ছুটি

Holiday – পশ্চিমবঙ্গে আবার নতুন ছুটি ঘোষণা করলো নবান্ন। এই প্রথম সবাই ছুটি পাবে।

রাজ্যে ফের ছুটির ঘোষণা। এই প্রথম রামনবমীতে ছুটি (Ram Navami Holiday In WB) ঘোষণা করল রাজ্য সরকার। জরুরি পরিষেবা ছাড়া রাজ্যের সমস্ত সরকারি প্রতিষ্ঠান সেদিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee). সম্প্রতি রাজ্য সরকারের তরফে নোটিশ জারি করে এমনটাই জানানো হয়েছে। সামনেই লোকসভা ভোট। আর ভোটের আগে রাজ্যের একাধিক দপ্তরের কর্মচারীদের কাঁধে বাড়ছে বাড়তি কাজের চাপ।

West Bengal Government Holiday In Ram Navami 2024.

কিন্তু, এবার সেই কাজের চাপ থেকে রাজ্য সরকারি কর্মচারীদের ছুটি (Government Employees Holiday) দিতে উদ্যোগী খোদ রাজ্য সরকার। সামনে এলো রাজ্য সরকারি কর্মচারীদের জন্য খুশির খবর। ছুটি ঘোষণা করা হলো রাম নবমী উপলক্ষে। সম্প্রতি অর্থ দপ্তরের (WB Finance Department) তরফে নোটিশ জারি করে আগামী ১৭ এপ্রিল, বুধবার সরকারি কর্মচারীদের রাম নবমী উপলক্ষে ছুটি (Holiday 2024) দেওয়ার কথা ঘোষণা করা হয়।

বস্তুত, গত কয়েক বছর ধরেই রামনবমীকে (Ram Navami Holiday) কেন্দ্রে করে রাজ্যের বিভিন্ন এলাকায় উত্তজনাকর পরিস্থিতি তৈরি হচ্ছে। গত বছরও রিষড়া এবং হাওড়ায় হিংসার ঘটনা ঘটেছিল। তার জেরে আদালতের নির্দেশে হনুমান জয়ন্তীতে (Hanuman Jayanti 2024) বেশ কিছু স্পর্শকাতর এলাকায় কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হয়েছিল। এরপর চলতি বছরে লোকসভা ভোটের আগে রাজ্য সরকারের এই ঘোষণা ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন অনেকে।

এই ঘোষণাকে কটাক্ষ করে বিজেপির রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য বলেন, ভোটের আগে কেন এই ঘোষণা নবান্ন (Nabanna) করল, তা সবাই বুঝতে পারছে। মানুষ অত বোকা নয়। যদিও তৃণমূলের বক্তব্য, বিজেপি বিভেদকামী বলেই এই সব মন্তব্য করছে। বাংলায় মতুয়া মহাসঙ্ঘের হরিচাঁদ, গুরুচাঁদ ঠাকুরের জন্মদিন সহ বিভিন্ন অনুষ্ঠানে রাজ্য সরকার ছুটি দেয়। আদিবাসীদের করাম পুজোতেও এখন ছুটি (Holiday) থাকে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

এবার তাতে যোগ হল রামনবমী। এর সঙ্গে ভোটের কোনও সম্পর্ক নেই। অর্থ দপ্তরের তরফে জারি করা নোটিশে বলা হয়েছে, বিভাগীয় বিজ্ঞপ্তি নং 6112-F ( P2 ) তারিখ 9/11/2023 এর ধারাবাহিকতায় গভর্নর ১৭ এপ্রিল ২০২৪, বুধবার রামনবমী উপলক্ষে সরকারি ছুটির (Government Holiday) দিন হিসেবে ঘোষণা করতে পেরে আনন্দিত। নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট, ১৮৮১ এর ধারা ২৫ এর অধীনে এই ছুটি দেওয়া হচ্ছে।

1 লক্ষ 20 হাজার টাকা একাউন্টে ঢুকবে। কিভাবে আবেদন করলে পাবেন?

তবে, রাজনৈতিক কারণ থাকুক কিংবা সরকারি ছুটি, যেই কারণই থাকুক না কেন ছুটি মেলায় দারুন খুশি হয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। আর এই কারণের জন্য অনেকটাই খুশি হয়েছেন রাজ্যের সকল সরকারি কর্মী থেকে শুরু করে পড়ুয়ারা। এই Holiday সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

কেন্দ্র সরকারের এই কার্ড থাকলেই 5 লাখ টাকা পাবেন। কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button