ব্যাংকিং

RBI Rules – জনপ্রিয় একাধিক ব্যাংককে জরিমানা দেওয়ার নির্দেশ দিলো RBI. আপনার ব্যাংক তালিকায় নেই তো?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া নিজেদের RBI Rules বা নিয়ম অনুসারে বেশ কয়েকটা জনপ্রিয় ব্যাংককে ভারি অঙ্কের জরিমানা করেছে। এই জন্য মূলত কয়েকটা নিয়ম খেলাপির জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার নিয়ম অমান্য করার কারণে ব্যাংক অফ বরোদা (Bank Of Baroda), সিটি ব্যাংক (Citi Bank) এবং ইন্ডিয়ান ওভারসিস ব্যাংক (IOB) বিরুদ্ধে মোটা অংকের জরিমানা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। গত ২৪ নভেম্বর এই বিষয়ে নির্দেশিকা জারি করে আরবিআই।

This Famous Banks Will Give Fine To Break RBI Rules.

বর্তমানে দেশের ব্যাংক গুলির মধ্যে অন্যতম জনপ্রিয় ব্যাংক হলো ব্যাংক অফ বরোদা। এই ব্যাংকটির মাধ্যমে দ্রুত আর্থিক লেনদেন করা যায় বলে গ্রাহকদের কাছে এই ব্যাংকটি অত্যন্ত জনপ্রিয়। পাশাপাশি, সিটি ব্যাংক এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক থেকেও দেশের সাধারণ জনগণ যথেষ্টই উপকৃত হয়ে থাকেন। কিন্তু, এবার এই তিনটি ব্যাংকের বিরুদ্ধেই জরিমানা জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কারণ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI Rules) করার নিয়ম অমান্য করেছে এই তিনটি ব্যাংক। নিয়ম অমান্য করার জন্য তিনটি ব্যাংকের জরিমানার পরিমাণ।

ব্যাংক অফ বরোদা (Bank Of Baroda)
রিপোর্ট অনুযায়ী, ব্যাংক অফ বরোদাকে নিয়ম লঙ্ঘনের জন্য ৪.৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে। জানা গিয়েছে, বড় বড় বিনিয়োগ এবং ঋণের ক্ষেত্রে একটি কেন্দ্রীয় ডেটাবেস তৈরি করতে বলা হয়েছিল ব্যাংক অফ, বরোদাকে। কিন্তু সেই কাজ তারা করেনি। এছাড়া বড় মাপের ঋণ নিয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল ব্যাংক অফ বড়দা। কিন্তু তারা সেই কাজটাও করেনি।

পাশাপাশি ঋণের ক্ষেত্রে যে বিধিনিষেধ আরোপ করা ছিল, এবার তাও অমান্য করে ব্যাংক অফ বরোদা এবং আমানতের ওপর সুদের হার সংক্রান্ত নিয়মও লঙ্ঘন (RBI Rules) করে ব্যাংক অফ বরোদা। এরপর মূল্যায়নের সময় আরবিআই জানতে পারে, বড় অঙ্কের বিনিয়োগ বা ঋণের যে তথ্য সংগ্রহ করতে হয়, তা নির্ভুল ভাবে করেনি ব্যাংক অফ বরোদা।

শুধু তাই নয়, সঠিক ভাবে খতিয়ে না দেখেই একটি সংস্থাকে বড় অঙ্কের ঋণ প্রদান করে ব্যাংক অফ বরোদা। ব্যাংক অফ বরোদার বিরুদ্ধে এই ধরনের বিভিন্ন অভিযোগ সামনে আসার পরেই নিয়ম লঙ্ঘনের (RBI Rules) জন্য RBI ৪.৩ কোটি টাকা জরিমানা করেছে তাদের থেকে। কিন্তু এই ব্যাংকের গ্রাহকদের এই নিয়ে কোন ধরণের চিন্তা করার প্রয়োজন নেই।

সিটি ব্যাংক (Citi Bank)
সিটি ব্যাংকে ৫ কোটি টাকা জরিমানা করেছে আরবিআই। রিপোর্ট অনুযায়ী, আমানতকারীদের সঠিক ভাবে সব বিষয়ে অবগত না করার অভিযোগ উঠেছে সিটি ব্যাংকের বিরুদ্ধে। এছাড়া অপারেশনাল কার্য পদ্ধতি, ফাইনান্সিয়াল পরিষেবার আউটসোর্সিং সংক্রান্ত নিয়ম নাকি লঙ্ঘন (RBI Rules) করেছে সিটি ব্যাংক। এই সব অভিযোগের ভিতিতেই সিটি ব্যাংকের বিরুদ্ধে ৫ কোটি জরিমানা করেছে আরবিআই।

DA News (বকেয়া ডিএর খবর)

ইন্ডিয়ান ওভারসিস ব্যাংক (Indian Oversies Bank)
ইন্ডিয়ান ওভারসিস ব্যাংকের জরিমানার পরিমাণ ছুঁয়েছে কোটির গণ্ডি। ঋণ সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করার জেরে এই ব্যাংককে জরিমানা (RBI Rules) করা হয়েছ বলে জানিয়েছে আরবিআই। ২০২১ সালের মার্চ মাসে শেষ হওয়া অর্থবর্ষে বাৎসরিক মূল্যায়নের সময় এই ত্রুটিগুলি ধরেছিল আরবিআই। আর তার ভিত্তিতেই এবার ১ কোটি টকা জরিমানা দিতে বলা হয়েছে ইন্ডিয়ান ওভারসিস ব্যাংককে।

মূলত দেশের মানুষদের সর্বদা সঠিক পরিষেবা দিতে বদ্ধপরিকর রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আর তাই দেশের মানুষের প্রয়োজনীয় উক্ত ব্যাংক গুলির বিরুদ্ধে নিয়ম (RBI Rules) অমান্যের কারণে কয়েক কোটি টাকার জরিমানা করল আরবিআই এবং আগামীদিনে নিয়ম না মানলে এই ধরণের আরও জরিমানা করা হবে বলেও মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button