ব্যবসা-বাণিজ্য

Business Idea – 10 গুন লাভ হবে। কম খরচে বাড়িতে বসে ব্যবসার সুযোগ। সারা বছর রমরমিয়ে চলবে।

এখন থেকে অল্প পুঁজিতে ব্যবসা (Business Idea) শুরু করেই মোটা টাকা আয় করতে পারবেন সকলে। যে সকল মানুষেরা ব্যবসা করে নিজেদের স্বনির্ভর করে তুলতে চান তাদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। বর্তমানে দেশে অনেক ব্যক্তিই চান ব্যবসা করে নিজেদের সুপ্রতিষ্ঠিত করে তুলতে কিন্তু সেই ক্ষেত্রে প্রধান যে সমস্যার মুখোমুখি তাদের হতে হয় সেটি হলো মূলধন বা পুঁজির সমস্যা। কিন্তু এখন থেকে আর সে বিষয়ে চিন্তা নেই।

Low Investment Business Idea In India For Startup.

অল্প পুঁজিতে মোটা টাকা আয় করতে এমন কিছু ব্যবসা করতে পারেন সকলে যাতে অধিক লাভে পণ্য বিক্রি করতে পারবেন। ঠিক সেই রকমই একটি ব্যবসা হলো স্ক্র্যাপ বা পুরাতন জিনিসের ব্যবসা (Scrap Business Idea). ভারতে পুরাতন জিনিস পত্র দুই রকম ভাবে বিক্রি করা যায় জিনিসটি ভালো অবস্থায় থাকে সেকেন্ড হেন্ড রূপে এবং অকেজো হলে স্ক্র্যাপ রূপে।

কিন্তু এর বাইরেও পুরাতন জিনিসের একটি বাজার রয়েছে ইউরোপে একে বলা হয় Flea Market. এই ব্যবসায় প্রচুর আয় করা সম্ভব। এতে কেনার খরচের ১০ গুন বেশি দামে পণ্য বিক্রি করতে পারবেন গ্রাহকেরা। উদাহরণ স্বরূপ বলা যায়, ধরা যাক কোনো এক পুরাতন বাইকের পার্টস বানানো বন্ধ করে দিয়েছে কোম্পানি। কিন্তু কিছু লোক এখনো ওই বাইক ব্যাবহার করছে (New Business Ideas).

এখন যদি তাদের বাইকের কোনো একটি পার্টস অকেজো হয় তাহলে, বাজারে কোথাও ওই পার্টস না পেয়ে আপনার কাছ থেকেই কিনবে। পুরাতন পার্টসের দাম খুব কম, কিন্তু তিনি তাকে ওই পার্টস অনেক দমে বিক্রি করতে পারবেন। এই ধরনের পণ্যের আসল দাম কেউ জানে না, তাই গ্রাহক ভাববে আপনি ন্যায্য মূল্যেই বিক্রি করছেন (Spare Parts Business Ideas).

বাইক শুধুমাত্র একটি উদাহরণ আপনি পুরাতন ইলেকট্রিক দ্রব্য এবং পুরাতন ফ্যাশনের দ্রব্যের স্ক্র্যাপও বিক্রি করতে পারেন। এই ধরনের ব্যবসা শুরু করতে হলে প্রথমে বেশ কিছু পুরাতন জিনিসপত্র কিনতে হবে। পুরাতন জিনিসপত্রের দাম কম হবার কারণে কম পুঁজিতেই এই ব্যবসা (Business Ideas) শুরু করা যাবে। গ্রাহকের কাছে যে সমস্ত পণ্য উপলব্ধ থাকবে সে গুলিকে অনলাইনে লিস্ট করতে হবে।

তিনি সোশ্যাল মিডিয়াতেও লিস্ট করেও রাখতে পারেন। এর ফলে ক্রেতারা জানবে তার কাছে গেলেই তাদের প্রয়োজনীয় জিনিস পাওয়া যাবে। এরপর তিনি যদি সপ্তাহের একদিন কোনো জায়গায় তাবু খাটিয়ে পণ্য বিক্রি করেন তবুও তার কাছ খদ্দের যাবে। এরপর ব্যবসা (Business Ideas) ঠিক মতো চলতে শুরু করলে ধীরে ধীরে ব্যবসা আরও বাড়াতে হবে। একজন যুবক বা মহিলা বা অবসর প্রাপ্ত ব্যক্তিরাও এই ব্যবসা (My Business) শুরু করতে পারে।

এই ব্যবসা শুরু করার জন্য কোনো বিশেষ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই, শুধুমাত্র পুরাতন জিনিসপত্রের সম্বন্ধে কিছুটা জ্ঞান থাকতে হবে। যেমন, কোন কোন পুরাতন বাইক বা গাড়ির নতুন পার্টস কোম্পানি তৈরি করছে না কিন্তু বাজারে এখনো চাহিদা রয়েছে। কোন কোন পুরাতন ইলেকট্রনিক্স জিনিসের পার্টস (Electronic Business Ideas) বাজারে পাওয়া যাচ্ছে না। কোন কোন পুরাতন ফ্যাশন দ্রব্যের চাহিদা এখনো রয়েছে।

Blue Aadhaar Card (নীল আধার কার্ড)

এই সব বিষয়ে খবরা খবর রাখা প্রয়োজন। সমস্ত বিভাগের না হলেও, যে বিভাগের পণ্য গ্রাহকেরা বিক্রি করবেন সেই সম্পর্কে খবর রাখলেই হবে। পুরাতন জিনিসপত্র স্ক্র্যাপ রূপে বিক্রি করে গ্রাহকেরা সহজেই মোটা টাকা আয় করতে পারেন। এই ব্যবসা (Business Ideas) শুরু করার জন্য অনেক বেশি মূলধনের প্রয়োজন হবে না। এতে ১০ টাকার পণ্য ১০০ টাকা বা এরও বেশি দামে বিক্রি করতে অধিক লাভ করতে পারবেন গ্রাহকেরা।

কাজের ফাঁকে প্রতিদিন 1000 টাকা উপরি আয় করুন। কিভাবে করবেন জেনে নিন।

তাই আর দেরি না করে ইচ্ছুক ব্যক্তিদের অতি দ্রুত এই ব্যবসা শুরু করে নিজেদের স্বনির্ভর করে তোলা উচিত। আর আপনারা এই ব্যবসা নিজেদের বাড়িতে বসে বা সামান্য জায়গা থেকেই শুরু করতে পারবেন। আর এই ব্যবসায় (Business Ideas) আপনাদের বিনা পুঁজিতে ভালো টাকা রোজগার করতে পারবেন। এছাড়াও আপনারা অন্য কাউকে দিয়ে এই ব্যবসা করিয়ে রোজগার করতে পারবেন।
Written by Sampriti Bose.

নতুন বছরে ব্যবসার আইডিয়া। সারাবছর সন্মানের সাথে নিশ্চিত রোজগার করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button