বিনিয়োগ

Post Office Scheme – পোস্ট অফিসের এই স্কিমে পাবেন 7.7% সুদ। সঙ্গে ডবল বেনিফিট।

নতুন বছরে এবার পোস্ট অফিস (Post Office Scheme) দেশের বিনিয়োগকারীদের জন্য নিয়ে এলো দুর্দান্ত স্কিম। এই স্কিম গুলির অধীনে ৭.৭% হারে সুদ পাবেন বিনিয়োগকারীরা। বর্তমান সময়ে প্রায় প্রত্যেকেই কম টাকা বিনিয়োগ করে বেশি টাকা মুনাফা আয় করার দিকে ঝুঁকছেন। আর সেই কারণে আজকাল অধিকাংশ মানুষই মিউচুয়াল ফান্ড কিংবা SIP তে বিনিয়োগ করে থাকেন।

Post Office Scheme To Earn Extra Money.

তবে কিছু ক্ষেত্রে এই ধরনের বিনিয়োগে ঝুঁকিও থাকে। আর ঠিক এই কারণেই এখনও দেশের প্রবীণ ব্যক্তিরা ভরসা রাখেন পোস্ট অফিসে। মূলত ভারত সরকার দ্বারা নিয়ন্ত্রিত নির্দিষ্ট সময়ের পর পোস্ট অফিস স্কিমে (Post Office Scheme) সুদের হার পরিবর্তন হয়ে থাকে। আর যার ফলস্বরূপ পোস্ট অফিসের যে কোনও স্কিম সরকারের গ্যারান্টির সঙ্গে পাওয়া যায়। তাই পোস্ট অফিসের স্কিম গুলিতে কোনরকম ঝুঁকি থাকে না বললেই চলে।

সুরক্ষিত বিনিয়োগ হিসাবে বিবেচিত হয়ে থাকে পোস্ট অফিসের বিভিন্ন স্কিম গুলি। পোস্ট অফিসের স্কিম গুলি থেকে অধিকাংশ সময়ই বিনিয়োগকারীদের জন্য বিশেষ লাভজনক হয়ে থাকে। তবে এবার পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের (Post Office Scheme) অধীনে ৭.৭% হারে সুদ পেতে চলেছেন বিনিয়োগকারীরা। পোস্ট অফিসে যে সকল স্কিমের অধীনে ৭.৭% হারে সুদ পাবেন বিনিয়োগকারীরা। সেই স্কিম গুলি নিম্নরূপ।

Post Office Scheme Time Deposit

পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম হল টাইম ডিপোজিট। এই স্কিমে ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত বিনিয়োগ করা যাবে। এই স্কিমে ১ বছরের জন্য বিনিয়োগ করলে ৬.৯ শতাংশ সুদ মিলবে বিনিয়োগকারীদের। অন্যদিকে যেসব ব্যক্তিরা বিনিয়োগ করেছেন ২ বছর ও ৩ বছরের মেয়াদে, তারা পেয়ে যাবেন ৭ শতাংশ সুদ। আর যারা বিনিয়োগ করবেন ৫ বছরের জন্য তাঁরা পাবেন ৭.৫ শতাংশ সুদ (Post Office Scheme).

Aadhaar Card (আধার কার্ড)

Senior Citizen Savings Scheme

এই স্কিমে ১০০০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। অন্ততপক্ষে বিনিয়োগকারীকে বিনিয়োগ করতে হবে ৫ বছরের জন্য। সেক্ষেত্রে প্রত্যেক বছর বিনিয়োগকারী সুদ পাবেন ৮.২ শতাংশ (Post Office Scheme). আর এই স্কিমের মাধ্যমে আমাদের দেশের সকল বয়স্ক মানুষদের অনেক সুবিধা হবে বলে মনে করছেন অনেকে।

আয়কর নিয়ে অবশেষে স্বস্তির খবর। নতুন স্ল্যাব নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি।

National Savings Certificate

বিনিয়োগকারীরা ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে। এই প্রকল্পে ৭.৭ শতাংশ হারে সুদ পাবেন চক্রবৃদ্ধি হারে। এক্ষেত্রে ৮০সি ধারায় সর্বোচ্চ ১.৫ লাখ টাকা পর্যন্ত মিলবে আয়কর ছাড়।দেশের যে সকল বিনিয়োগকারীরা পোস্ট অফিসের স্কিমগুলিতে বিনিয়োগ করতে চাইছেন তারা উক্ত স্কিম গুলিতে বিনিয়োগ করলে তুলনামূলকভাবে বেশি লাভবান হবেন বলেই মনে করা হচ্ছে (Post Office Scheme).
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button