Trending News

RBI – নিয়ম অমান্য করার জন্য এই ব্যাংক গুলিকে জরিমানা করা হল। দেখে নিন ব্যাংকের নাম।

রিজার্ভ ব্যাংক বা RBI হল দেশের সর্বোচ্চ আর্থিক নিয়ামক সংস্থা। দেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ সকল সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে নেওয়া হয়ে থাকে। এছাড়াও দেশের বাকি সকল সরকারি সহ বেসরকারি ব্যাংক গুলির সকল নিয়মাবলিও ঠিক করে দেওয়ার দায়িত্ব আছে RBI এর কাছে।

RBI নিয়ম অমান্য করলো কোন কোন ব্যাংক দেখে নিন।

১ লা এপ্রিল ১৯৩৫ সালে বর্তমানে পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতাতে RBI এর স্থাপনা করা হয়েছিল। দেশের সকল ব্যাংক গুলির চালনা করার জন্য বেশ কিছু নিয়ম ঠিক করে দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে। কিন্তু অনেক সময় দেখা যায় দেশের ছোট থেকে বড়, সরকারি থেকে বেসরকারি সকল ব্যাংক গুলি নিয়ম খেলাপ করে। যার জেরে কড়া পদক্ষেপ নেওয়া হয় ব্যাংকের তরফ থেকে।

KYC নিয়ে দেশের সকল ব্যাংকগুলিকে নতুন নির্দেশ দিলো RBI, এই নতুন নির্দেশ সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

কিন্তু যখনই কোন ব্যাংকের তরফে অনিয়ম করা হয়েছে, সেই পরিস্থিতিতে সেই ব্যাংক গুলিকে RBI এর তরফে জরিমানা বা শাস্তির সম্মুখীন হতে হয়েছে। এবারেও দেশের কয়েকটি সম্মান জনক ব্যাংক গুলি রিজার্ভ ব্যাংক এর জরিমানার সম্মুখীন হয়েছে। কোন কোন ব্যাংক এই তালিকায় রয়েছে, এক নজরে দেখে নিন।

১) নর্থ ইস্ট স্মল ফাইনান্স ব্যাংকঃ
এই ব্যাংকের প্রতি RBI এর অভিযোগ যে, NPA – Non Performing Assets এর হিসাব এই ব্যাংক আলাদা করতে পারেনি। যেটা রিজার্ভ ব্যাংকের এর নিয়ম বিরুদ্ধ। এই পার্থক্য থাকার জন্য এই স্মল ফাইনান্স ব্যাংককে জরিমানা করা হয়েছে বলে জানানো হয়েছে।

২) Krazybee সার্ভিস প্রাইভেট লিমিটেডঃ
এই নন ব্যাংকিং কোম্পানিটিকেও RBI এর জরিমানার সম্মুখীন হতে হয়েছে। এই ব্যাংকের লোণ প্রতিনিধিরা নিজেদের গ্রাহকদের হেনস্তা করেছে। এই কারণে ৪৩ লক্ষ টাকার কাছাকাছি জরিমানা করা হয়েছে এবং ভবিষ্যতে যেন এই ধরণের কোন কাজ না হয়। সেই দিকে লক্ষ দিতে বলা হয়েছে।

Ration Card ( রেশন কার্ড)

৩) ব্যাংক অফ বরোদাঃ
দেশের এক অন্যতম স্বীকৃত রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল ব্যাংক অফ বরোদা। গুজরাটের আহমেদাবাদ শহরে এই ব্যাংকের প্রধান কার্যালয় আছে। এই ব্যাংকও রিজার্ভ ব্যাংকের নিয়ম ভঙ্গ করেছে। কারণ ছোট সকল অ্যাকাউণ্টে লেনদেন এর ক্ষেত্রে সীমা উলঙ্ঘন করেছিল। এই কারণের জন্য ৩০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে।

 নতুন বছরে সমস্ত ব্যাংকের গ্রাহকদের নতুন করে এই সব ডকুমেন্টস জমা করতে হবে, কি কি জেনে নিন।

যদিও RBI এর তরফে এই সকল ব্যাংকের গ্রাহকদের কোন ধরনের চিন্তা করতে বারণ করা হয়েছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button