সরকারি কর্মচারী

Government Employees দের গ্র্যাচুইটি ও পেনশন বন্ধ হতে চলেছে? কেন এমনটা হতে পারে?

সরকারি কর্মীদের (Government Employees) ভবিষ্যতের সম্বল গ্র্যাচুইটি ও পেনশন নিয়ে অতি গুরুত্বপূর্ণ খবর।ভোটের আগে একাধিক সুবিধা সরকারের তরফ থেকে দেওয়া হয়েছে জন সাধারণ সহ সরকারী কর্মচারীদের। সুবিধার ক্ষেত্রে চাঁদের হাট বসিয়ে দিয়েছে সরকার। কিছুদিন আগেই ডিএ (Dearness Allowance) নিয়ে যেখানে রাজ্যস্তরের কর্মীদের মামলার পর মামলা চলেই যাচ্ছে। সেখানে কেন্দ্রীয় সরকার কর্মীদের প্রায় অনেক দাবি পূরণ করেছে।

Big Announcement For Government Employees Benefits.

যদিও বা রাজ্য সরকার 14 শতাংশ হারে ডিএ বৃদ্ধি (Government Employees DA Hike) করেছেন। সেখানে কেন্দ্রে ৪৬ শতাংশ হারে ডিএ প্রদান করা হত। যা আরো ৪ শতাংশ হারে বাড়ানো হয়েছে। সুতরাং এখন কেন্দ্রীয় সরকারী কর্মীদের ডিএ ৫০ শতাংশ গিয়ে দাঁড়িয়েছে। সেই হারে ডিএ অনুযায়ীই মার্চ মাসের বেতনের সাথে ডিএ ঢুকে গেছে এবং বকেয়া ২ মাসের যে ডিএ তাও ঢুকে গিয়েছে।

শুধুমাত্র ডিএই নয় এর পাশাপাশি আরও ৬ টি ভাতা বৃদ্ধি (Government Employees Allowance Hike) করা হয়েছে। যা ২ রা এপ্রিল প্রধানমন্ত্রী ঘোষণা করেন। এই ৬ টি ভাতা বা অ্যালোয়েন্স হলো এডুকেশন চিলড্রেন ভাতা বা শিক্ষার জন্য ভাতা, প্রতিবন্ধী শিশুদের কেয়ার স্পেশাল ভাতা, ঝুঁকিপূর্ণ কাজের জন্য ভাতা, নাইট ডিউটি ভাতা, অভার টাইম ভাতা, পার্লামেন্ট সম্পর্কিত ভাতা।

শুধু এই সমস্ত ভাতায় নয় রিটায়ারমেন্ট এবং ডেথ গ্র্যাচুইটির ক্ষেত্রেও এই টাকার মূল্য বাড়ানো হলো। পাবলিক গ্রিভ্যায়েন্স এন্ড পেনশন, গভর্নমেন্ট অফ ইন্ডিয়ার তরফ থেকে এমন নির্দেশই জারি করা হয়েছে। গ্র্যাচুইটি এর মূল্য বাড়িয়ে আরো ৫ লাখ টাকা করা হয়েছে যা আগে ছিল সর্বাধিক ২০ লাখ টাকা। সুতরাং এখন তারা সর্বাধিক ২৫ লাখ টাকা করে পাবেন সরকারি কর্মীরা (Government Employees).

Gold Rate (সোনার দাম)

গ্র্যাচুইটি ও পেনশনের টাকা যেমন বাড়ানো হয়েছে ঠিক তেমনি সরকার চায় Government Employees বা সরকারি কর্মীরা যেনো তাদের সকল কাজ সততার সহিত সঠিক ভাবে করে। সেন্ট্রাল সিভিল সার্ভিস রুলস, ২০২১ এর ৮ নং বিধিকে সংশোধন করে বলা হয়েছে কোনো চাকুরীজীবি যদি তার কাজ এবং দায়িত্ব সঠিক ভাবে পালন না করেন। আইনের বিরুদ্ধে গিয়ে কোনো কাজ করে থাকেন তাহলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

প্রতিমাসে কতবার ফ্রিতে ATM Cash Withdrawal করতে পারবেন? সব ব্যাংক গ্রাহকদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য!

সেক্ষেত্রে রিটায়ারমেন্টর আগেই আপনার চাকরি চলে যেতে পারে এবং আপনার আর গ্র্যাচুইটি ও পেনশন পাওয়া নিয়েও অনেক সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থেকেই যায়। এবারে এই পেনশন ও গ্র্যাচুইটি বন্ধ হওয়ার যেই খবর সোনা যাচ্ছিল সেটা শুধুমাত্র কোন রকম দুর্নীতি বা অনিয়ম করলে তাদের ক্ষেত্রে প্রযোজ্য। এই নিয়ে সকল Government Employees বা সরকারি কর্মচারীদের কোন ধরণের চিন্তা করার দরকার নেই বলেই মনে করছেন অনেকে।
Written By Sathi Roy.

স্টেট ব্যাংকে SBI WeCare ফান্ডে মাত্র কয়েক বছরে টাকা ডবল। আজই বিনিয়োগ করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button