ব্যাংকিং

Indian Currency : ২০০০ টাকার নোট নিয়ে বড় তথ্য দিলো RBI! ফের বাজারে ফিরছে?

ফের কি একবার চালু হতে চলেছে ২০০০ টাকার নোট? (Indian Currency 2000 Rupees Note) রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) মেগা আপডেট ঘোষণার পর এমনই প্রশ্ন উঠছে সকলের মনে। তবে ইতিমধ্যে অনেকেই তাদের পুরনো ২০০০ টাকার নোট (2000 Rupees Note) জমা দিয়ে দেওয়ায় পুনরায় ২০০০ টাকার নোট কিভাবে পাবেন সেই বিষয়েও প্রশ্ন তুলছেন।

RBI Big Update on Indian Currency 2000 Rupees Notes Again!!

২০১৬ সালে ২০০০ টাকার নোট প্রকাশ করা হয়েছিল। সেই সময়েই ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার। আর তখনই বাজারে আসে ২০০০ টাকার নোট। পরবর্তীকালে ২০১৮ থেকে ২০১৯ সালে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ হয়ে যায়। আর বর্তমানে ২০০০ টাকার নোটের ব্যবহারই বন্ধ হয়ে গিয়েছে।
মূলত গত বছরের ১৯ মে আরবিআই ঘোষণা করেছিল যে দেশের বৃহত্তম মুদ্রার নোট (Indian Currency) অর্থাৎ ২০০০ টাকার নোটের প্রচলন তারা প্রত্যাহার করছে।

২০০০ টাকার নোট নিয়ে ঘোষণা!

ক্লিন নোট নীতির অধীনে রিজার্ভ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। দেশের সব ব্যাংকের শাখায় এই নোটটি বদলের জন্য সময় দেওয়া হয়েছিল ২০২৩ সালের ৭ অক্টোবর পর্যন্ত। অক্টোবর থেকে এখনো পর্যন্ত ২০০০ টাকার নোট ফেরত পাওয়া নিয়ে আরবিআই (RBI on Indian Currency) নানা ধরনের তথ্য প্রকাশ করেছে। তবে, এবার চলতি জুন মাসে ফের নোট ফেরতের বিষয়ে বড়ো তথ্য প্রকাশ করল আরবিআই।

২০০০ টাকার নোট ফিরে আসবে?

সম্প্রতি আরবিআই এর তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই প্রায় ৯৮% নোট জমা পড়েছে আরবিআই এর কাছে (Indian Currency). মূলত নোট বন্দির সময় এই ২০০০ টাকা নোটের মূল্য ছিল ৩.৫৬ লাখ কোটি টাকা। তবে ২০২৪ এর ২৮ জুন পর্যন্ত হিসাব বলছে ২০০০ টাকার নোট আরবিআই এর কাছে ফেরত চলে আসায় তার ভ্যালু নিম্নমুখী হয়ে দাঁড়িয়েছে ৭৫৮১ কোটিতে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে ঘোষণা

ফলস্বরূপ, ২০২৩ এর ১৯ শে মে থেকে গত ২৮ শে জুন পর্যন্ত আরবিআই এর কাছে জমা পড়েছে ৯৭.৮৭ শতাংশ ২০০০ টাকার নোট (Indian Currency). কেন্দ্রীয় ব্যাংক আশা রাখছে পুজোর আগেই সমস্ত নোট বাজার থেকে তুলে নেওয়ার। আর সেই বিষয়েই আপডেট দিল কেন্দ্রীয় ব্যাংক (Central Bank of India). ২০০০ টাকার নোট ভাঙ্গানি নিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এই নোট জমা দেওয়ার কথা বলা হলেও এর আইনি বৈধতা তুলে নেওয়া হয়নি।

২০০০ টাকার নোট ব্যাঙ্কে কিভাবে জমা করব?

যার কারণে এখনো অনেকের কাছে এই ২০০০ টাকার নোট ব্যবহৃত হচ্ছে। তাই তাদের উদ্দেশ্যে জানানো হয়েছে, যাদের কাছে এখনো এই ২০০০ টাকার নোট রয়েছে তারা যেন শীঘ্রই ব্যাংকে গিয়ে এই নোট জমা করেন। তবে শুধু ব্যাঙ্ক নয়, এই ২০০০ টাকার নোট (Indian Currency) ভাঙ্গানো বা জমা করার জন্য আরবিআই এর তরফে ১৯ টি অফিসও খোলা হয়েছে।

২০২৩ সালের ৯ ই অক্টোবর থেকে আরবিআই এর এই অফিস গুলির মাধ্যমে ২০০০ টাকা ব্যাংকের একাউন্টে জমা করা হচ্ছে। এখনো সেই অফিসে গ্রাহকরা তাদের ২০০০ টাকার নোট ভাঙাতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসের মাধ্যমেও গ্রাহকরা আরবিআই তে ২০০০ টাকার নোট ভাঙাতে পারবেন (Indian Currency). তারা সুযোগ পাবেন ৭ ই অক্টোবর পর্যন্ত। তবে পরবর্তীকালে এই তারিখ আরো বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

Bandhan Bank Savings Account (বন্ধন ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট)

2000 টাকার নোটের ভবিষ্যৎ কি?

অপর দিকে দেশের আর্থিক অবস্থা সচল রাখতে বিশেষ সতর্কতার অবলম্বনের নির্দেশ দিয়েছে আরবিআই এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছেন, সারা বিশ্বের অর্থনৈতিক অবস্থায় চলছে জোয়ার ভাটা। সেই দিক থেকে শক্তিশালী রয়েছে ভারতীয় অর্থনীতি (Indian Economy). তাই এই অর্থনীতিকে সচল রাখতে এবং আর্থিক উন্নতির (Indian Currency) জন্য নিত্য নতুন প্রযুক্তির দিকে সজাগ দৃষ্টি রাখতে বলেছেন আরবিআই গভর্নর।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট সুদের হার 2024. কত বিনিয়োগে 80 হাজার সুদ?

শক্তিকান্ত দাস কি জানালেন?

কারণ এই নিত্য নতুন প্রযুক্তি বহু জায়গায় জটিলতার কারণ হয়ে যাচ্ছে। তাই প্রয়োজন থাকলেও এই প্রযুক্তি থেকে সতর্কতা অবলম্বন করতে বলেছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das). এখনো দেশের বেশ কিছু মানুষের কাছে যে ২০০০ টাকার নোট রয়ে গিয়েছে। সেই বিষয়টিরও উল্লেখ করেন তিনি আর ঠিক সেই কারণেই দেশের মানুষের সুবিধার্থে পোস্টের মাধ্যমে নোট গুলি (Indian Currency) আরবিআই অফিসে ফেরত পাঠানোর কথাও জানানো হয়েছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button