বিনিয়োগ

SIP Mutual Fund – মাত্র 1000 টাকা জমিয়ে কোটিপতি হবেন আপনি। সঠিক জায়গায় বিনিয়োগ করলেই পাবেন।

এখন থেকে মিউচুয়াল ফান্ডের (SIP Mutual Fund) অধীনে প্রতিমাসে মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করে ২ কোটি টাকা পেতে পারেন বিনিয়োগকারীরা। শুনতে অবাক লাগলেও এমনটাই বাস্তব। দেশের বিনিয়োগকারীদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। বর্তমানে দেশের প্রায় প্রতিটা রোজগেরে মানুষই বিনিয়োগ করে থাকেন। সেক্ষেত্রে প্রতিমাসে ২০০০ টাকা বিনিয়োগ করা কোন বড় বিষয় নয়‌।

Invest 1000 Rupees In SIP Mutual Fund.

এমনকি কোনো ব্যক্তি যদি প্রতিমাসে ২০০০০ টাকা আয় করেন, তবুও তিনি এর ১০০০ টাকা এমন জায়গায় বিনিয়োগ করতে পারেন যেখানে তিনি কম ঝুঁকি নিয়ে বড় রিটার্ন (SIP Mutual Fund Investment Return) পেতে পারেন। মূলত বেশিরভাগ লোক যুক্তি দেয় যে ১০০০ টাকা থেকে ২০০০ টাকা বিনিয়োগ করলে কিছুই পাওয়া যাবে না, তাই তারা বিনিয়োগ করছেন না (SIP Mutual Fund Sahi Hain).

কারণ তাদের প্রতি মাসে মাত্র ১০০০ টাকা থেকে ২০০০ টাকা অবশিষ্ট থাকে কিন্তু এটা একটা অজুহাত মাত্র। সত্য হল, বড় আর্থিক লক্ষ্য গুলি অল্প পরিমাণে বিনিয়োগ দিয়ে শুরু করে অর্জন করা যেতে পারে। প্রকৃতপক্ষে নিরাপদ বিনিয়োগের জন্য ব্যাংক এবং পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করা হয় কিন্তু এর থেকে যে রিটার্ন পাওয়া যায় তা দিয়ে কেউ কোনো বড় আর্থিক লক্ষ্য অর্জন করতে পারবেন না (SIP Mutual Fund).

একই সময়ে, সামান্য ঝুঁকি নিয়ে কেউ মিউচুয়াল ফান্ড থেকে প্রচুর অর্থ উপার্জন করতে পারে। আজ প্রত্যেকে সহজেই প্রতি মাসে ১০০০ টাকা সঞ্চয় করতে পারেন। আর এই ১০০০ টাকা বিনিয়োগ করে যে কেউ হতে পারেন কোটিপতি। কৌশলটি এমন হওয়া উচিত যে কোনো ব্যক্তি যদি ৫০০০ টাকা বিনিয়োগ করার অবস্থানে থাকেন তবে প্রতি মাসে ২ হাজার টাকার এসআইপি (SIP Mutual Fund) করন।

আজ প্রতি মাসে ২ হাজার টাকা বিনিয়োগ করা কোনো বড় ব্যাপার নয়। এমনকি কেউ যদি প্রতি মাসে কুড়ি হাজার টাকা উপার্জন করেন তবুও তিনি ১০০০ টাকা এমন জায়গায় বিনিয়োগ করতে পারেন যেখানে তিনি কম ঝুঁকি নিয়ে বড় রিটার্ন পেতে পারেন। কুড়ি বছরের জন্য ব্যাংক এবং পোস্ট অফিসে প্রতি মাসে ১০০০ টাকা বিনিয়োগ করে বিনিয়োগকারী ৩১ লক্ষ টাকা পাবেন না (SIP Mutual Fund).

কারণ ২০ বছরে তিনি প্রতি মাসে প্রতি হাজার টাকা মাত্র ২.৪০ লক্ষ টাকা জমা দেবেন। কিন্তু কোনো ব্যক্তি যদি মিউচুয়াল ফান্ডে প্রতি মাসে ১০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। মিউচুয়াল ফান্ড (Mutual Fund) গত দুই দশকের চমৎকার রিটার্ন দিয়েছে। কিছু SIP Mutual Fund ২০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

SIP Mutual Fund 20 Years Investment

কোনো ব্যক্তি যদি ২০ বছরের জন্য এসআইপিতে প্রতি মাসে ১০০০ টাকা বিনিয়োগ করেন এবং এতে ১২ শতাংশ বার্ষিক রিটার্ন পান, তাহলে ২০ বছর পর তিনি মোট ৯৯৯১৪৮ টাকা অর্থাৎ প্রায় ১০ লাখ টাকা পাবেন। এই ২০ বছরে তাকে মোট ২৪০০০০ টাকা জমা দিতে হবে। তিনি যদি এই বিনিয়োগে ১৫ শতাংশ রিটার্ন পান তবে তিনি ১৫ লাখ টাকার বেশি ১৫১৫৯৯৫ টাকা পাবেন। যদি ২০ শতাংশ রিটার্ন দেখি তাহলে ২০ বছর পর ১০০০ টাকার মাসিক বিনিয়োগে মোট ৩১৬১৪৭৯ টাকা জমা হবে (SIP Mutual Fund Long Term Investment).

Fixed Deposit (ফিক্সড ডিপোজিট)

SIP Mutual Fund 30 Years Investment

এখানে ৩০ বছর বিনিয়োগ বাম্পার রিটার্ন দিতে পারে। এমন পরিস্থিতিতে, প্রতি মাসে ১০০০ টাকার এসআইপি-তে ৩০ বছর পর, ১২ শতাংশ রিটার্নের হারে মোট ৩৫২৯৯১৪ টাকা পাবেন। কোনো ব্যক্তি যদি প্রতিমাসে তিন হাজার টাকার এসআইপি করেন তাহলে ৩০ বছর পর তিনি ১২ শতাংশ বার্ষিক রিটার্নে প্রায় ১.০৫ কোটি টাকা পাবেন। অন্যদিকে, কেউ যদি একটু বেশি সুদ পান অর্থাৎ ১৫ শতাংশ রিটার্ন তাহলে তিনি ১০০০ টাকার মাসিক এসআইপিতে (SIP Mutual Fund) মোট ৭০ লাখ টাকা পাবেন।

আপনার টাকার দরকার হলেই দেবে স্টেট ব্যাংক। লাইনে দাঁড়াতে হবে না। মাত্র 5 মিনিট সময় লাগবে।

একটি সম্ভাবনা আছে, যে কেউ যদি ৩০ মাসের জন্য ১০০০ টাকার বিনিয়োগে ২০ শতাংশ রিটার্ন পান তাহলে ৩০ মাস পরে তিনি মোট ২৩৩৬০৮০২ অর্থাৎ ২ কোটি টাকার বেশি পাবেন। এই ৩০ বছরে বিনিয়োগকারীকে মাত্র ৩ লক্ষ ৬০ হাজার টাকা জমা দিতে হবে অর্থাৎ কম টাকা বিনিয়োগ করে বেশি টাকা পেতে চলেছেন বিনিয়োগকারীরা। দেশের বিনিয়োগকারীরা (SIP Mutual Fund) এক্ষেত্রে বেশি উপকৃত হতে চলেছেন বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

ব্যাংকের সেভিংস একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায়? এর চেয়ে বেশি লেনদেন করলে আয়কর নোটিশ ও জরিমানা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button