ছুটি

School Holiday – স্কুলে টানা ছুটির ঘোষণা করলো রাজ্য সরকার।

School Holiday বা স্কুলের ছুটি নিয়ে বড় ঘোষণা করলো রাজ্য সরকার (State Government). বর্তমানে সমগ্র দেশে শীতের প্রকোপ পড়েছে। আর এই কারণের জন্য বাচ্চাদের সকাল সকাল স্কুলে যেতে খুবই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর এই জন্যই সরকারের তরফে এই শীতকালীন ছুটি শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্যের সকল স্কুলে। এর ফলে ফের একবারের জন্য সকল স্কুলে ছুটির ঘোষণা হল।

School Holiday Increase In New Delhi.

২০২০ সালে করোনা মহামারীর (Corona Pandemic) জন্য দেশের সকল শিশুদের সুরক্ষার কথা মাথায় রেখে সকল সরকারি বা বেসরকার স্কুল বন্ধ রাখা হয়েছিল সরকারের তরফে। তারপর থেকে এখন এই চরম ঠাণ্ডার জন্য আবারও স্কুল বন্ধ (School Holiday) রাখা হবে। এবার প্রবল ঠান্ডার জেরে হলুদ সতর্কতা জারি করা হলো দিল্লিতে। আগামী কয়েকদিন দিল্লি ও তার সংলগ্ন এলাকায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে।

ফলে তাপমাত্রা আরও কমে আসতে পারে। তার জেরে দিল্লি শিক্ষা দপ্তরের তরফে শীতকালীন ছুটি (Winter School Holiday) বাড়ানো হয়েছে দিল্লির স্কুল গুলিতে। বর্তমানে বাংলায় কনকনে ঠান্ডার আবেশ এখনো সেভাবে পাওয়া যায়নি। তবে দিল্লি সহ উত্তরের রাজ্য গুলিতে জাঁকিয়ে পড়ছে শীত। তার সঙ্গে চলছে শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার দাপট। এর মধ্যে আবার বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে মৌসম ভবন।

এই জাঁকিয়ে শীত পরার কারণে শীতকালীন ছুটি (School Holiday) বাড়ানো হতে চলেছে দিল্লির স্কুলগুলিতে। দিল্লি শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অতিরিক্ত ঠান্ডার জেরে দিল্লির সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলগুলিতে ছুটি ১০ জানুয়ারি, বুধবার পর্যন্ত বাড়ানো হল। এই বিষয়ে দিল্লির সমস্ত স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাদের কাছে নির্দেশিকা পাঠানো হয়েছে এবং সমস্ত ছাত্র, ছাত্রী ও শিক্ষক, শিক্ষিকাকে জানিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

WB Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

উল্লেখ্য, দিল্লি সহ উত্তর ভারতের রাজ্য গুলিতে প্রতি বছরই কনকনে ঠান্ডা পড়ে। তার সঙ্গে চলে ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহ। এই বছরও তার ব্যতিক্রম হয়নি। তাই পড়ুয়াদের কথা বিবেচনা করে দিল্লি সহ এনসিআর অঞ্চসে সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলে শীতকালীন ছুটি (School Holiday) দেওয়া হয়েছে। রাজধানীর স্কুল গুলিতে শীতকালীন ছুটি ৬ জানুয়ারি অর্থাৎ শনিবার শেষ হবার কথা ছিল।

সরকারি কর্মচারীদের বেতন 8 হাজার টাকা বাড়বে। সরকারের পদক্ষেপে সুখবর।

এরপর ৮ জানুয়ারি অর্থাৎ সোমবার থেকে স্কুল চালু হওয়ার কথা ছিল। তবে, সেই ছুটি (School Holiday) বাড়ানো হল। অন্যদিকে, নয়ডা ও গ্রেটার নয়ডার স্কুল গুলিতে অষ্টম শ্রেণি পর্যন্ত শীতকালীন ছুটি দেওয়া হয়েছে এবং আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে এই ছুটি। এমতাবস্থায় উত্তর ভারতের কনকনে শীতের প্রভাব বাংলায় পড়ে কিনা সেটিই দেখার বিষয়।
Written by Sampriti Bose.

জমা পড়লো 42 হাজার শিক্ষকের তালিকা। ঘোর বিপদ প্রাথমিক শিক্ষকদের?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button