পড়াশোনা

HS Exam – উচ্চ মাধ্যমিক পরীক্ষার বড় নিয়ম বদল। পড়ুয়াদের জন্য দারুণ সুখবর।

১১ বছর পর এবার উচ্চ মাধ্যমিকের (HS Exam) নিয়মে আসতে চলেছে বিরাট পরিবর্তন। এখন থেকে টেস্ট পরীক্ষা দিতে হবে না পরীক্ষার্থীদের। টিচিং লার্নিং পদ্ধতির মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। পশ্চিমবঙ্গের প্রতিটা পরীক্ষার্থীদের কাছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা বরাবরই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। তবে, এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council For Higher Secondary Education). ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে প্লাস টু পরীক্ষায় একটি সেমিস্টার সিস্টেম চালু করতে চলেছে।

WBCHSE HS Exam 2024 Rule Change.

কাউন্সিলের বিজ্ঞপ্তি অনুসারে, উচ্চ মাধ্যমিকস্তরে সেমিস্টার পদ্ধতি চালু করা হবে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির জন্য এবং ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণি অর্থাৎ উচ্চ মাধ্যমিকের (HS Exam) জন্য। সেই সাথে ১১ বছর ধরে চলা একটি নিয়ম আর উচ্চ মাধ্যমিকে থাকবে না। এই সেমিস্টার (HS Exam Semester) পদ্ধতির নিয়মে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগে আর টেস্ট দেওয়ার প্রয়োজন পড়বেই না।

টিচিং লার্নিং’ পদ্ধতির অধীনেই সবটা হবে, বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা (HS Exam Students) ২০২৫ সালে ১২ এবং ১১ শ্রেণীর পরীক্ষায় দুইবার উপস্থিত হওয়ার সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিক কাউন্সিল এখন বছরে একবার পরীক্ষা পরিচালনা করে এবং এই মডিউলের চূড়ান্ত স্টেট বোর্ড ব্যাচ ২০২৫ সালে হবে। নতুন শিক্ষানীতিতে প্রশ্নপত্রে বহুনির্বাচনী এবং বর্ণনামূলক ধরনের প্রশ্ন প্রবর্তনের সুপারিশ করা হয়েছে।

১১ এবং ১২ সেমিস্টার পরীক্ষায় তাদের পারফরম্যান্সের ভিত্তিতে শিক্ষার্থীদের পারফরম্যান্স মূল্যায়ন করা হবে।মূলত টিচিং লার্নিং পদ্ধতির সময়সীমা বেঁধেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE HS Exam 2024). প্রত্যেক বছরের জন্য সব মিলিয়ে মোট ২০০ ঘণ্টা দেওয়া হয়েছে। ১০০ ঘণ্টায় প্রথম সিমেস্টার, ৮০ ঘন্টায় দ্বিতীয় সিমেস্টার, আর বাকি ২০ ঘণ্টায় রেমিডিয়াল ক্লাস, টিউটোরিয়াল ক্লাস ও হোম অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।

শারীরশিক্ষা, মিউজিক ও ভিজুয়াল আর্টস বাদে সব প্র্যাকটিক্যাল ভিত্তিক বিষয় ৭০ ও ৩০ নম্বরে বিভক্ত। ৭০ নম্বর থিয়োরিতে এবং প্র্যাকটিক্যালে ৩০। থিয়োরি পেপারের ৭০ নম্বর আবার ৩৫ নম্বর করে ভাগ হয়ে যাবে দুই সিমেস্টারে থাকবে। আর যে গুলি সম্পূর্ণ ভাবে থিয়োরি সে গুলি ৮০ থাকবে ও প্রজেক্টের জন্য বাকি ২০ নম্বর দেওয়া হবে (HS Exam).

থিয়োরি পেপারের ৮০ নম্বরও আবার ৪০ ম্বর করে ভাগ হয়ে যাবে দুই সিমেস্টারে চলে যাবে। এক্ষেত্রে টেস্ট পরীক্ষা (HS Exam Test) দিতে হবে না ঠিকই, কিন্তু দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টার দিতে গেলে একাদশে প্র্যাকটিক্যাল ও থিয়োরিতে পাশ করতে হবে। পাস নম্বর হল, ৭০ এ ২১ এবং ৮০ এ ২৪। এবার প্ৰথম সেমিস্টারের নম্বর যাচাই করা হবে দ্বিতীয় সেমিস্টারে গিয়ে।

প্রথমটায় ভালো ফল না হলে, দ্বিতীয়টায় ভালো করার সুযোগ অবশ্যই পাবেন। ইতিমধ্যেই, WBCHSE HS Exam 2025 এর জন্য HS Exam ক্যালেন্ডার প্রকাশ করেছে। HS প্রথম ভাষার পরীক্ষা দিয়ে শুরু হবে – বাংলা, ইংরেজি, হিন্দি এবং শেষ হবে পরিসংখ্যান, ভূগোল দিয়ে। গুরুত্বপূর্ণ পরীক্ষার তারিখ গুলি হল।

WBCHSE HS Exam 2025 Schedule

3 মার্চ – বাংলা (A), ইংরেজি (A), হিন্দি (A), নেপালি (A), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, গুজরাটি, পাঞ্জাবি।
4 মার্চ – স্বাস্থ্যসেবা, অটোমোবাইল, সংগঠিত খুচরা বিক্রয়, নিরাপত্তা, আইটি, এবং আইটিইএস, ইলেকট্রনিক্স, পর্যটন এবং আতিথেয়তা, নদীর গভীরতানির্ণয়, নির্মাণ, পোশাক, সৌন্দর্য ও সুস্থতা, কৃষি, শক্তি – বৃত্তিমূলক বিষয়।
5 মার্চ – দ্বিতীয় ভাষা ইংরেজি, বাংলা, হিন্দি (B), নেপালি (B), বিকল্প ইংরেজি)

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

6 মার্চ – অর্থনীতি।
7 মার্চ – পদার্থবিদ্যা, পুষ্টি, শিক্ষা, হিসাববিজ্ঞান।
৪ মার্চ – কম্পিউটার বিজ্ঞান, আধুনিক কম্পিউটার অ্যাপ্লিকেশন, কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা সায়েন্স, এনভায়রনমেন্টাল স্টাডিজ।

রেশন কার্ড গ্রাহকদের জন্য বড় খবর। না জানলে এই সুবিধা থেকে বঞ্চিত হবেন।

11 মার্চ – রসায়ন, সাংবাদিকতা এবং গণযোগাযোগ।
13 মার্চ – গণিত, মনোবিজ্ঞান, নৃবিজ্ঞান, কৃষিবিদ্যা, ইতিহাস।
17 মার্চ – জীববিজ্ঞান, ব্যবসায় অধ্যয়ন, রাষ্ট্রবিজ্ঞান।
18 মার্চ – পরিসংখ্যান, ভূগোল, খরচ ও কর, গৃহ ব্যবস্থাপনা এবং পারিবারিক সম্পদ ব্যবস্থাপনা।
Written by Sampriti Bose.

মাধ্যমিকের রেজাল্ট প্রকাশের আগেই বড় সিদ্ধান্ত নিলো মধ্যশিক্ষা পর্ষদ। পড়ুয়াদের কতটা সুবিধা হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button