পড়াশোনা

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষার সিলেবাস বদল, কি কি পরিবর্তন হল?

এবার থেকে বদলে যেতে চলেছে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) সিলেবাস, অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হল রাজ্য স্কুল শিক্ষা দফতরের (WB Education Department) তরফে। মূলত বেশ কিছু বছর ধরে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে সিলেবাস বহির্ভূত প্রশ্ন আসায়, সমস্যার সম্মুখীন হতে হয়েছিল পরীক্ষার্থীদের। তাই এই বছর থেকে পরীক্ষার্থীদের নির্বিঘ্নে মাধ্যমিক পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করতেই স্কুল শিক্ষা দফতরের তরফে মাধ্যমিক পরীক্ষার সিলেবাসে বদল আনা হচ্ছে বলে জানা গিয়েছে।

Madhyamik Exam Syllabus Update In West Bengal.

সূত্রের খবর অনুযায়ী, পরের বছর অর্থাৎ ২০২৪ সালে পুরনো সিলেবাসেই মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) দেবেন ছাত্রছাত্রীরা। কিন্তু তার পরের বছর অর্থাৎ ২০২৫ সাল থেকে কার্যকর হবে নতুন সিলেবাস। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ২০২৫ সালের মাধ্যমিক সিলেবাস (Madhyamik Syllabus) তৈরির কাজ এখন থেকেই শুরু করে দিয়েছে শিক্ষা দফতর।

কমিটি গঠন করে দ্রুত কাজটি সারার ব্যবস্থাও করা হয়েছে। তবে সিলেবাস কমিটিতে একাধিক পরিবর্তন আনা হবে বলে জানা যাচ্ছে। যেমন, কমিটির নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন বঙ্গবাসী কলেজের অধ্যাপক উদয়ন বন্দ্যোপাধ্যায়। শিক্ষা দফতরের সিদ্ধান্ত অনুসারে, সিলেবাস (Madhyamik Exam) কমিটিকে বিষয়গত ভাবে ভাগ করা হয়েছে।

প্রতিটি বিষয়ের জন্য রাখা হয়েছে একজন করে মেন্টর ও কয়েক জন সহযোগী সদস্য। বিষয় ভিত্তিক মেন্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন নামকরা কলেজ গুলির অধ্যাপকেরা। সিলেবাস (Madhyamik Exam) কমিটির প্রাক্তন চেয়ারম্যান ছিলেন অভীক মজুমদার। বিগত মার্চ মাসে সংশ্লিষ্ট পদ থেকে ইস্তফা দেন তিনি। সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে পরে জলঘোলাও হয়।

SIM Card (সিম কার্ড)

নয়া সিলেবাস কমিটিতে অভীক মজুমদারকে উপদেষ্টা পদে রাখার জন্যও বিবেচনা করা হচ্ছে। এদিকে, মাধ্যমিকের নয়া সিলেবাসে বেশ কিছু গুরুত্বপূর্ণ সংষ্কার করতে চলেছে রাজ্য। শিক্ষা দফতর সূত্রে দাবি, এই নতুন পদ্ধতিতে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) সিলেবাস অনেক বেশি সমৃদ্ধ হবে। আশা করা যাচ্ছে, অতি শীঘ্রই কাজ শেষ করে ছাত্রছাত্রীদের বিস্তারিত তথ্যও জানিয়ে দেবে রাজ্য শিক্ষা দফতর।

DA Protest – বকেয়া ডিএ নিয়ে আন্দোলনের ঝাঁঝ বাড়ল, পুজোর আগে বড় পদক্ষেপ।

মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) সিলেবাসকে আরো সমৃদ্ধ করে মাধ্যমিক পরীক্ষা ব্যবস্থার আরো উন্নতি করার জন্য স্কুল শিক্ষা দফতরের তরফে গৃহীত এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। কিন্তু এখনো পর্যন্ত সঠিক করে কি কি পরিবর্তন আন হচ্ছে সেই সম্পর্কে কিছু স্পষ্ট করে বলে হয়নি।

NSDL Scholarship 2023 – স্কুল এবং কলেজ পড়ুয়াদের কেন্দ্রীয় সংস্থা দিচ্ছে 10000 টাকা। যোগ্যতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button