Trending News

LPG Gas – রান্নার গ্যাস 600 টাকায়, অবিশ্বাস্য হলেও সত্যি। জনসাধারণের সুবিধা বৃদ্ধি।

বর্ষশেষে LPG Gas বা রান্নার গ্যাস নিয়ে এল বড়ো সুখবর। এবার সিলিন্ডারের ভর্তুকি আরও ৩০০ টাকা বৃদ্ধি করল মোদী সরকার, যার ফলে সিলিন্ডারের দাম কমল ৩০০ টাকা। এখন থেকে উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীরা মাত্র ৬০০ টাকায় এলপিজি সিলিন্ডার (LPG Gas) কিনতে পারবেন। পাশাপাশি, উজ্জ্বলা যোজনার অধীনে নতুন করে ৭৫ লক্ষ এলপিজি কানেকশন দেওয়া হবে।

LPG Gas Price Just Only 600 Rupees For Ujjwala Yojana Beneficiarys.

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এই কথাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। মূলত দেশের সাধারণ মানুষের সুবিধার্থেই LPG Gas নিয়ে এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। ভারতের অনেক মহিলা আছেন যারা প্রতিনিয়ত কাঠ কয়লা পুড়িয়ে রান্না করেন। তবে এতে তাদের স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে। তাই দেশের সেই সব গরিব মহিলাদের পাশে দাঁড়াতে ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana) চালু করা হয় কেন্দ্রীয় সরকারের তরফে।

এই যোজনার অধীনে সমস্ত গরিব মহিলাদের এলপিজি ব্যবহার করার জন্য খুবই সস্তায় এলপিজি সিলিন্ডার (LPG Gas) দেওয়া হয়। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে ৩০০ টাকার ভর্তুকি বাড়ানোয় এখন থেকে উজ্জ্বলা যোজনার অধীনে মাত্র ৬০০ টাকায় মিলবে রান্নার এলপিজি সিলিন্ডার। পাশাপাশি উজ্জ্বলা যোজনা অধীনে আরো ৭৫ লক্ষ এলপিজি কানেকশন দেওয়ার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government) আর এই ৬০০ টাকায় গ্যাস এই মহিলারাই পাবেন।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী সংসদ কক্ষে বিপক্ষ দলের এক সংসদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার দেশের গরিব মহিলাদের খুবই সস্তায় এলপিজি সিলিন্ডার (LPG Gas Cylinder) দিচ্ছে। প্রতিবেশী দেশ পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার তুলনায় ভারতে এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas Price) অনেকটা কম। বর্তমানে পাকিস্তানে ১০৫৯.৪৬ টাকা, শ্রীলঙ্কায় ১০৩২ টাকা এবং নেপালে ১১৯৮ টাকায় দেওয়া হচ্ছে এলপিজি সিলিন্ডার।

কিন্তু সেই জায়গায় ভারত সরকার উজ্জ্বলা যোজনা অধীনে মাত্র ৬০০ টাকায় এলপিজি সিলিন্ডার (LPG Gas) দিচ্ছে। এদিন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং আরো জানিয়েছেন, এই বছর অক্টোবর মাসের মধ্যে এলপিজির গড় বেড়ে ৩.৮ সিলিন্ডার রিফিল হয়েছে। যেখানে গত বছর আর্থিকবর্ষে ৩.৭১ সিলিন্ডার রিফিল ছিল। বর্তমানে ভারতে এলপিজি গ্রাহক ১৪ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৩ কোটি। যার মধ্যে ১০ কোটি গ্রাহক উজ্জ্বলা যোজনা ভুক্ত।

আগামী ৩ বছর উজ্জ্বল যোজনায় নতুন করে ৭৫ লক্ষ এলপিজি কানেকশনের (LPG Gas Connection) অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার। ফলে আগামীতে উজ্জ্বলা যোজনা ভুক্ত গ্রাহকদের সংখ্যা ১০ কোটি থেকে বেড়ে ১০.৩৫ কোটি হবে। আর সেইজন্য কেন্দ্রীয় সরকারের তরফে ১৬৫০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে ইতিমধ্যেই। তাই উজ্জ্বলা যোজনা অধীনে যারা এখনো নিজের নাম নথিভুক্ত করেনি তাদের উজ্জ্বলা যোজনা অধীনে নিজের নাম নথিভুক্ত করে নেওয়া প্রয়োজন।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

আর উজ্জ্বলা যোজনার অধীনে নিজের নাম নথিভুক্ত করতে চাইলে এবং কম দামে এলপিজি গ্যাস সিলিন্ডার (LPG Gas) কিনতে চাইলে www.pmuy.gov.in এই ওয়েবসাইটে গিয়ে ‘Apply for PMUY Connection’ ক্লিক করে আবেদন করতে হবে এবং আবেদনকারী যে কোম্পানির গ্যাস নেবেন তা নির্বাচন করে সেখানে তাকে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।

লক্ষ্মীর ভাণ্ডারে আজীবন 1 হাজার টাকা পাবেন সবাই, দুয়ারে সরকার ক্যাম্পে এই কাজ করুন।

এরপর, সেই আবেদন গ্রহণযোগ্য বলে বিবেচিত হলে উজ্জ্বলা যোজনার অধীনে আবেদনকারীর নাম নথিভুক্ত হয়ে যাবে। তবে লোকসভা ভোটের পূর্বেই দেশের মানুষের সুবিধার্থে কেন্দ্রীয় সরকারের তরফে করা এই বিরাট ঘোষণাটি রাজনৈতিকভাবে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকেই। এই ধরণের আরও ঘোষণা আগামীদিনে হতে পারে বলে মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ। ফেল করলেও পাশ করার সুযোগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button