপ বলা যায়, পোস্ট অফিসের (Post Office) এই স্কিমে কোনো গ্রাহক যদি প্রতি মাসে ১০০ টাকা জমা দেন, সে ক্ষেত্রে যদি ৬ মাসের টাকা একসঙ্গে জমা দেন তাহলে তিনি ১০ টাকা ছাড় পাবেন এবং যদি ১২ মাসের টাকা এক সঙ্গে দেন সেক্ষেত্রে তিনি ৪০ টাকা ছাড় পাবেন Post Office এর এই স্কিমে।

সময়ের পরে অর্থ জমা করার ক্ষেত্রে
গ্রাহক যদি পোস্ট অফিস (Post Office) রেকারিং ডিপোজিট স্কিমে মাসের ১ থেকে ১৫ তারিখের মধ্যে একাউন্ট খোলেন সেক্ষেত্রে তাকে প্রত্যেক মাসের ১ থেকে ১৫ তারিখের মধ্যে টাকা জমা করতে হবে। না হলে গ্রাহককে ফাইন দিতে হবে। এবং গ্রাহক যদি ১৫ থেকে ৩০ তারিখের মধ্য একাউন্ট খোলেন তাহলে প্রত্যেক মাসের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যেই টাকা জমা করতে হবে না হলে গ্রাহককে বাড়তি টাকা জমা করতে হবে।

সে ক্ষেত্রে এই স্কিমে ফাইন হিসেবে প্রত্যেক মাসে ১০০ টাকায় ১ টাকা হিসেবে কেটে নেওয়া হয়। আবার যদি গ্রাহক পরপর তিন মাস টাকা জমা না দেন তাহলে পরবর্তী মাসে মোট ৪ মাসের টাকা এক সঙ্গে দিতে হবে তাকে অথবা ১ মাসের টাকাও তিনি দিতে পারেন। কিন্তু, যদি গ্রাহক পরপর চার মাসের টাকা জমা না দেন তাহলে পরের মাসে মোট পাঁচ মাসের টাকা একসঙ্গে তাকে জমা (Post Office) করতেই হবে।

নইলে তার একাউন্টটি সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হবে এবং তিনি তার জমা করার টাকা তিন বছর পর অথবা ম্যাচুরিটির পর তুলে নিতে পারবেন। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমের ম্যাচুরিটির সময়সীমা নিম্নরূপ।পোস্ট অফিস (Post Office) রেকারিং ডিপোজিট স্কিম এর ম্যাচুরিটির সময়সীমা হল পাঁচ বছর। তবে গ্রাহক চাইলে তার রেকারিং ডিপোজিট স্কিমকে পাঁচ বছরের জন্য বৃদ্ধি করতে পারেন। সেক্ষেত্রে তাকে ম্যাচুরিটির আগে পোস্ট অফিসে একটি লিখিত দরখাস্ত দিতে হবে।

এই স্কিমে টাকা জমানোর ও রিটার্নের পরিমাণ
1) মাসে ৫০০ টাকা জমালে ৫ বছরে জমে ৩০০০০ টাকা। পাশাপাশি ৫ বছরে মোট সুদের পরিমাণ হয় ৫৬৮৩ টাকা সে ক্ষেত্রে রিটার্ন পাওয়া যায় ৩৫৬৮৩ টাকা
2) মাসে ১০০০ টাকা জমালে ৫ বছরে জমে ৬০০০০ টাক। পাশাপাশি, ৫ বছরে মোট সুদের পরিমাণ (Post Office) হয় ১১৩৬৬ টাকা। রিটার্ন পাওয়া যায় ৭১৩৬৬ টাকা। রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office) বেশি সংখ্যক সুদ মেলার পাশাপাশি আরো বেশ কিছু সুবিধা রয়েছে, সেই সুবিধা গুলি হলো।

