সরকারি নথি

Ration Items List: জুলাই মাসে রেশনে চমক। কোন কার্ডে কত কিলো রেশন সামগ্রী পাবেন?

জুলাই মাসের শুরুর দিনেই Ration Items List বা পশ্চিমবঙ্গে রেশন সামগ্রী পাওয়া নিয়ে দারুণ সংবাদ। পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তরফে RKSY বা রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা বা খাদ্য সাথী (Khadya Sathi) প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১১ কোটি মানুষের খাদ্যের সুরক্ষার জন্য প্রতিবদ্ধ। আর কিছু দিন আগে কেন্দ্র সরকারের তরফে বিনামূল্যে রেশনের (Free Ration) মেয়াদ আরও ৫ বছরের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছে (Ration Card).

West Bengal Ration Items List in July 2024.

বর্তমানে আধার কার্ড, প্যান কার্ডের মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। বিশেষ করে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী (Ration Items List) বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হয়ে থাকে।

পশ্চিমবঙ্গে রেশন সামগ্রীর তালিকা

সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড উপভোক্তারা কী পরিমাণ খাদ্য সামগ্রী রেশন থেকে পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে। সেই মতো জুন মাসের শেষেই জুলাই মাসে কী পরিমাণ খাদ্য সামগ্রী পাওয়া যাবে তা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নিয়ম অনুসারে, কোন রেশন কার্ড উপভোক্তা কত পরিমাণ Ration Items List পাবেন তা তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএস করেও জানিয়ে দেওয়া হয়েছে।

জুলাই মাসে রেশন কোন কার্ডে কি কি পাবেন?

আর সেখানেই পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের (Department of Food Supplies) তরফ থেকে জুলাই মাসে বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে রেশন দেওয়ার কথা জানানো হয়েছে। জুলাই মাসে যে সকল যোজনার অধীনে কার্ড অনুযায়ী বিনামূল্যে অতিরিক্ত পরিমাণে রেশন দ্রব্য (Ration Items List) বন্টন (Public Distribution System) করা হবে।

Ration Items List in July 2024

Antyodaya Anna Yojana Ration Card
রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনার রেশন কার্ড হোল্ডাররা সবচেয়ে বেশি পরিমাণ রেশন সামগ্রী পাবেন। এই কার্ড রয়েছে এমন ব্যক্তিদের পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা অথবা ১৪ কেজি গম একেবারে বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও, ১ কেজি করে চিনি দেওয়া হবে। এই চিনি কেনার জন্য ১৩ টাকা ৫০ পয়সা খরচ করতে হবে।

SPHH PHH Ration Card
রাজ্যে স্পেশাল প্রায়োরিটি হাউস হোল্ড ও প্রায়োরিটি হাউস হোল্ড এই দুই প্রকার রেশন কার্ড যাদের রয়েছে সেই সকল পরিবারের সদস্যরা জুলাই মাসে মাথা পিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি করে গম বিনামূল্যে পেয়ে যাবেন। তবে, উভয় প্রকার রেশন কার্ডধারী ব্যক্তিদেরই আটা অথবা গম দুটি খাদ্য দ্রব্যই (Ration Items List) এক সাথে দেওয়া হবে না, তারা যে কোনো একটি পেতে পারেন।

RKSY – 1
রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটাগরির অধীনে বিনামূল্যে মাথা পিছু ২ কেজি করে চাল ও ৩ কেজি করে গম বিনামূল্যে দেওয়া হবে। তবে, রাজ্যের কোনো দোকানে যদি পর্যাপ্ত পরিমাণ গম না থাকে তবে, এই কার্ডের উপভোগ্য ব্যক্তিদের ২ কেজি চাল ও ৩ কেজি গমের পরিবর্তে বিনামূল্যে ৫ কেজি চাল (Ration Items List) দেওয়া হবে।

RKSY – 2
এই ক্যাটাগরির রেশন কার্ড ধারীরা সবচেয়ে কম পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। এই কার্ডের উপভোক্তাদের রাজ্য খাদ্য দপ্তরের পক্ষ থেকে মাথা পিছু ১ কেজি করে চাল ও ১ কেজি করে গম বিনামূল্যে দেওয়া হবে। তবে, রাজ্যের কোনো দোকানে যদি পর্যাপ্ত পরিমাণ গম না থাকে তবে, এই কার্ডের উপভোগ্য ব্যক্তিদের ১ কেজি চাল ও ১ কেজি গমের পরিবর্তে বিনামূল্যে ২ কেজি চাল দেওয়া হবে (West Bengal Ration Items List).

UPI ATM (ইউপিআই এটিএম)

উক্ত ৫ ধরনের রেশন কার্ডধারী ব্যক্তিদের পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গল মহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান করা হবে। জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ড ধারী ব্যক্তিরাও জুলাই মাসে অতিরিক্ত রেশন সামগ্রী (Free Ration Items List) পেতে চলেছেন।

পশ্চিমবঙ্গে বিদ্যুতের দাম বেড়ে গেল? Electric Bill বৃদ্ধি নিয়ে কি জানালো CESC, WBSEDCL?

কিন্তু পশ্চিমবঙ্গের সকল স্থানে এই সামগ্রীর কিছু না কিছু পরিবর্তন হতে পারে এবং সরকারের তরফে আপনি কি কি সামগ্রী (Ration Items List) পাবেন সেই সকল তথ্য আপনারা রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরে (Ration Card Link With Mobile Number) পাঠিয়ে দেওয়া হবে। এই সম্পর্কে আরও জানতে নিজেদের রেশন ডিলারের সঙ্গে আজই যোগাযোগ করুন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button