সরকারি কর্মচারী

DA Protest – বকেয়া ডিএ নিয়ে আন্দোলনের ঝাঁঝ বাড়ল, পুজোর আগে বড় পদক্ষেপ।

উৎসবের মরসুমে অক্টোবর মাসে ডিএ আন্দোলনের (DA Protest) মাত্রা আরো প্রখর হবে বলে দাবি রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চের। মূলত বেশ কিছু মাস ধরেই বকেয়া ডিএ মেটানোর দাবিতে এবং ডিএ বৃদ্ধির দাবিতে যে আন্দোলন করে চলেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা, সেই আন্দোলনকে আরো তীব্রতর করে তুলতে নতুন ৩টি দাবিকে সামনে রেখে আন্দোলনের কথা জানালো রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ।

DA Protest In West Bengal.

বিগত জানুয়ারি থেকে শুরু হয়েছিল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ আন্দোলন। ডিএ আন্দোলন (DA Protest) তীব্র আকার ধারণ করেছিল গত ফেব্রুয়ারি এবং মার্চ মাসে। দিল্লিতে গিয়েও ধরনা দিয়ে এসেছিলেন ডিএ আন্দোলনকারীরা। শহিদ মিনারের পাদদেশে তাঁবু খাটিয়ে চলেছিল দীর্ঘ অনশন। বছরের শুরুর মাসগুলিতে পরপর কর্মবিরতির ডাকও দিয়েছিলেন সরকারি কর্মীরা।

তবে তাতে কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। নড়েনি রাজ্য সরকার টনকও। এই আবহে পুজোর আগে নতুন করে আন্দোলনের (DA Protest) ঝাঁঝ বাড়াতে চলেছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্য। চলতি সপ্তাহের মঙ্গল এবং বুধবার অর্থাৎ ১০ অক্টোবর এবং ১১ অক্টোবর কর্মবিরতির ডাক দিয়েছিল যৌথ সংগ্রামী মঞ্চ। তবে শুধু ডিএ নয়, সঙ্গে আরও তিনটি দাবিতেই এই কর্মবিরতির ডাক দেওয়া হয়েছিল।

ডিএ আন্দোলনকে (DA Protest) আরো তীব্রতর করে তুলতে যে নতুন যে ৩টি দাবিকে সামনে রেখে ডিএ আন্দোলনকারীরা এগোবে সেই দাবি গুলি হল রাজ্য সরকারি প্রতিষ্ঠানের শূন্যপদে স্বচ্ছ ও স্থায়ী নিয়োগ করতে হবে। প্রতিহিংসামূলক বদলি অবিলম্বে প্রত্যাহার করতে হবে। যোগ্য অস্থায়ী কর্মচারীদের স্থায়ী পদে নিয়োগ করতে হবে।

বিগত ২৫ সেপ্টেম্বর এই ৩ টি দাবি জানিয়েই রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে রাজভবনে গিয়ে দেখা করেছিলেন যৌথ সংগ্রামী মঞ্চের সদস্যরা। লিখিত আকারে নিজেদের যাবতীয় দাবি সিভি আনন্দ বোসের কাছে জমাও দিয়ে এসেছিলেন তাঁরা। পরে ২৭ সেপ্টেম্বর, অক্টোবর মাসে দুই দিনের কর্মবিরতির কথা ঘোষণা করেছিলেন সরকারি কর্মীরা।

এই কর্মবিরতি (DA Protest) প্রসঙ্গে যৌথ সংগ্রামী মঞ্চের আহ্বায়ক এবং এই আন্দোলনের অন্যতম মুখ ভাস্কর ঘোষ এর কথায়, পুজোর সময় কেন্দ্রীয় সরকার আরও এক দফায় ডিএ বৃদ্ধি (DA Hike News) করার কথা ভাবছে। সে ক্ষেত্রে রাজ্যের সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এর পার্থক্য বেড়ে দাঁড়াবে প্রায় ৪০ শতাংশ। সেই ডিএ এর দাবিতেই তারা কর্মবিরতির ডাক দিয়েছেন।

Bank Account (ব্যাংক অ্যাকাউণ্ট)

এর আগে বিগত ১৩, ২০, ২১ ফেব্রুয়ারি, ১০ মার্চ, ৬ এপ্রিল কর্মবিরতি পালন করেছিলেন সরকারি কর্মীরা। এই কর্মবিরতিতে অংশ নেওয়া শিক্ষক এবং অন্যান্য সরকারি কর্মীদের বিরুদ্ধে সরকার ‘প্রতিহিংসামূলক আচরণ’ করছে বলেও অভিযোগ করেছিলেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। এই আবহে যে সকল সরকারি কর্মীদের বদলি করা হয়েছে, তাদের আগের জায়গায় ফেরানোর দাবি জানানো হয়েছে ডিএ আন্দোলনকারীদের (DA Protest) তরফে।

Aadhaar Card – আধার কার্ড নিয়ে বড় খবর, নতুন নির্দেশ মানতে হবে।

এদিকে তৃণমূল সমর্থিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন সংগঠনের তরফে এই কর্মবিরতির কর্মসূচির তীব্র বিরোধিতা করা হয়েছে। সকল কর্মবিরতি, আন্দোলনের মাঝে ডিএ আন্দোলনকারীদের আশা উৎসবের মরসুমে তাদের যেন বকেয়া ডিএ মেটানো হয় এবং কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতন তাদেরও যেন ডিএ বৃদ্ধি (DA Protest) করা হয়, তবে এই বিষয়ে রাজ্য সরকারের তরফে এখনো নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি।

Indian Old Note – 1980 সালের পুরনো 2 টাকার নোট আছে? তাহলে বিক্রি করলেই কোটিপতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button