1) নমিনির সুবিধা
পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office) গ্রাহকেরা নমিনির সুবিধা পাবেন। দুর্ঘটনা বসত মৃত্যুর ফলে বা গ্রাহকের অবর্তমানে তার টাকা নমিনিতে নাম থাকা ব্যক্তি তুলতে পারবে। পোস্ট অফিসের এই স্কিমে একজন বা সর্বোচ্চ তিনজনের নামে নমিনি করতে পারা যায়। গ্রাহক চাইলে নমিনি পরিবর্তন বা নমিনি বাতিলও করতে পারেন। যদি গ্রাহকের নমিনি করা না থাকে তাহলে তার বংশগত উত্তরাধিকার তার অবর্তমানে তার টাকার ভাগীদার হবে। আবার গ্রাহক যাকে নমিনি করবেন সে যদি ১৮ বছরের নিচের বয়সের হয় তাহলে একজন অ্যাপয়েন্টমেন্ট ব্যক্তি রাখতে হবে তাতে তাকে নমিনিতে টাকা তুলতে সাহায্য করবে।

2) লোনের সুবিধা
পোস্ট অফিস (Post Office) রেকারিং ডিপোজিট স্কিম এ গ্রাহক যে টাকাটি জমাবেন সেই টাকা থেকে তিনি লোন নিতে পারবেন। গ্রাহক একাউন্ট খোলার এক বছর পর লোন নিতে পারবেন। শুধুমাত্র তার জমা করা টাকার ৫০ শতাংশই লোন নিতে পারবেন গ্রাহক। লোন নেওয়ার দিন থেকে লোন পরিশোধ করার আগে পর্যন্ত গ্রাহককে মোট সুদ দিতে হবে রেকারিং ডিপোজিট স্কিমের মোট ইন্টারেস্ট রেট + ২ %।

বর্তমানে রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office) ইন্টারেস্ট রেট হল ৬.৭% সে ক্ষেত্রে গ্রাহক যদি লোন নেন তাহলে তাকে সুদ দিতে হবে ৮.৭ শতাংশ হারে। লোন নেওয়া অর্থ তিনি একবারে শোধ করতে পারেন এছাড়াও কিছুটা কিছুটা করে ম্যাচুরিটির আগে শোধ করতে পারেন। যদি তিনি লোনের টাকা শোধ না করেন সে ক্ষেত্রে ম্যাচুরিটির সময় লোনের টাকা এবং ইন্টারেস্টের টাকা কেটে নিয়ে তাকে তার টাকা ফেরত দেওয়া হবে।

Aadhaar Card (আধার কার্ড)

3) প্রিম্যাচিউর ক্লোজ এর সুবিধা
পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে একজন গ্রাহক প্রিম্যাচিউর ক্লোজ এর সুবিধা পেয়ে যাবেন অর্থাৎ ম্যাচুরিটির আগে তিনি তার টাকা তুলে নিতে পারবেন। একাউন্ট (Post Office) খোলার তিন বছর পর তিনি প্রিম্যাচিউর ক্লোজ করতে পারবেন। তবে তিনি যদি প্রিম্যাচিউর ক্লোজ করেন সে ক্ষেত্রে তিনি সেভিংস একাউন্টের ইন্টারেস্ট রেট পাবেন। বর্তমানে পোষ্ট অফিসের সেভিংস একাউন্টে ইন্টারেস্ট রেট এর পরিমাণ হলো মাত্র ৪ শতাংশ।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা, কালীপুজোর আগে সুসংবাদ। খুশি হলেন সকলে।

উক্ত সুবিধা গুলি সহ বেশি অংকের সুদ পেতে বিনিয়োগকারীদের অতি শীঘ্রই রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office) বিনিয়োগ করাই উচিত বলে মনে করছেন পোস্ট অফিসের আধিকারিকরা। এক্ষেত্রে পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট www.indiapost.gov.in থেকেও আরো বিশদে জেনে নিতে পারেন গ্রাহকেরা। আপনারা এই Post Office স্কিমে বিনিয়োগ করবেন?
Written by Sampriti Bose.

DA Announcement – ডিএ মামলার মাঝেই সুখবর। পশ্চিমবঙ্গের কর্মীদের DA ঘোষণা। কত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button