সরকারি নথি

Ration Card – রেশন কার্ড গ্রাহকদের জন্য বড় খবর। না জানলে এই সুবিধা থেকে বঞ্চিত হবেন।

এবার সামনে এলো রেশন কার্ড (Ration Card) সংক্রান্ত বড়ো তথ্য। লোকসভা নির্বাচনের আগেই এবার বদলে যেতে চলেছে রেশন কার্ড‌‌। তবে তার জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি। বর্তমানে খাদ্য সরবরাহ দফতর রেশন কার্ডধারীদের কম দামে রেশন দেয়। এর দরুণ দরিদ্র পরিবার গুলো সহজেই নিজেদের ভরণপোষণ করতে পারে। তবে খাদ্য সরবরাহ দফতর সাধারণ মানুষকে দুই ধরনের রেশন কার্ড সরবরাহ করে।

APL Ration Card To BPL Ration Card Convert Online Process.

প্রথমটি এপিএল রেশন কার্ড (APL Ration Card) এবং দ্বিতীয়টি বিপিএল রেশন কার্ড (BPL Ration Card). এপিএল রেশন কার্ডধারীদের মাথাপিছু ৫ কেজি রেশন দেওয়া হয়। অপরদিকে বিপিএল কার্ডধারীদের ৩৪ কেজি নির্দিষ্ট রেশন দেওয়া হয়। এবার এই এপিএল রেশন কার্ড গুলোকেও বিপিএল রেশন কার্ড করে নিলে সকলে সমান সুবিধা পাবে। রেশন কার্ডের মাধ্যমে লক্ষ লক্ষ পরিবারকে বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়া হয়।

সময়ে সময়ে, সরকার রেশন কার্ডধারীদের (Ration Card Holders) বিনামূল্যে রেশন এবং অনেক সুবিধা প্রদান করে। এদিকে, প্রকৃতপক্ষে খাদ্য দফতর জানতে পেরেছে যে প্রচুর দরিদ্র শ্রেণীর মানুষের হাতে এপিএল রেশন কার্ড থাকায়, তাঁরা যথাযথ সামগ্রী পাচ্ছেন না। তাই যে সমস্ত দরিদ্র শ্রেণীর মানুষের হাতে এপিএল রেশন কার্ড রয়েছে। তাঁদের প্রত্যেককেই নিজ নিজ তরফে বিপিএল কার্ড প্রদান করবে খাদ্য দফতর। এমনটাই জানানো হয়েছে।

Who Will Convert APL To BPL Ration Card?

1) যাদের আয় ২০০০০০ টাকার কম।
2) যাদের বয়স ১৮ বছরের বেশি।
3) যাদের বাড়িতে সরকারি চাকরিজীবী কেউ থাকবে না।
4) কোনো আয়কর দাতা থাকবে না।
5) চার চাকার গাড়ি থাকবে না।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

Ration Card Convert Online Process

1) আমজনতার আর্থিক অবস্থা অনুসারে খাদ্য দফতর সিদ্ধান্ত নেবে।
2) ইতিমধ্যেই এপিএল থেকে বিপিএল করার প্রক্রিয়া করার জন্য রাজ্যের জেলা গুলির দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কাছে নির্দেশিকা চলে হয়েছে।
3) প্রক্রিয়া অনুযায়ী, জেলা আধিকারিকরা খাদ্য সুরক্ষা দফতরের কাছে এপিএল কার্ডধারীদের তথ্য পাঠাবে, তারপর সেই গ্রাহকদের বিপিএল দেওয়া হবে কিনা।

300 টাকা খরচ করলে পাবেন 50000 টাকা। স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বড় সুযোগ।

তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সরকারের কর্মকর্তারা। তাই আর দেরি না করে নিজেদের এপিএল রেশন কার্ডকে বিপিএল রেশন কার্ডে পরিবর্তন করার জন্য আবেদন করা উচিত এপিএল রেশন কার্ডধারী ব্যক্তিদের। আর আবেদনের পরে যদি আপনারা যোগ্য হন তাহলে এই সুবিধা আপনারা পাবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written By Sampriti Bose.

পশ্চিমবঙ্গবাসীর একাউন্টে 40 হাজার টাকা করে ঢুকছে। কারা এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button