চাকরির খবর

Primary TET – 2017 সালে চাকরি পাওয়া প্রাথমিক শিক্ষকদের চিন্তা বাড়ল। হাইকোর্টে আবার মামলা।

এবার সামনে এলো ২০১৭ সালের প্রাথমিক টেট (WBBPE Primary TET) সংক্রান্ত বড়ো আপডেট। টেট পরীক্ষায় প্রশ্নপত্রে একাধিক ভুল থাকায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ কমিটির কাছে ২১টি প্রশ্ন পাঠালো কলকাতা হাইকোর্ট। ফলে নতুন করে চিন্তা বাড়লো প্রাথমিক শিক্ষা পর্ষদের। সদ্যই পশ্চিমবঙ্গে শিক্ষাক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় ২০১৬ সালের স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission) সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চ।

Big Update On Primary TET 2017 Teacher Recruitment.

এরফলে ওই প্যানেলে নিয়োগ করা ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল হয়ে গিয়েছে। পাশাপাশি, মেয়াদোত্তীর্ণ প্যানেল মারফত যে প্রার্থীরা চাকরি পেয়েছিলেন, তাদের সুদ সহ বেতন ফেরত দেওয়ার নির্দেশও দিয়েছে কলকাতা হাইকোর্ট। এমতাবস্থায় ২০১৭ সালের প্রাথমিক টেট (Primary TET) নিয়েও উঠে এলো নয়া তথ্য। ২০১৭ সালের টেটে প্রশ্নপত্র ভুল সংক্রান্ত মামলায় নির্দিষ্ট কিছু যুক্তি নথিবদ্ধ করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার।

২০১৭ সালের টেট পরীক্ষার (Primary TET) প্রশ্ন ভুল মামলায় বিশ্ব ভারতী বিশ্ব বিদ্যালয়ের সাহায্য চাইল কলকাতা হাইকোর্ট। তার আগে প্রাথমিক শিক্ষা সংসদকে ফের বিতর্কিত উত্তর খতিয়ে দেখে তাদের বিশেষজ্ঞদের মতামত বিশ্ব ভারতীয় উপাচার্যের কাছে পাঠাতে হবে। বাংলা, পরিবেশ বিজ্ঞানের মতো মোট ৩টি বিষয়ে ২১টি প্রশ্ন ভুল অভিযোগ নিয়ে উপাচার্য তাঁর পছন্দ মতো কমিটি গঠন করবেন।

সেই কমিটি সব খতিয়ে দেখে এক মাসের মধ্যে সঠিক উত্তর কী হওয়া উচিত সেই বিষয়ে তাঁদের মতামত দেবেন।আসন্ন ১১ জুন এই মামলার পরবর্তী শুনানি হতে চলেছে। সংশ্লিষ্ট কমিটির রিপোর্ট খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থার। অপরদিকে মামলাকারীদের (Primary TET) আইনজীবী ফিরদৌস শামিম মঙ্গলবার দাবি করেছিলেন, প্রশ্ন যে ভুল ছিল সেই বিষয়ে তিনি নিশ্চিত।

Post Office Time Deposit (পোস্ট অফিস টাইম ডিপোজিট)

কিন্তু, কী ভাবে ভুল প্রশ্নের নম্বর পরীক্ষার্থীরা পেতে পারবেন, সেই বিষয়টিই এখন দেখার। বিশ্বভারতীর উপাচার্যের তরফে পূর্ণ সহায়তা করা হবে বলেও এই দিন জানানো হয়েছে। এখন এই মামলার (Primary TET Scam Case) পরবর্তী শুনানির দিকেই নজর রয়েছে সকলের। আর এই নির্দেশের ওপরে ২০১৭ সালে চাকরি পাওয়া শিক্ষক ও শিক্ষিকাদের ভবিষ্যৎ নির্ভর করছে।

সেরা জিরো ব্যাল্যান্স সেভিংস একাউন্ট কোন ব্যাংকের? আগে জেনে একাউন্ট খুলুন।

এর আগেও এই Primary TET বা প্রাথমিক টেট দুর্নীতি নিয়ে অনেক ধরণের নির্দেশ দেওয়া হয়েছিল কলকাতা হাইকোর্টের তরফে। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির তরফে ৩২০০০ চাকরি বাতিলের নির্দেশ বিগত বছরেই দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশ সুপ্রিম কোর্টে স্থগিতাদেশ পায় এবং এই মামলা ফের কলকাতা হাইকোর্টে ফিরে আসে। এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে।
Written by Sampriti Bose.

বাতিল হবেনা শিক্ষকদের চাকরি? মুখ্যমন্ত্রীর পদক্ষেপ। সুপ্রিম কোর্ট 5 মিনিটে স্থগিতাদেশ দেবে!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button