বিনিয়োগ

SCSS Scheme – 7 লাখ টাকা নিশ্চিত রিটার্ন। পোস্ট অফিসের নতুন স্কিম শুরু। দ্রুত বিনিয়োগ দ্রুত রিটার্ন।

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল এক দারুণ সুখবর। এখন থেকে Post Office SCSS Scheme এর মাধ্যমে ৮৩৩৪ টাকা করে জমিয়ে পাঁচ বছরে ৭ লাখ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন গ্রাহকেরা। পোস্ট অফিসের এই স্কিমের দ্বারা বিশেষ সুযোগ পেতে চলেছেন গ্রাহকরা। বিশেষ করে যে সব প্রবীণ নাগরিকরা অবসরের পর সুদের আয়ের উপর নির্ভরশীল, তাঁদের জন্য পোস্ট অফিসের স্কিমটি (Post Office Scheme) বিশেষ সুবিধাজনক বলে মনে করা হচ্ছে।

SCSS Scheme Interest Rate Calculator.

বর্তমানে দেশে এরকম অনেক প্রবীণ নাগরিকরাই রয়েছেন, যারা ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খুব একটা সড়গড় নন। এখনও সঞ্চয় বা বিনিয়োগে তাঁদের শেষ ভরসা পোস্ট অফিস। তবে নিরাপত্তা এবং নিশ্চিত রিটার্নের কারণে পোস্ট অফিসের বেশিরভাগ স্কিমই অত্যন্ত জনপ্রিয়। সঠিক স্কিমে কমপক্ষে বিনিয়োগ করলে ভাল লাভও মেলে। বিশেষ করে যে সব প্রবীণ নাগরিকরা অবসরের পর সুদের আয়ের (SCSS Scheme Interest Rate) উপর নির্ভরশীল, তাঁদের জন্য পোস্ট অফিস (India Post Office) আদর্শ।

প্রবীণ নাগরিকদের অবসর গ্রহণে পর নির্দিষ্ট আয়ের জন্য পোস্ট অফিস Senior Citizen Savings Scheme বা SCSS Scheme চালু করেছে। ৬০ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। মাসিক ৮৩৩৪ টাকা জমিয়েই হাতে আসতে পারে ৭ লাখ টাকা। প্রবীণ নাগরিকদের অবসর গ্রহণের পর নির্দিষ্ট আয়ের জন্য পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা SCSS Scheme চালু করেছে।

৬০ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা এই স্কিমে বিনিয়োগ (SCSS Scheme Investment) করতে পারেন। মাসিক ৮৩৩৪ টাকা জমিয়েই হাতে আসতে পারে ৭ লাখ টাকা পোস্ট অফিস সিনিয়র সিটিজেন প্রকল্পের ক্ষেত্রে যদি কোনও গ্রাহক এই SCSS Scheme প্রতি মাসে ৮৩৩৪ টাকা বিনিয়োগ করেন, তাহলে ম্যাচিউরিটিতে অর্থাৎ পাঁচ বছর পর তিনি ৭ লাখ টাকা পাবেন। প্রতি মাসে ৮৩৩৪ টাকা মানে বছরে ১ লাখ টাকা বিনিয়োগ।

পাঁচ বছরে মোট জমার পরিমাণ হবে ৫ লাখ টাকা। এই SCSS Scheme ৭.৪ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। ফলে সুদ হিসেবে হাতে আসবে ১ লাখ ৮৫ হাজার টাকা। সুতরাং পাঁচ বছর পর সুদ আসল মিলিয়ে ৬৮৫০০০ টাকা রিটার্ন পাবেন গ্রাহক। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে প্রতি ত্রৈমাসিকে সুদ গণনা করা হয়। উল্লেখ্য পাবলিক প্রভিডেন্ট ফান্ডেও সুদের হার (PPF Interest Rate) একই।

Income Tax (ইনকাম ট্যাক্স)

আগেই বলা হয়েছে, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদের হার ৭.৪ শতাংশ (SCSS Scheme Interest Rate). আর স্কিমের মেয়াদ পাঁচ বছর। তবে মেয়াদ আরও তিন বছর বাড়াতে পারবেন গ্রাহক। এর জন্য ম্যাচিউরিটির এক বছরের মধ্যে আবেদন করতে হবে। ৬০ বছর বা তার বেশি বয়সী যে কোনও ব্যক্তি পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের অধীনে একটি একাউন্ট খুলতে পারেন।

সমস্ত মহিলাদের একাউন্টে টাকা দিচ্ছে মোদী সরকার। এইভাবে আবেদন করলেই পাবেন।

যাইহোক ৫৫ বছরের বেশি বয়সী বেসামরিক কর্মচারীরাও অবসর গ্রহণের এক মাসের মধ্যে এসসিএসএস একাউন্ট (SCSS Scheme Account) খুলতে পারেন। প্রতিরক্ষা কর্মীদের জন্য বয়সসীমা ৫০ বছর। সবমিলিয়ে এই স্কিমের দ্বারা বৃদ্ধদের সুবিধা অনেকটাই বেশি হতে চলেছে বলাই যায়। আর এই স্কিমের ফলে দেশের সকল প্রবীণ নাগরিকদের সুবিধা হতে চলেছে।
Written by Sampriti Bose.

মাসিক আয় মাত্র 5000 টাকা হলেও কোটিপতি হওয়া সম্ভব। ব্যাংক ঋণ নিয়ে ধনী হবার গোপন সুত্র জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button