সরকারি কর্মচারী

Leave Rules – সরকারি কর্মীদের ছুটি নিয়ে জরুরি খবর।

ছুটি (Leave Rules) আমাদের সকলের জন্যই খুবই দরকারি। সেটা শিক্ষার্থী, সরকারি কর্মী, বেসরকারি কর্মী হোক বা যে কোন ধরণের কাজের সঙ্গে যুক্ত ব্যাক্তিরাই চায় ছুটি। কিন্তু কিছু কিছু সরকারি কর্মীরা নিজেদের ছুটির দিনে কাজ করেও টাকা অর্জন করতে পারেন। এবারে সেই সম্পর্কিত কিছু তথ্য আমরা আজকের এই আলোচনাতে জেনে নিতে চলেছি। এখন থেকে রাজ্য সরকারি কর্মচারীদের জমানো ছুটির জন্য প্রাপ্ত স্যালারি অর্থাৎ ক্যাশ ইকুইভ্যালেন্ট লিভ স্যালারির হিসাব করার জন্য নতুন ফর্মুলা আনা হল সরকারের তরফে।

Leave Rules Update For State Government Employees.

এই ফর্মুলা থেকে রাজ্য সরকারি কর্মচারীরা অবসরের সময় জমানো ছুটির (Earned Leave Rules) জন্য অতিরিক্ত কত টাকা পাবেন তা হিসেব করতে পারবেন। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা (WB Govt Employees) যে সকল সুবিধা গুলি পান, তার মধ্যে অন্যতম হল জমানো ছুটির জন্য লিভ স্যালারির টাকা পাওয়া। সরকারি কর্মচারীদের বিভিন্ন প্রয়োজনের জন্য বেশ কয়েকটি ছুটি উপলব্ধ রয়েছে।

এইসব ছুটি গুলি (Leave Rules) সরকারি কর্মচারীদের সার্ভিস বুকে লিপিবদ্ধ করা হয়। এই ছুটি গুলির মধ্যে অর্জিত ছুটির জন্য অবসরের সময় লিভ স্যালারির টাকা পাওয়া যায়।পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা বছরে মোট ৩০ দিন এই অর্জিত ছুটি পেয়ে থাকেন। তবে এই ছুটি অনেকে ব্যবহার করেন না। আবার অনেকে কিছু অংশ ব্যবহার করেন এবং কিছু জমা রেখে দেন।

তবে আবার অনেকে তাদের কোন প্রয়োজনে সম্পূর্ণ ছুটিটাই ব্যবহার করে নেন। তবে, অব্যবহৃত জমানো ছুটির জন্য ক্যাশ ইকুইভ্যালেন্ট লিভ স্যালারি (Leave Rules) পেয়ে থাকেন রাজ্য সরকারি কর্মচারীরা। একজন রাজ্য সরকারি কর্মচারী ক্যাশ ইকুইভ্যালেন্ট লিভ স্যালারির পরিমাণ কত হবে তা একটি নির্দিষ্ট ফর্মুলার সাহায্যে নির্ধারণ করা যায়, সেই ফর্মুলাটি হল।

ক্যাশ ইকুইভ্যালেন্ট লিভ স্যালারি = বেসিক পে + মহার্ঘ ভাতা + স্বাস্থ্য ভাতা /৩০ X অব্যবহৃত অর্জিত ছুটি সর্বাধিক ৩০০ দিন পর্যন্ত। উল্লেখ্য, লিভ স্যালারি (Leave Rules) গণনা করার জন্য কর্মচারীর শেষ মাসের বেসিক পে, মহার্ঘ ভাতা, স্বাস্থ্য ভাতা কে গণ্য করা হয়। তবে ক্যাজুয়াল লিভ (CL) বা অন্যান্য ছুটির ক্ষেত্রে এই লিভ স্যালারি পাওয়া যায় না। লিভ স্যালারি সর্বাধিক ৩০০ দিনের জন্য পাওয়া যায়।

Festive Bonus (উৎসবের বোনাস)

৩০০ দিনের বেশি অর্জিত ছুটি জমা হলেও সর্বাধিক ৩০০ দিনেরই টাকা পাওয়া যায়। তবে এর চেয়ে কম ছুটি জমা হলে যতদিন ছুটি (Leave Rules) জমা হয়েছে সেই টাকাই পাওয়া যায় এবং এই টাকা অবসরের সময়ও পাওয়া যায়। তাই অবসরের সময়ে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা ছুটি জমিয়ে বেশ মোটা অংকের অর্থই পেয়ে থাকেন। তবে, বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের জন্য লিভ স্যালারির বিল প্রস্তুত করার জন্য ডব্লুবিআইএফএমএস পোর্টালে একটি নতুন প্রযুক্তি যুক্ত হয়েছে।

2000 Rupees Note – 2000 টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট RBI এর তরফে।

এর মাধ্যমে কোনরকম বাহ্যিক সরঞ্জাম ছাড়াই লিভ স্যালারি (Leave Rules) এর বিল প্রস্তুত করা সম্ভব হয়। এই প্রযুক্তিতে এক্সিট ম্যানেজমেন্ট এর মধ্যে লিভ এনক্যাশমেন্ট এর অপশন আছে। এই অপশন ব্যবহার করে খুব সহজেই বিল প্রস্তুত করা যায়। তবে লিভ স্যালারি বিলের সাথে লিভ স্যালারি ফর্মুলাটিও সরকারি কর্মচারীদের জমানো ছুটি থেকে প্রাপ্ত স্যালারির পরিমাণ নির্ধারণে বিশেষ সহায়তা করে থাকে বলে মনে করা হয়।

Gold Price Forecast – পুজোর আগে সোনা কেনার শেষ সুযোগ। কমে গেল দাম। এখন না কিনলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button