বিনিয়োগ

Post Office Time Deposit – পোস্ট অফিসের এই স্কিমে দ্বিগুণ লাভ পাবেন। সঙ্গে ভারত সরকারের গ্যারান্টি।

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল বড়ো সুখবর। পোস্ট অফিসের নতুন স্কিমে (Post Office Time Deposit) বিনিয়োগ করলে মোটা অংকের টাকা রিটার্ন হিসেবে পাবেন বিনিয়োগকারীরা। পাশাপাশি, মিলতে চলেছে বাড়তি কিছু সুবিধাও। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থকে সঞ্চয় করতে। আর সকল ব্যক্তির মধ্যে টাকা সঞ্চয়ের জন্য অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে পোস্ট অফিস।

Post Office Time Deposit Calculator.

তবে, এই বিনিয়োগ করা মানেই যে সব সময় মোটা অংকের টাকা বিনিয়োগ করতে হবে, তা কিন্তু নয়। অনেক স্কিম আছে যেখানে অল্প পরিমাণে বা সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ করা যায়। তেমনই একটি প্রকল্প হলো টাইম ডিপোজিট। পোস্ট অফিসের সকল স্কিমের মধ্যে টাইম ডিপোজিট (Post Office Time Deposit) অত্যন্ত জনপ্রিয় একটি প্রকল্প ৷ পাঁচ বছরের এই যোজনায় টাকা নিশ্চিত থাকার পরিবর্তে বেশি পরিমাণে রিটার্ন পাওয়া সম্ভব।

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের বিনিয়োগের ফলে সুদের হার ৭.৫ শতাংশ হিসাবে পাওয়া যায় ৷ উল্লেখ্য, ২০২৩ সালের ১ এপ্রিল পোস্ট অফিসের ডিপোজিট স্কিমে সুদের হার (Post Office Time Deposit Interest Rate) ছিল ৭.৫ শতাংশ হারে৷ সেটি বর্তমানে হয়েছে ৭.৫ শতাংশ৷ এতে গ্যারেন্টিড আয় ও বিনিয়োগের জন্য অত্যন্ত জনপ্রিয় হতে চলেছে৷

পোস্ট অফিসের সেভিংস স্কিমে আলাদা আলাদা সময়ের মেয়াদে সুদের হার ১, ২, ৩ ও ৫ বছরের জন্য বিনিয়োগের সুযোগ থাকছে৷ এক বছরের জন্য সুদের হার ৬.৯ শতাংশ, ২ অথবা তিন বছরের জন্য সুদের হার ৭ শতাংশ, ৫ বছরের ক্ষেত্রে সেটি ৭.৫ শতাংশ৷ পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগের (Post Office Time Deposit) ফলে গচ্ছিত টাকা দ্বিগুণ হওয়ার ক্ষেত্রে উদাহরণ স্বরূপ বলা যায়।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

যদি কোনো ব্যক্তি ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে সুদ ২২৪৯৭৪ টাকা মোট সুদে আসলে ৭২৪৯৭৪ টাকা লাভ হতে পারে। টাইম ডিপোজিটের (Post Office Time Deposit) ফলে আয়কর বিভাগের আয় অনুযায়ী ১৯৬১ আয়কর আইন অনুযায়ী, আয়করে ছাড় পেতে পারেন বিনিয়োগকারী৷ সিঙ্গেল ও জয়েন্ট একাউন্ট খুলতে পারেন তারা। সেক্ষেত্রে ১০ বছরের বেশি বয়সের বাচ্চারা আত্মীয়ের নামে একাউন্ট খুলতে পারেন ৷

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে এই মুহূর্তের বড় আপডেট। আর বেশি দিন বাকি নেই।

তবে, কমপক্ষে ১০০০ টাকা জমা দিয়ে একাউন্ট খুলতে হবে আর এই ক্ষেত্রে বার্ষিক হারে সুদ পাবেন বিনিয়োগকারী৷ সবমিলিয়ে, পোস্ট অফিসের নতুন এই স্কিমে (Post Office Time Deposit) উপকৃত হতে চলেছেন দেশের অসংখ্য বিনিয়োগকারী। আর এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিকটবর্তী কোন পোস্ট অফিসের ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করুন।
Written by Sampriti Bose.

টাকার দরকার হলে কারোর কাছে হাত পাতবেন না। আধার কার্ড থাকতে কোন চিন্তাই নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button