পড়াশোনা

WB School – পশ্চিমবঙ্গের সব স্কুলে নতুন নিয়ম, সবাইকে মানতেই হবে।

নতুন বছরে রাজ্য সরকারি স্কুল গুলির (WB School) ক্ষেত্রে চালু করা হলো একাধিক নতুন নিয়ম। পাশাপাশি, বদলে যেতে চলেছে পড়ু্য়াদের ছুটির তালিকাও। মূলত স্কুল গুলিতে পঠন পাঠন ব্যবস্থাকে আরো মজবুত করে তুলতেই নতুন নিয়ম গুলি আনা হয়েছে বলে জানা গিয়েছে। সদ্যই শীতকালীন ছুটি কাটিয়ে খুলে গিয়েছে রাজ্য সরকারের অধীনে থাকা সমস্ত স্কুলগুলি। সেই সঙ্গে পড়ুয়ারা শুরু করেছে তাদের নতুন শ্রেণীর পঠন পাঠন।

WB School New Rules.

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল গুলিতে (WB School) অ্যাকাডেমিক ক্যালেন্ডারও প্রকাশ করা হয়েছে। বছরের শুরুতেই বই বিতরণ দিবস এবং Students Week পালন করার সাথে সাথে স্কুল গুলির তরফে জানানো হয়েছে নতুন শিক্ষাবর্ষের কর্মসূচিও। তবে নতুন বছর থেকেই শিক্ষা প্রতিষ্ঠান গুলির (WB School) ক্ষেত্রে বিশেষ কিছু নিয়মের রদবদল করা হয়েছে। বিশেষ করে স্কুল শিক্ষকদের মানতে হবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) দ্বারা প্রবর্তিত বিশেষ কয়েকটি নিয়ম।

রাজ্য সরকারি স্কুল গুলির নিয়ম

নতুন বছর থেকে স্কুলে (WB School) শিক্ষকদের প্রবেশ করার সময়ের ক্ষেত্রে পরিবর্তন ঘটানো হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, এখন থেকে আগের নির্ধারিত থাকা সময়ের ১০ মিনিট আগে স্কুলে প্রবেশ করতে হবে সমস্ত শিক্ষক শিক্ষিকাকে অর্থাৎ আগে স্কুল শিক্ষক শিক্ষিকারা ১০:৫০ মিনিটে স্কুলে প্রবেশ করত তবে এখন থেকে স্কুলের শিক্ষক শিক্ষিকাদের (WB School) প্রবেশের সময়টি হল ১০:৪০ মিনিট।

এরপর স্কুলে প্রবেশ করলে সেদিন লেট মার্ক হিসেবে ধরা হবে এবং ১১:১৫ র পর যদি কোন শিক্ষক শিক্ষিকা স্কুলে (WB School) আসেন, তবে সেক্ষেত্রে ওই দিনটি তার অনুপস্থিত হিসেবে ধরা হবে। মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুসারে জানা গেছে, কোনো শিক্ষক শিক্ষিকা স্কুলে এসে কত গুলি ক্লাস নিচ্ছেন তা নজর রাখবে পর্ষদ। গত বছরের ছুটির তালিকা (Holiday List) থেকে এ বছর একদিন বেশি বন্ধ থাকছে রাজ্যের স্কুল গুলি।

Holiday (ছুটির তালিকা)

১০ দিন গরমের ছুটি এবং ২৫ দিন দুর্গাপুজোর ছুটি ইত্যাদি সব মিলিয়ে মোট ৬৫ টি ছুটি পাবে সরকারের অধীনস্থ সমস্ত স্কুল গুলি। উল্লেখ্য, ২৩ জানুয়ারি, ২৬ জানুয়ারি ও ১৫ আগস্ট এর ছুটি নিয়ে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। পর্ষদের ছুটির তালিকায় এই দিন গুলি ছুটি অথচ পালনীয় হিসেবে লেখা আছে। এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেছেন, ১৫ ই আগস্ট, ২৩ শে জানুয়ারি।

নতুন সরকারি প্রকল্পে 5000 টাকা পাবেন। রাজ্যবাসীর জন্য সুখবর।

২৬ শে জানুয়ারি এই বিশেষ দিন গুলি বিদ্যালয়ে (WB School) পালনীয় হিসেবেই থাকুক। ছাত্র শিক্ষক মিলিতভাবে দিন গুলো উদযাপন করুক। ছুটি হিসেবে দেখানোর পুরনো প্রথা বন্ধ হোক। পালনীয় হলে ছুটি দেওয়া সম্ভব নয়। সব মিলিয়ে, ২০২৪ সালে ছুটির মাত্রা কিছুটা বাড়লেও শিক্ষাক্ষেত্রে পঠন পাঠন ব্যবস্থার আরও উন্নতি হবে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের সরকারি স্কলারশিপ নিয়ে নতুন আপডেট! আবেদনের শেষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button