ব্যবসা-বাণিজ্য

একধাক্কায় ২০০ টাকা দাম বাড়লো গ্যাস সিলিন্ডারের। মাথায় হাত সাধারণ মানুষের

দেশজুড়ে যেসমস্ত নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি ক্রমাগত হারে বাড়ছে তার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য একটি দ্রব্য হলো এলপিজি (LPG)। যার কারণে সাধারণ মধ্যবিত্তের ভাঁড়ারে ক্রমাগত টান পড়ছে। আর তাই এলপিজি (LPG) এর ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি নিয়ে দেশবাসীর মধ্যে প্রতিনিয়ত চর্চা থেকে শুরু করে বিতর্ক ক্রমাগত বেড়েই চলেছে। আর এই পরিস্থিতিতে সরকারি তেল কোম্পানিগুলির পক্ষ থেকে এমন এক সিদ্ধান্ত নেওয়া হলো যাতে করে দেশের সাধারণ মানুষের খরচ কমার বদলে বাড়তে চলেছে। এবার থেকে এলপিজি এর উপর যে ছাড় দেওয়া হতো সেই ছাড় বাতিল করা হবে, এমনটাই জানানো হয়েছে দেশের সরকারি তেল কোম্পানিগুলির তরফে। সুতরাং, তেল কোম্পানিগুলির এই নতুন সিদ্ধান্তের ফলে আরও একবার এলপিজি এর দাম নিয়ে রীতিমতো সংকটের মুখোমুখি দেশের সাধারণ মানুষ।

বিগত ৮ ই নভেম্বর, মঙ্গলবার থেকে এই নয়া সিদ্ধান্ত কার্যকরী করেছে Indian Oil Corporation (IOC) সহ Hindustan Petroleum Corporation Limited (HPCL) এবং Bharat Petroleum Corporation Ltd (BPCL)। ইতিমধ্যেই এই তেল কোম্পানিগুলির তরফে দেশের সাধারণ মানুষের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, এতোদিন পর্যন্ত বাণিজ্যিক গ্যাসের উপর যে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হতো সেই ছাড় এবার থেকে আর পাবেন না গ্রাহকরা। তেল বিপপন সংস্থাগুলির এই সিদ্ধান্তের ফলে এবার থেকে ১৯ কেজি এবং ৪৭.৫ কেজির বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত এলপিজি সিলিন্ডারগুলি কোনোরূপ ছাড় ছাড়াই কিনে নিতে হবে গ্রাহকদের।

তবে এখানেই শেষ নয়, হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (Hindustan Petroleum Corporation Limited) এর পক্ষ থেকে সমস্ত গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, এবার থেকে তাদের সংস্থার তরফে ১৯ কেজি হোক কিংবা ৩৫ কেজি অথবা ৪৭.৫ কেজি কিংবা ৪২৫ কেজি যেকোনো ওজনের বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত সিলিন্ডারের ওপর কোনোরকম ছাড় দেওয়া হবে না। যদিও এই ছাড় প্রত্যাহারের কোনোরূপ প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব বাড়িতে রান্নার ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দামের ওপর পড়বে না। অর্থাৎ শুধুমাত্র বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামের পরিবর্তন হয়েছে বাড়িতে রান্নার ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার গুলির দামের কোনোরূপ পরিবর্তন হয়নি। এমনকী গৃহস্থালিতে রান্নার ক্ষেত্রে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম পরিবর্তন সংক্রান্ত কোনো তথ্যই প্রকাশ করা হয়নি।

১৪ ই নভেম্বর থেকে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে জারি হচ্ছে নতুন নিয়ম। মানতে হবে সকলকে

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত ৬ থেকে ৭ মাসে বারংবার বানিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারগুলির দাম কমানো হয়েছে। এমনকী বিগত অক্টোবর মাসে এবং চলতি মাসে অর্থাৎ নভেম্বর মাসেও বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছে। ভারতে এই নভেম্বর মাসেই ১১৫ টাকা ৫০ পয়সা কমানো হয়েছে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। নভেম্বরের শুরুতে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমে দাঁড়িয়েছে ১৭৪৪ টাকায়, কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমে হয়েছে ১৮৪৬ টাকা। অন্যদিকে মুম্বইতে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমে দাঁড়িয়েছে ১৬৯৬ টাকায় এবং মুম্বইতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম রয়েছে ১৮৯৩ টাকা। যার কারণে যথেষ্ট স্বস্তিতে ছিলো রেস্টুরেন্ট, ক্যাফের মালিক সহ সাধারণ মানুষ।

তবে এবারে তেল সংস্থাগুলির এই নতুন সিদ্ধান্তের কারণে আরও একবার পকেটে টান বাড়বে ব্যবসায়ীদের। অন্যদিকে বাণিজ্যিক সিলিন্ডার সংক্রান্ত এই নতুন নিয়মের কারণে হোটেল, রেস্টুরেন্ট থেকে শুরু করে ক্যাফে সহ অন্যান্য যেসমস্ত ক্ষেত্রে বানিজ্যিক সিলিন্ডার ব্যবহৃত হয় সেসমস্ত ক্ষেত্রের খরচ বাড়তে চলেছে, যার কারণে পরোক্ষভাবে হলেও খরচ বাড়তে চলেছে সাধারণ মানুষের। এই কারণবশত বাণিজ্যিক সিলিন্ডারের ক্রমাগত মূল্যবৃদ্ধি চাপ বাড়াচ্ছে সাধারণ জনগণের ওপরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button