ব্যাংকিং

Indian Currency – ছেড়া, ফাটা, দাগ লাগা নোট আছে আপনার কাছে? কি করবেন জানালো RBI.

রং লাগা, ছেড়া ফাটা নোট (Indian Currency Notes) কি চলবে? কি জানাচ্ছে RBI (Reserve Bank Of India). অনেকেই ভাবছেন, এরকম রং লাগানো নোট দোকানে ফিরিয়ে দেবেন না তো! বাইরে বেরোলেই, চিন্তা হচ্ছে! সত্যিই কি রং লাগানোর নোট বাইরে ব্যবহার করা যায়? এই প্রসঙ্গে বেশ কয়েকটি নিয়ম রয়েছে রিজার্ভ ব্যাংকের। দোলের দিন ভুলবশত টাকার নোটে রং লেগে যাওয়ার পর।

Torn Cracked Indian Currency Note Exchange Process By RBI.

অনেকেই চেষ্টা করেন নিজেদের নিকটবর্তী কোনও দোকান কিংবা পেট্রোল পাম্পে তা এক্সচেঞ্জ করিয়ে নেওয়ার।তবে অনেক জায়গায় নিতে অস্বীকার করে। বাজারে দেখা যায় এই নোট চলে না। টাকায় (Indian Currency) কোনোভাবে রং লেগে গেলে সেই নোট আর ব্যবহারের যোগ্য থাকে না। ওদিকে দিনরাত এক করে পরিশ্রমের টাকা ফেলে দিতে কি কারোর মন চায়! এরূপ পরিস্থিতিতে কী করবেন!

What Will You Do In This Type Of Indian Currency Notes?

আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তার একটি নির্দেশিকায় স্পষ্টভাবে জানিয়েছে, প্রত্যেক ব্যবহারকারীর উচিত টাকার নোট গুলিকে (Indian Currency) নিজে দায়িত্বে ঠিকভাবে রাখা। যদি কোনভাবে অসাবধানতাবসত নোটের মধ্যে রং লেগে যায়, তবে তা দোকানিরা নিতে অস্বীকার করবেন, এটা স্বাভাবিক। এটা স্বাভাবিক ঘটনা হল এটা কিন্তু নিয়ম বহির্ভূত।

Home Loan (হোম লোন)

কোন নোটে যদি রং লেগে যায় তাহলে সেই নোটের সিকিউরিটিগত সমস্ত বৈশিষ্ট্য কিন্তু যথাযথ থাকে। তাই বাজারে সেটির ব্যবহারযোগ্য। বাজারের সঙ্গে সঙ্গে কোনও ব্যাংকও রং লাগানো নিতে কোনওভাবে অস্বীকার করতে পারে না। RBI এর আইন ১৯৩৪ এর ২৭ নম্বর ধারা অনুযায়ী জানা যায় যদি কোনও ব্যক্তি টাকার নোট গুলিকে নষ্ট করতে পারেন না। এটিকে যত্নে রাখার চেষ্টা করা উচিত প্রত্যেকের। হোলির সময়ে যদি ভুল করে রং লেগে এই নোট গুলি (Indian Currency) ভিজে যায় তাহলে তা শুকিয়ে তবে বাজারে অথবা ব্যাংকে পরিবর্তন করে নেওয়া উচিত।

টাকার দরকার হলেই টাকা পাবেন আধার কার্ড থাকলে। দারুণ সুখবর গ্রাহকদের জন্য।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী দেশের সমস্ত ব্যাংকের পুরনো কিংবা ছেঁড়া বাঁকানো বা রঙিন নোট অনায়াসেই বদলাতে পারবেন সাধারণ জনগণ। তাই যদি কারোর কাছে রং লাগানো নোট (Indian Currency) থেকে থাকে তাহলে তার চিন্তা করার কোনো কারণ নেই। তিনি নির্দ্বিধায় চলে যেতে পারেন নিকটবর্তী কোনও ব্যাংকে। সেখান থেকেই বদল করে নিতে পারেন তার রং লেগে যাওয়া নোট।
Written By Tithi Adak.

আধার কার্ড গ্রাহকদের সুখবর। টাকার দরকার হলেই টাকা দিচ্ছে ব্যাংক। 5 মিনিটে ব্যাংক একাউন্টে ঢুকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button