সরকারি প্রকল্প

WB New Scheme – রাজ্য সরকার এর নতুন প্রকল্পে আবেদন করে পেয়ে যান আর্থিক সাহায্য, কারা পাবেন এই সুবিধা দেখুন।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে নাগরিকদের জন্য অনেক কল্যাণকারী প্রকল্প নিয়ে আসা হয়েছে, আজকে আমরা WB New Scheme অর্থাৎ সরকারের এক নতুন প্রকল্প সম্পর্কে আলোচনা করতে চলেছি। কিন্তু এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সীমিত সংখ্যক মানুষেরাই উপকৃত হতে চলেছেন। এই প্রকল্প রাজ্যের সকল মানুষের জন্য নয়। যেই সকল নাগরিকেরা এই আবেদনের যোগ্য হবেন তারা এর মাধ্যমে ৫০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন। স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সম্পর্কে ঘোষণা করেছেন।

WB New Scheme সম্পর্কে কি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

WB New Scheme এর আবেদনের জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে এবং তাকে পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। সম্প্রতি আলিপুরের এক অনুষ্ঠানে অংশ গ্রহণ করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের আইনজীবী ও তাদের পরিবারের সদস্যরা সুবিধা পেতে চলেছেন। ২০১১ সালে ক্ষমতায় আসার পরে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের নাগরিকদের জন্য অনেক প্রকল্পের ঘোষণা করেছেন।

Ration Card – এখন থেকে রেশন দোকানে চাল গম ছাড়াও মিলবে অতিরিক্ত খাদ্য সামগ্রী, কারা এই সুবিধা পাবেন দেখুন।

মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার, পড়াশুনার জন্য কন্যাশ্রী, যুবশ্রী, স্বাস্থ্যর জন্য স্বাস্থ্য সাথী, রূপশ্রী, খাদ্যসাথী এছাড়াও আরও অনেক কিছু। কিন্তু এই WB New Scheme শুধুমাত্র রাজ্যের সকল আইনজীবীদের জন্য শুরু করা হয়েছে। জেনে রাখা ভালো যে এটি কোন নতুন প্রকল্প নয়। ২০২০ সালে করোনা মহামারী চলাকালীন এই প্রকল্প চালু করা হয়েছিল। তারপর থেকে এই প্রকল্প চলে আসছে।

এই প্রকল্পের মাধ্যমে আইনজীবীদের পরিবারের কোন সদসসের করোনার জন্য মৃত্যু ঘটলে সরকারের তরফে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছিলো। WB New Scheme কিন্তু এবারে মুখ্যমন্ত্রীর কথা অনুসারে আরও দুটি নতুন সুবিধা পাওয়া যাবে। এগুলি হল এখনো যদি কোন সদস্যের মৃত্যু করোনা সংক্রমণের ফলে হয়ে থাকে তাহলে ৫০ হাজার টাকা তো দেওয়াই হবে। তারই সঙ্গে এখন থেকে এনারা স্বাস্থ্য সাথী কার্ডেও আবেদন জানাতে পারবেন এবং বার্ষিক ৫ লক্ষ টাকার বীমা পাবেন।

এই WB New Scheme এর সুবিধা আবেদনকারীদের কাছে পৌঁছে দেওয়ার জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় ৩ দিনের ক্যাম্প করা হলে সেখান থেকেই সকলে এই সুবিধা পেয়ে যাবেন। এছাড়াও আলিপুর আদালতে এখন থেকে ১ কোটি টাকা পর্যন্ত মামলা দায়ের করা যাবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এর আগে শুধুমাত্র ব্যাংকশাল ও শিয়ালদা কোর্টে এত টাকার মামলা দায়ের করা যেত।

PM Kisan – রাজ্যের কৃষকেরা পাবেন বার্ষিক 12 হাজার টাকার সুবিধা, কিভাবে আবেদন জানাতে হবে?

WB New Scheme নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button