You-can-get-50000-rupees-per-year-from-GP-Birla-Scholarship-Know-the-details-and-apply

আপনি কী ভালো কোনো স্কলারশিপে আবেদন করতে চাইছেন? তাহলে এই খবরটি আপনার জন্য। আজকে আপনাদের সাথে জি.পি.বিড়লা স্কলারশিপ সম্পর্কে আলোচনা করবো। এই স্কলারশিপের জন্য পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা সহজেই আবেদন করতে পারবেন এবং স্কলারশিপের আর্থিক রাশির পরিমানও অন্যান্য স্কলারশিপের তুলনায় যথেষ্ট ভালো। কারা জি.পি.বিড়লা স্কলারশিপে (GP Birla Scholarship 2022) আবেদন করতে পারবেন , আবেদন করতে কী কী লাগবে, কীভাবে আবেদন করতে হবে ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

• স্কলারশিপের বিবরণ:- জি.পি.বিড়লা স্কলারশিপ। বিখ্যাত শিল্পপতি জিপি বিড়লার স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে জিপি বিড়লা এডুকেশন ফাউন্ডেশন সংস্থার তরফে গরীব মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনায় আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে এই স্কলারশিপ দেওয়া হয় । এই স্কলারশিপের মাধ্যমে ছাত্রছাত্রীদের বছরে সর্বোচ্চ ৫০,০০০ টাকা অবধি দেওয়া হয়। এছাড়া বই কেনার জন্য আরও অতিরিক্ত ৭,০০০ টাকা দেওয়া হয়ে থাকে। সর্বোচ্চ চার বছরের কোর্সের জন্য এই স্কলারশিপ প্রদান করা হয়।

• কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?
(১) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং ভারতবর্ষের কোনো স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক কোর্সে ভর্তি হতে হবে।
(২) ২০২২ সালে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
(৩) WBCHSE বোর্ড থেকে উচ্চমাধ্যমিক দিলে নূন্যতম ৮৫ শতাংশ নম্বর এবং ISC / CBSE বোর্ড থেকে উচ্চমাধ্যমিক দিলে নূন্যতম ৯০ নম্বর পেতে হবে।
(৪) পরিবারের বার্ষিক আয় ৩ লক্ষ টাকার কম হতে হবে।
(৫) কলা (Arts), বিজ্ঞান (Science), ডাক্তারি (Medicine), ইঞ্জিনিয়ারিং (Engineering),স্থাপত্যবিদ্যা (Architecture), আইন (Law), বাণিজ্য (Commerce), অথবা যেকোনো প্রফেশনাল কোর্স যেমন:- চার্টাড অ্যাকাউট্যান্ট, কোম্পানি সেক্রেটারিশিপ ইত্যাদি বিভিন্ন স্নাতক স্তরে যে সকল শিক্ষার্থীরা ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

আলো স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ৭,২০০ টাকা

• জিপি বিড়লা স্কলারশিপে আবেদন করার জন্য কী কী লাগবে?
(১) আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজ ফটো
(২) পরিবারের ইনকাম সার্টিফিকেট
(৩) যদি বাবা মা সরকারি বা বেসরকারি ক্ষেত্রে কর্মরত হয় তাহলে স্যালারি সার্টিফিকেট
(৪) উচ্চমাধ্যমিকের মার্কশিটের কপি
(৫) নতুন কোর্সে ভর্তির রিসিপ্ট

•কীভাবে জিপি স্কলারশিপের জন্য আবেদন করতে হবে?
অনলাইন ও অফলাইন দুভাবেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়।

° অনলাইন আবেদন পদ্ধতি :-
(১) অনলাইনে আবেদন করতে চাইলে প্রথমে জিপি বিড়লা এডুকেশন ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইট www.gpbirlaedufoundation.com -এ যাবেন।
(২) এবার উপরের মেনু বারে APPLICATION -এ ক্লিক করবেন।
(৩) তারপরে Please click here to apply -এই লিংকে ক্লিক করবেন।
(৪) এবার অনলাইন ফর্মে সমস্ত তথ্য যেমন:- নিজের নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি, বাবা-মার নাম, বার্ষিক আয়, নিজের শিক্ষাসংক্রান্ত তথ্য ইত্যাদি সবকিছু ভালো করে ফিল আপ করে উপরোক্ত ডকুমেন্টসগুলো আপলোড করে দেবেন এবং সবশেষে Submit অপশনে ক্লিক করবেন। তাহলে জিপি বিড়লা স্কলারশিপের জন্য আপনার অনলাইন আবেদন সম্পন্ন হয়ে যাবে।

° অফলাইন আবেদন পদ্ধতি:- আপনি যদি এই স্কলারশিপের জন্য অফলাইনে আবেদন করতে চান তাহলে নীচের দেওয়া লিংকে ক্লিক করে প্রথমে জিপি বিড়লা স্কলারশিপের অফলাইন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নেবেন এবং সেটি ভালো করে ফিল আপ করে উপরোক্ত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো অ্যাটাচ করে তা মুখবন্ধ খামে নিম্নলিখিত ঠিকানায় পাঠিয়ে দেবেন।

অনন্ত মেরিট স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ৬,০০০ টাকা

• আবেদনপত্র পাঠানোর ঠিকানা –
G.P. Birla Educational Foundation, 78, Syed Amir Ali Avenue, Kolkata – 700019,(Landmark. Calcutta Ice Skating Rink)

• অফলাইন ফর্ম লিংক- Link

•আবেদনের সময়সীমা:- জিপি বিড়লা স্কলারশিপ ২০২২ -এর জন্য আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই স্কলারশিপে আবেদনের শেষ তারিখ ৩১ শে আগস্ট, ২০২২

• নির্বাচন পদ্ধতি:- জিপি বিড়লা ট্রাস্টের তরফ থেকে সমস্ত আবেদনপত্র খতিয়ে দেখা হবে এবং নির্বাচিত ছাত্রছাত্রীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ে উত্তীর্ণ হলে যোগ্য ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। উক্ত ফাউন্ডেশনের তরফ থেকে আবেদনকারীদের সঙ্গে সমস্ত যোগাযোগ ইমেলের মাধ্যমে করা হবে। তাই আবেদনপত্র ফিল আপ করার সময় ভালো সচল একটি ইমেল আইডি দিবেন।

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে