বিনিয়োগ

Post Office FD – এককালীন 1 লক্ষ টাকা পোস্ট অফিসে বিনিয়োগ করলে সবচেয়ে বেশি রিটার্ন। ভারত সরকারের গ্যারান্টি।

দেশের বিনিয়োগকারীদের জন্য এলো বিরাট সুখবর। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমে (Post Office FD) এখন থেকে বিশেষ সুবিধা পেতে চলেছেন বিনিয়োগকারীরা। বর্তমানে পোস্ট অফিসে বিভিন্ন স্কিম রয়েছে তার মধ্যে পোস্ট অফিসের সবথেকে জনপ্রিয় স্কিম হল পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমটি (Post Office FD) পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Deposit) নামেও পরিচিত।

Post Office FD Interest Rate In February 2024.

এই স্কিমে বিনিয়োগকারীকে এককালীন কিছুটা পরিমাণ টাকা পোস্ট অফিসে জমা করতে হবে নির্দিষ্ট সময়ের জন্য। এরপর নির্দিষ্ট সময় হলে অর্থাৎ ম্যাচুরিটির সময় তিনি সুদ সহ বিপুল পরিমাণ অর্থ রিটার্ন পাবেন। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম অর্থাৎ পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিমে (Post Office FD) বিনিয়োগকারী যে রিটার্ন পাবেন সেটি কোয়ার্টারলি হিসাব করা হয়।

উদাহরণস্বরূপ বলা যায়, কেউ যদি পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে ১ লক্ষ টাকা জমা করেন তাহলে তিনি তার সুদের টাকা প্রতি কোয়ার্টারে পাবেন না সেটি পাবেন বছরের শেষে মানে আ্যনুয়ালি অর্থাৎ পোস্ট অফিসের এই স্কিমে সুদের পরিমাণ কোয়ার্টার হিসাব করা হলেও বিনিয়োগকারী সুদ পাবেন বছরের শেষে। এক্ষেত্রে উল্লেখ্য, সরকার পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটের ইন্টারেস্ট রেটের (Post Office FD Interest Rate) পরিমাণ প্রতিটি কোয়ার্টারে পরিবর্তন করতে পারে।

কিন্তু তিনি যে ইন্টারেস্ট রেটে ফিক্সড ডিপোজিট (Post Office FD) করবেন সেই ইন্টারেস্ট রেটেই তিনি সুদ পাবেন। অর্থাৎ পরবর্তীতে সরকার ইন্টারেস্ট রেট বৃদ্ধি করলে বা কমালে তার ডিপোজিটের উপর কোনো প্রভাব পড়বে না। আর আমাদের দেশের কোটি কোটি মানুষের কাছে এই ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) হল সবচেয়ে সুরক্ষিত বলে অনেকেই বিনিয়োগ করেন।

Post Office FD Interest Rate Per Year

১ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ ৬.৯০ শতাংশ।
২ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ ৭.০০ শতাংশ।
৩ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ ৭.১০ শতাংশ।
৫ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ ৭.৫০ শতাংশ (Post Office FD).

পোস্ট অফিসে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে ফিক্সড ডিপোজিট শুরু করতে পারেন আবেদনকারী। পোস্ট অফিসের ফিক্স ডিপোজিটে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই অর্থাৎ তিনি যত খুশি টাকার ফিক্সড ডিপোজিট (Post Office FD) করতে পারেন। কিন্তু এক্ষেত্রে মনে রাখতে হবে, ১০০০ টাকার পরের বিনিয়োগ গুলি ১০০ টাকার গুণিতকে করতে হবে অর্থাৎ তিনি চাইলে ১০১০, ২৮৯৯ এভাবে বিনিয়োগ করতে পারবেন না।

১৮ বছরের উর্ধ্বে যে কোন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট (Post Office FD) করতে পারবেন। ফিক্সড ডিপোজিট তিনি একক ভাবে অর্থাৎ সিঙ্গেল একাউন্টও করতে পারেন এবং যৌথভাবে অর্থাৎ জয়েন্ট একাউন্টও করতে পারেন। সর্বোচ্চ ৩ জন পর্যন্ত জয়েন্ট একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও কোন অপ্রাপ্ত বয়স্ক বাচ্চার হয়ে অবিভাবকরা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট (Post Office FD Scheme) করতে পারেন।

কোনো প্রতিবন্ধী ব্যক্তির হয়ে তার পরিবারের কোনো ব্যক্তি এই একাউন্ট খুলতে পারেন। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে প্রতিবছর বিনিয়োগকারীর যে পরিমাণ ইন্টারেস্ট হচ্ছে অর্থাৎ তিনি যে পরিমাণ সুদ পাচ্ছেন সেটি তিনি চাইলে পোস্ট অফিসের সেভিংস একাউন্টে ট্রান্সফার করতে পারবেন। তার জন্য তাকে অবশ্যই একটি ফর্ম জমা করতে হবে। এক্ষেত্রে পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে 80C ধারা অনুযায়ী ট্যাক্সে (Post Office FD) ছাড় পাবেন বিনিয়োগকারী।

এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে, শুধুমাত্র ১.৫ লাখ টাকার মধ্যে যদি তার ফিক্সড ডিপোজিট হয় তাহলে তিনি এই সুবিধা পাবেন। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে যত বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা হয় সেই বছর সম্পূর্ণ হলেই ফিক্সড ডিপোজিটের (Post Office FD) মেয়াদ পূর্ণ হয় এক্ষেত্রে বিনিয়োগকারী যে দিন থেকে ফিক্সড ডিপোজিট একাউন্ট খুলবেন সেই দিন থেকে বছর গোনা শুরু হবে।

Post Office FD Account

  • বিনিয়োগকারী যদি ১ বছরের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেন সেক্ষেত্রে একাউন্ট এক্সটেনশন করার জন্য তাকে ম্যাচুরিটির ৬ মাসের মধ্যেই এক্সটেনশন ফর্ম জমা দিতে হবে।
  • দুই বছরের ফিক্সড ডিপোজিট হলে তাকে ১২ মাসের মধ্যে এক্সটেনশন ফর্ম জমা দিতে হবে।
  • তিন কিংবা পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ১৮ মাসের মধ্যে এক্সটেনশন ফর্ম জমা দিতে হবে।
  • এছাড়াও তিনি চাইলে একাউন্ট খোলার সময়ই এক্সটেনশনের জন্য রিকোয়েস্ট করতে পারেন।

এক্সটেনশন করার ক্ষেত্রে মনে রাখতে হবে, পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে ম্যাচুরিটির (Post Office FD) সময় যত ইন্টারেস্ট থাকবে এক্সটেনশন পিরিয়ডে আপনি সেই ইন্টারেস্ট রেট পাবেন। এছাড়াও পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে এক্সটেনশনের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল বিনিয়োগকারী যে সময়ের জন্য ফিক্সড ডিপোজিটে অর্থ বিনিয়োগ করেছিলেন এক্সটেনশনও তিনি সেই টাইম পিরিয়ডে করতে পারবেন।

তিনি যদি ৩ বছরে ফিক্সড ডিপোজিটে (Post Office FD) টাকা জমা করে থাকেন তাহলে তিনি শুধুমাত্র ৩ বছরের জন্যই এক্সটেনশন করতে পারবেন দুবছর কিংবা পাঁচ বছরের জন্য এক্সটেনশন করতে পারবেন না। আর এই কারণের জন্য আপনারা নিশ্চিন্তে ও সুরক্ষিত ভাবে এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। আর যেহেতু পোস্ট অফিস (Post Office) ভারত সরকারের অধিনস্ত সেই জন্য আপনারা সরকারি গ্যারান্টিও পাবেন।

Loan From Aadhaar Card (আধার কার্ডের মাধ্যমে লোন)

Post Office FD Premature Closed

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে ৬ মাসের আগে প্রিম্যাচিউর ক্লোজ করতে পারবেন না বিনিয়োগকারী। তিনি যদি ৬ মাস থেকে ১ বছরের মধ্যে প্রিম্যাচিউর ক্লোজ করেন তাহলে তিনি পোস্ট অফিসের সেভিংস একাউন্টে যে ইন্টারেস্ট রেট রয়েছে সেই ইন্টারেস্ট রেটেই পাবেন। এছাড়াও প্রিম্যাচিউর ক্লোজের ক্ষেত্রে আরও কয়েকটি নিয়ম রয়েছে যেগুলি তিনি যখন তার ফিক্সড ডিপোজিট (Post Office FD) একাউন্টটি যখন প্রিম্যাচিউর ক্লোজ করবেন তখন তিনি পোস্ট অফিসের তরফ থেকে জেনে নিতে পারবেন।

প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

পোস্ট অফিসে ১০০০০ টাকা ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে পাওয়া যাবে ১৪৪৯৯ টাকা।
পোস্ট অফিসে ৫০০০০ টাকা ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে পাওয়া যাবে ৭২৪৯৭ টাকা।
পোস্ট অফিসে ১০০০০০ টাকা ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে পাওয়া যাবে ১৪৪৯৯৫ টাকা।
এভাবে পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ (Post Office FD) করলে অল্প সময়েই ১ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন বিনিয়োগকারীরা।
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button