সরকারি নথি

Free Ration – রেশন কার্ড গ্রাহকদের মুখে হাসি ফুটল। ডবল রেশন। সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত।

দেশের অসংখ্য রেশন গ্রাহকদের জন্য এসে গেল এক দারুণ সুখবর। এখন থেকে বিনামূল্যে রেশন কার্ড (Free Ration) পেতে চলেছেন গ্রাহকরা। পাশাপাশি পেতে চলেছেন আরো কিছু সুবিধা। ভারতীয় নাগরিকদের জন্য রেশন কার্ড (Ration Card) হলো একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। কিছু কিছু মানুষের জন্য এই রেশন কার্ড শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহৃত হয়, আবার কিছু কিছু মানুষের কাছেই রেশন কার্ড (Ration Card) তাদের মুখে অন্ন যোগানোর একটি অন্যতম মাধ্যম।

Important News On Free Ration.

মূলত রেশন কার্ড হল সংশ্লিষ্ট রাজ্য সরকার বা কেন্দ্রের কর্তৃক জারি করা সরকারি নথি। এই কার্ডের মাধ্যমে যোগ্য পরিবার গুলি বিনামূল্যে রেশন (Free Ration) নিতে পারেন। মূলত প্রধানমন্ত্রী সাধারণ মানুষের জন্য বিনামূল্যে রেশন ব্যাবস্থা করেছেন সেই করোনা মহামারীর সময় থেকেই। তারপরে যদিও পূজার আগেই এই রেশন ব্যাবস্থা বন্ধ হয়ে যাবার কথা ছিল।

কিন্তু, সাধারণ মানুষদের কথা ভেবে আরো বেশ কিছু মাস বিনামূল্যে রেশন (Free Ration) পাবার সুবিধা দিয়েছে সরকার। তবে এখন দেশে সবকিছুর মধ্যেই দুর্নীতি লক্ষ্য করা যায়। তেমনই রেশন কার্ড নিয়ে অনেক দুর্নীতির কথা উঠে এসেছিল কিছু মাস আগে। এমনকি কিছু নেতার নামও উঠে এসেছিল দুর্নীতির তালিকায়। এছাড়া সাধারণ মানুষ পর্যন্ত এই রেশন কার্ড (Ration Items List) নিয়ে কারচুপি করা শুরু করেছে (Free Ration).

আর এই জন্যই সরকার থেকে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিংক (Aadhaar Card Ration Link) করানোর কথা জানিয়েছেন এক বছরের বেশি সময় ধরে। যদিও বেশিরভাগ মানুষ লিংক করলেও এখনো অনেকেই লিংক করেননি। এমন অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে মৃত ব্যক্তির রেশন কার্ড বাতিল (Ration Card Cancel) না করে সেই পরিবারের মানুষ ওই রেশন কার্ড নিয়ে প্রতিমাসে রেশন (Free Ration) তুলে যাচ্ছে।

এছাড়া যারা এই বিনামূল্যে রেশন পাওয়ার মধ্যে পড়েনা তারাও এই ফ্রি রেশনে (Free Ration) সুবিধা নিচ্ছে। এই কারনে সরকার থেকে লিংক করানোর কথা উঠে আসে। তবে সম্প্রতি রেশন সম্পর্কিত বেশ কিছু খবর চারদিকে শোনা যাচ্ছে। অনেকেই বলছেন যারা বেআইনিভাবে রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্য রেশন (Free Ration) তুলছেন তাদের কার্ড বাতিল করা হবে।

আবার অনেকে বলছেন যারা বেআইনিভাবে এতদিন বিনামূল্যে রেশন (Free Ration) নিয়ে গেছেন তাদের থেকে আগের রেশনের টাকা আদায় করা হবে। তবে সরকারের তরফে এমন কোন ঘোষনা হয়নি। সরকার বলছে এমন কোনও নির্দেশ দেওয়া হয়নি যে অযোগ্যদের রেশন কার্ড জমা দিতে হবে। রেশন কার্ড বাতিল করার মতন কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। তবে রেশন কার্ড যাচাইকরণ পদ্ধতি চলতেই থাকে সারাবছর ধরেই।

E Shram Card (ই শ্রম কার্ড)

যাতে কেউ বেআইনি ভাবে রেশন নিতে না পারে। যোগ্য ব্যক্তিই যেন বিনামূল্যে রেশনের সুবিধা নিতে পারে। আর তাই আধার ও রেশন কার্ডের লিংক করানোর ঘোষনা হয় মাঝে মাঝে। সরকার থেকে বলা হয়েছে রেশন কার্ড (Free Ration) বিতরণ ও সাবধানের ক্ষেত্রে ২০১৪ সালের নিয়মাবলীই বজায় থাকবে। তবে সরকারের নির্দেশ অনুযায়ী রেশন কার্ড হোল্ডার যদি প্রয়োজনীয় নথি জমা দিতে না পারেন সে ক্ষেত্রে তার রেশন কার্ড বাতিল হতে পারে।

প্রত্যেক পরিবারকে 15 লাখ টাকা দেবে কেন্দ্র সরকার। আধার কার্ড থাকলে এইভাবে আবেদন করুন।

পাশাপাশি, মৃত ব্যক্তির রেশন কার্ড ব্যবহার করলে উপযুক্ত আইনি ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে একাধিক রেশন কার্ড থাকলে সরকার রেশন কার্ড বাতিল (Free Ration) করে। তবে, যদি কোনো গ্রাহক যদি বিনামূল্যে রেশনের সুবিধা পাওয়ার যোগ্য হন তাহলে তার রেশন কার্ড বাতিল হবে না, সে নিশ্চিত রূপেই রেশন পাবেন। আর এই সুবিধা সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button