পড়াশোনা

Madhyamik HS Exam – এবারের পরীক্ষায় এইভাবে ভালো নম্বর পেতে পারে ছাত্র ছাত্রীরা। 1 মাস আগে জানুন।

Madhyamik HS Exam বা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ আর একমাস মাত্র বাকি। আর এই পরীক্ষা দেওয়ার জন্য সকলেই নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারছে। কিন্তু প্রত্যেকেই মনে করে যে কিছু টিপস যদি পাওয়া যায় তাহলে আরও কিছু বেশি নম্বর পাওয়া যাবে পরীক্ষার। আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার (Madhyamik HS Exam) ক্ষেত্রে নতুন নিয়ম জারি করলো শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ।

Madhyamik HS Exam 2024 Latest News.

মূলত এই নিয়ম গুলি মানলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik HS Exam) বেশি বেশি নম্বর পাবেন পরীক্ষার্থীরা। তারপরেই সারা রাজ্য জুড়ে শুরু হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আগামী বছরে লোকসভা ভোটের কারণে অন্যান্য বছরের তুলনায় কিছুটা এগিয়ে এসেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর এই জন্য সকল পরীক্ষার্থীরাই নিজেদের প্রস্তুতি সারার জন্য কম সময় পাবেন।

আগামী ২ ফেব্রুয়ারী থেকে রাজ্যে শুরু হচ্ছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা এবং ১৬ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক। তবে এবার এই দুই পরীক্ষা শুরুর আগেই সামনে এলো পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। নতুন নিয়ম মানা হতে পারে এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। এই নতুন নিয়ম মানলে Madhyamik HS Exam উভয় পরীক্ষাতেই তুলনামূলক বেশি নম্বর পেতে পারেন পরীক্ষার্থীরা।

সম্প্রতি রাজ্যে আসন্ন Madhyamik HS Exam উত্তরপত্র মূল্যায়ন ও নম্বর বিভাজন নিয়ে বিরাট গুরুত্বপূর্ণ আপডেট জানানো হয়েছে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের তরফে। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের দাবি, বিগত বছর গুলোতে দেখা গেছে, অনেক শিক্ষক শিক্ষিকা থাকলেও প্রতি বছর একই শিক্ষক ও শিক্ষিকাদের দিয়ে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নের দায়িত্ব দেওয়া হয়।

যদিও Madhyamik HS Exam এই দুই পরীক্ষার ফলাফল প্রকাশের সময়সীমার মধ্যে ব্যবধান খুবই কম। তাই একই শিক্ষকদের দুটি পরীক্ষার উত্তরপত্র অল্প সময়ের মধ্যে নিখুঁতভাবে মূল্যায়ন করা খানিকটা চাপের বিষয়। অথচ এমন অনেক শিক্ষক ও শিক্ষিকা রয়েছেন যাদের খাতা দেখার দায়িত্ব থাকে না। তাই শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সদস্যদের তরফে পর্ষদ ও সংসদ সভাপতির কাছে চিঠি দিয়ে জানানো হয়েছে।

Durga Puja Holiday (দুর্গা পুজোয় ছুটি)

যাতে Madhyamik HS Exam খাতা পৃথক পৃথক শিক্ষক শিক্ষিকাদের দিয়ে দেখানো হয়। এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মাধ্যমিকের খাতা মূল্যায়ন করার জন্য কিছু যোগ্যতা মাপকাঠি প্রয়োজন। সব শিক্ষকের সেই যোগ্যতা থাকে না। তাই সকলকে খাতা দেখতে দেওয়া যায়না। অপরপক্ষে, পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য জানিয়েছেন।

আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো UIDAI.

পৃথক শিক্ষক দিয়ে খাতা মূল্যায়নের বিষয়টি বিবেচনাধীন। সেজন্য পর্যাপ্ত শিক্ষক ও প্রধান পরীক্ষক উপলভ্য আছে কিনা তা বিচার্য। এই সমস্ত বিষয়ে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত এখনও গৃহীত না হলেও শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের এই দাবি পর্ষদ ও সংসদের তরফে মেনে নেওয়া হবে বলেই আশাবাদী Madhyamik HS Exam. কিন্তু একই শিক্ষক বা শিক্ষিকারা খাতা দেখলে নম্বর কম হয় সেই কথা এই প্রতিবেদনে একদমই বলতে চাওয়া হয়নি। আমরা খালি এই খবরটি সম্প্রচার করছি।
Written by Sampriti Bose.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button