পড়াশোনা

School Syllabus – নবম ও দশম শ্রেণীর সিলেবাস পরিবর্তন নিয়ে কি চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার, এই বিষয় সম্পর্কে জেনে নিন।

বর্তমানের যুগে সকল পড়ুয়াদের পড়াশুনা নির্দিষ্ট School Syllabus এর মাধ্যমেই করতে হয়। সরকারি হোক বা বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানেরই নিজস্ব পাঠ্যক্রম আছে। আর এই পাঠ্যক্রম মেনে লেখাপড়া করে সকল পড়ুয়াদের কে নিজেদের জীবনে এগিয়ে যেতে হয়। রাজ্যের নবম ও দশম শ্রেণীর পাঠ্যক্রম পরিবর্তন নিয়ে সরকারকে একবার ভেবে দেখার নির্দেশ দিলেন ন্যায়াধীশ।

School Syllabus নিয়ে এই মুহূর্তের কিছু আপডেট।

সম্প্রতি কলকাতা হাইকোর্টে এক মামলার শুনানি চলাকালীন ২০২৩ সালের মাধ্যমিকে পরীক্ষার্থীদের সংখ্যা খুবই কমে গেছে, এক তথ্য অনুসারে বিগত বছরের তুলনায় প্রায় ৪ লক্ষের বেশি পড়ুয়াদের সংখ্যা কমে গেছে। এই নিয়ে পরীক্ষা চালু করার আগেও অনেক ধরণের তর্ক বিতর্ক হয়েছিল। এই বিষয়ের পরিপ্রেক্ষিতেই বিচারপতির বক্তব্য নবম ও দশম শ্রেণীর School Syllabus ৪ বছর পুরনো এই নিয়ে চিন্তা করা উচিত।

Aikyashree Scholarship – এর মাধ্যমে পড়ুয়াদের আর্থিক সাহায্য করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার, আবেদনের পদ্ধতি দেখে নিন।

বিচারপতির আরও বক্তব্য – আমাদের রাজ্যের বাংলা মিডিয়াম এর পড়ুয়ারা কোন অংশে ইংরেজি মিডিয়াম অর্থাৎ CBSE ও ICSE বোর্ডের পড়ুয়াদের থেকে কম নয়। এই বিষয় মাথায় রেখে School Syllabus নিয়ে নতুন করে ভাবনা চিন্তা করুক সরকার। রাজ্যের নবম ও দশম শ্রেণীর পাঠ্যক্রম WBBSE –West Bengal Board Of Secondary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ঠিক করে।

School Syllabus পরিবর্তনের কথা শুনে রাজ্য সরকারের AG র তরফে বলা হয়, বিচারপতির কথা অনুযায়ী রাজ্য সরকার এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার চেষ্টা করবে। এছাড়াও শিক্ষকদের বদলি নিয়েও বিচারপতির বক্তব্য, পড়ুয়া না থাকলে শিক্ষকের কি প্রয়োজনীয়তা, যেই সকল বিদ্যালয়ে পড়ুয়াদের সংখ্যা সেই সকল স্কুল বন্ধ করে যেখানে পড়ুয়া বেশি সেই স্থানে শিক্ষকদের বদলি করা উচিত।

২০২৩ সালের পাঠ্যক্রমে নবম ও দশম শ্রেণীর বিস্তারিত সিলেবাস জানতে হলে www.wbbse.org এই ওয়েবসাইটে যেতে হবে। এটি পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট। এছাড়াও এই বিষয়ে আপনারা নিজেদের বিদ্যালয়ের শিক্ষক – শিক্ষিকাদের থেকেও জেনে নিতে পারেন।

Board Exam – মাধ্যমিক, একাদশ উচ্চ মাধ্যমিক 3 মেগা পরীক্ষায় ভালো রেজাল্ট করার গোপন টেকনিক, খাতা কীভাবে সাজাবে?

এই বিষয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।   

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button