ছুটি

Durga Puja Holiday – আগামী বছরের দুর্গা পুজোর ছুটি কমে গেল, বড় সিদ্ধান্ত।

Durga Puja Holiday বা দুর্গা পুজোয় ছুটির জন্য সকল বাঙালিরা সারা বছর অপেক্ষা করে থাকেন। ২০২৪ শিক্ষাবর্ষ থেকে উৎসবের মরশুমে কমতে চলেছে রাজ্যের পড়ু্য়াদের ছুটির মাত্রা। মূলত দুর্গাপূজা থেকে কালীপুজো পর্যন্ত আর লম্বা ছুটি দেওয়া যাবেনা শিক্ষার্থীদের। মূলত পুজোর মধ্যেও পড়ুয়াদের পঠন পাঠন ব্যবস্থাকে চালু রাখার জন্যই পর্ষদের তরফের সম্প্রতি এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Durga Puja Holiday Decrease For Primary Students.

বর্তমানে রাজ্যে প্রাথমিক স্কুলের সংখ্যা ৪৮ হাজারেরও বেশি। চলতি বছরের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, দুর্গাপুজোয় মোট ২৩ দিনের ছুটি (Durga Puja Holiday) পেয়েছিলেন রাজ্যের সমস্ত স্কুল পড়ুয়ারা। কিন্তু আগামী বছর থেকে এই ছুটি কমছে বলেই পর্ষদ সুত্রে খবর। প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) সিদ্ধান্ত অনুসারে, দুর্গাপুজো থেকে কালীপুজো পর্যন্ত ছুটি থাকবে ১১ দিন। কালীপুজো ও ভাইফোঁটার ছুটি থাকবে চারদিনের।

সাধারণত বেশিরভাগ ক্ষেত্রেই দুর্গাপুজো থেকে ভাইফোঁটা পর্যন্ত একটা লম্বা ছুটি দেওয়া হতো স্কুলের শিক্ষার্থীদের। তবে এবার থেকে সেই ছুটির মাঝেই বেশ কিছু দিন স্কুলের ক্লাস চলবে বলে জানালেন পর্ষদের সভাপতি গৌতম পাল। পর্ষদের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দুর্গাপুজো ও লক্ষ্মীপুজোর ছুটি (Durga Puja Holiday) এবার ১১ দিন থাকছে। আর দীপাবলির ছুটি থাকছে চারদিনের। পুজোর ছুটি চলবে ৭ অক্টোবর থেকে ১৮ অক্টোবর ২০২৪ পর্যন্ত।

Aadhaar Card (আধার কার্ড)

১৮ অক্টোবরের পর আবার স্কুল খুলবে। বেশ কিছু দিন ক্লাস হবার পর আবার ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর দীপাবলি ও ভাইফোঁটার ছুটি পাবেন পড়ুয়ারা। মূলত ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পর্ষদ সভাপতি জানিয়েছেন। পুজোর জন্য একটানা ছুটি (Durga Puja Holiday) চললে পড়ু্য়াদের পঠন পাঠনে ক্ষতি হয়। এখনও গ্রামাঞ্চলের বা অনেক এলাকারই পড়ুয়ারা স্কুলের পড়াশোনার উপর নির্ভরশীল।

শিক্ষক নিয়োগ শুরু হল। বেতন ও আবেদনের পদ্ধতি জেনে নিন।

সেক্ষেত্রে এত দিনের ছুটিতে (Durga Puja Holiday) বাড়িতে বসে থাকার চেয়ে সভাপতি বলেন যে তারা চাইছে পড়ুয়ারা স্কুলে আসুক। লেখাপড়া করুক ও আনন্দ করুক। বিশেষজ্ঞদের মতে, পর্ষদের নয়া সিদ্ধান্তে কিছুটা হলেও উপকৃত হবে পড়ুয়ারা। কারণ উৎসবের মরশুম কাটলেই আসে তাদের ফাইনাল পরীক্ষা। এমতাবস্থায় ছুটির মাঝে কিছুদিন ক্লাস করলে পড়ুয়াদের উপকারই হবে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

কমে গেল ছুটি। পশ্চিমবঙ্গের সরকারী স্কুলের ছুটির তালিকা প্রকাশ। রইলো PDF

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button