ব্যাংকিং

Business Loan – নিজের পায়ে দাঁড়াতে চাইলে টাকা দেবে সরকার। কিস্তি নিয়ে নো টেনশন।

রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য এসে গেলো এক দারুন সুযোগ। এখন থেকে ব্যবসা (Business Loan) করেই নিজেদের সুপ্রতিষ্ঠিত করতে পারবেন তারা। এর জন্য প্রয়োজনীয় পুঁজি দিয়ে সহায়তা করবে রাজ্য সরকার। বর্তমানে রাজ্যে বেকার যুবক যুবতীর সংখ্যাটা নিতান্তই কম নয়। তাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ব্যবসা (Business Idea) করে ইনকাম করতে চান।

Livestock Business Loan Interest Rate EMI Calculator.

কিন্তু, যে কোনো ব্যবসা শুরু করতে গেলেই সকলের মাথায় সবার আগে যেই চিন্তাটি আসে, সেটি হল বিনিয়োগ (Business Loan). মূলধনের অভাবে ব্যবসাতে এই বিপুল বিনিয়োগের কথা চিন্তা করে অনেকেই পিছিয়ে আসেন। কিন্তু এবার থেকে আর চিন্তা নেই। কোনো ব্যক্তি যদি ব্যবসা করতে আগ্রহী থাকেন তবে সাহায্য করবে স্বয়ং রাজ্য সরকার। রাজ্যের বেকার কর্ম প্রার্থীদের জন্য এসে গেল এক নতুন উদ্যোগ।

যেখানে রাজ্য সরকার নিজেই সরাসরি ব্যবসা তৈরি করে দেবে। ইচ্ছুক ব্যক্তিকে শুধু সেটি চালাতে হবে। যে সমস্ত উদ্যোগপতিরা এই ব্যবসার শুরু করতে আগ্রহী থাকবেন তাদেরকে ৫০ শতাংশ টাকা ভর্তুকি (Business Loan Subsidy) দেবে সরকার। পাশাপাশি ব্যবসার জন্য সমস্ত জিনিসপত্রেরও যোগান দেবেন তারা। সম্প্রতি রাজ্য বাজেটেই ঘোষণা করা হয়েছিল রাজ্যে প্রাণী সম্পদ শিল্পের উন্নয়ন ঘটানোর বিষয়ে।

আর সেই উদ্দেশ্যেই জাতীয় প্রাণী সম্পদ মিশন প্রকল্পের উদ্যোগে শুরু করা হয়েছে প্রাণী সম্পদ শিল্পের ব্যবসা (Business Loan). এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, বিভিন্ন প্রাণীজাত দ্রব্য ও সে গুলির উপজাত দ্রব্যের উৎপাদন ও প্রক্রিয়াকরণ ব্যবস্থার বিকাশ ঘটানো। সম্প্রতি পশ্চিমবঙ্গের তিনটি জেলা যথাক্রমে মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে এই কর্মসূচি আরম্ভ করেছে রাজ্য সরকার (Government Of West Bengal).

সুত্রের খবর অনুযায়ী, এখনো পর্যন্ত মোট ১০০ জন উদ্যোগপতি নাম লিখিয়েছেন ব্যবসা (Business Loan) শুরু করার তালিকায়। উল্লেখ্য, এখানে ব্যবসা করতে গেলে প্রথমে সেই ব্যবসায়ীকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী নাগরিক হয়ে থাকতে হবে। পাশাপাশি, তার গবাদি পশুদের খামার তৈরির জন্য একটি নির্দিষ্ট পরিমাণ জমি থাকা আবশ্যক। তাহলেই এই Business Loan পাওয়া যাবে।

Livestock Business Benefits

1) ব্যবসা শুরু করতে ইচ্ছুক ব্যক্তিকে কোনো কিছুই চিন্তা করতে হবে না। খামার তৈরি থেকে শুরু করে গবাদি পশু কেনা, তাদের প্রতিপালনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র সমস্ত কিছুই রাজ্য সরকার জোগাড় করে দেবে।
2) এখানে উদ্যোগ পতিদের ব্যবসার জন্য আলাদা করে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে।
3) যারা এই ব্যবসা শুরু করবেন তাদেরকে ৫০ শতাংশ টাকা ভর্তুকি (Business Loan Subsidy) দেবে সরকার।

Bank Loan (ব্যাংক লোন)

How To Start Livestock Business

1) এই ব্যবসা করার জন্য আবেদন করতে গেলে প্রথমেই যেতে হবে নিকটবর্তী প্রাণী সম্পদ দপ্তরের অফিসে। সেখানে আবেদনপত্র ফিলাপ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট জমা করে দিতে হবে।
2) এরপর ব্যবসার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ মূলধন (Business Loan) জমা করতে হবে সেখানে। এই ব্যাপারে ২০ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত বিভিন্ন স্কিম রয়েছে। ইচ্ছুক ব্যক্তিরা তার পছন্দ ও সাধ্যমত যে কোনো একটি বেছে নিতে পারেন।

বিনা খরচে বাড়ি বানানোর বড় সুযোগ। সবচেয়ে সহজে গৃহঋণ নিন কোন টাকা খরচ ছাড়াই।

3) এবার টাকা জমা করার পর সরকারের খাতায় তার নাম চলে যাবে। তাকে কয়েকদিনের মধ্যেই ব্যবসার লাইসেন্স দিয়ে দেওয়া হবে। তার সঙ্গে সরকারের তরফ থেকে লোক এসে ব্যবসার (Business Loan) সমস্ত ব্যবস্থা করে দিয়ে যাবে। এইভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে ব্যবসা করে অতি দ্রুতই নিজেদের সুপ্রতিষ্ঠিত করতে পারবেন রাজ্যের বেকার যুবক যুবতীরা।
Written by Sampriti Bose.

কোন গ্যারান্টি ছাড়াই 50 হাজার টাকা দেবে মোদী সরকার। ব্যাংকে একাউন্ট থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button