ব্যাংকিং

Bank Loan – ব্যাংক থেকে লোন নিয়েছেন আপনি? EMI নিয়ে চিন্তার দিন শেষ। RBI এর বড় ঘোষণা।

লোন এবং ইএমআই (Bank Loan EMI) এই শব্দ দুটির সঙ্গে যে কোনও মানুষ পরিচিত। বিপদে আপদে আমাদের মতো আমজনতা মানুষের একটাই ভরসা লোন। ভারতবর্ষ জুড়ে এমন প্রচুর মানুষ রয়েছেন যারা নিজেদের প্রয়োজনের জন্য বিভিন্ন ব্যাংক থেকে লোন (Instant Personal Loan) নিয়ে থাকেন। লোন (Equated Monthly Installment) মেটাতে গিয়ে যদিও ভারতীয় মানুষকে রীতিমতো হিমশিম খেয়ে যেতে হয় (Reserve Bank Of India).

Bank Loan Repayment Rule By RBI.

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সাধারণ মানুষের কথা মাথায় রেখে বেশ কিছু সুযোগ সুবিধা ইতিমধ্যেই পরিচয় করিয়ে দিয়েছেন। যা জেনে রীতিমতো লাফিয়ে উঠবেন যে কোনও মানুষ। যা জানলে আগামীতে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন আপনি। লোন বা ইএমআই কী? এই নিয়মে কি পরিবর্তন এনেছে আরবিআই! কত টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে! কবে থেকে নতুন নিয়ম (Bank Loan) চালু হবে? সমস্ত কিছুই জানানো হবে আমাদের আজকের এই প্রতিবেদনে।

What Is Bank Loan EMI?

লোন বা ইযএমআই হল এমন একটি ব্যবস্থা যেখানে প্রয়োজনে মানুষ নির্দিষ্ট অংকের টাকা ব্যাংকের কাছ থেকে ধার নিতে পারেন। সেই ধার পরিশোধ করতে হয় নির্দিষ্ট ইন্টারেস্ট (Bank Loan EMI Interest Rate) সহকারে। প্রত্যেক মাসে ন্যূনতম একটি অ্যামাউন্টের সঙ্গে দিতে হয় ইন্টারেস্ট। মধ্যবিত্তদের কাছে এককালীন অনেকটা টাকা একসঙ্গে বার করা অনেকটা চাপের ব্যাপার হয়ে যায়।

তবে কারোর কাছ থেকে যদি সেই টাকা একেবারে নিয়ে তাকে যদি মাসে মাসে ফেরত দিতে হয় অনেকটাই চাপমুক্ত থাকা যায়। সেই সুযোগকেই কাজে লাগায় ব্যাংক গুলি। মানুষকে প্রয়োজনের সময় টাকা ধার দিয়ে পরবর্তীতে একটা মোটা অংকের সুদ (Bank Loan Interest Rate) নেওয়া হয়, তাদের কাছ থেকে। বিপদে পড়ে মানুষ টাকা ধার নেন ঠিকই তবে এই সুদ দিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হয় প্রত্যেকটি মানুষকে।

RBI Rules On Bank Loan Default

RBI অর্থাৎ Reserve Bank Of India নতুন নিয়ম অনুযায়ী যে কোনও গ্রাহকরা যারা ব্যাংক থেকে লোন নিয়েছেন মাসিক ইএমআই দিতে দেরি হলেও তাদের অতিরিক্ত সুদের চাপ থেকে মুক্তি দেওয়া হবে। নির্দিষ্ট সময় টাকা পরিশোধ না করতে পারলে একটা জরিমানা নেওয়া হবে ঠিকই তবে সুদের অংকের উপর কোন হেরফের হবে না।আগে নিয়ম অনুসারে জরিমানার সঙ্গে সঙ্গে গ্রাহক থেকে মোটা অংকের সুদ আদায় করা হতো যদি সময় মতো কোনো গ্রাহক লোন পরিশোধ করতে না পারতেন।

How Much Penalty Charge On Default Bank Loan?

জরিমানা হিসেবে গ্রাহকের কাছ থেকে ঠিক কত টাকা ধার্য করা হবে সেই বিষয়ে কোনও রকম ঊর্ধ্বসীমা জানানো হয়নি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে। এই জরিমানাকে সাধারণত পেনাল্টি চার্জ বলা হয়ে থাকে। কোনও ঊর্ধ্বসীমা ধার্য না করলেও প্রত্যেকটি ব্যাংকে নির্দেশ দেওয়া রয়েছে তারা যেন গ্রাহকের কাছ থেকে অতিরিক্ত নয় বরং ঠিকঠাক চার্জ নেন।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

When This Bank Loan New Rule Start?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে আসা নির্দেশিকা অনুযায়ী নতুন অর্থবর্ষ থেকে এই নিয়ম (Bank Loan) চালু করার কথা ছিল। এক সপ্তাহ আগে থেকে শুরু হয়ে গিয়েছে নতুন অর্থবছর। তাই এই নিয়ম চালু হয়েছে পহেলা এপ্রিল ২০২৪ থেকেই। চলতি বছরের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ মানুষের কথা ভেবে এমন বিভিন্ন পদক্ষেপ আনা হয়েছে যা সত্যিই প্রশংসাযোগ্য।

বিনা খরচে বাড়ি বানানোর বড় সুযোগ। সবচেয়ে সহজে গৃহঋণ নিন কোন টাকা খরচ ছাড়াই।

তবে অনেকেই ভয় পাচ্ছেন ভোটের পর হয়তো পাল্টে যেতে পারে সমগ্র পরিস্থিতি। ভোটকে মাথায় রেখে যেমন জিনিসপত্রের দাম কমানো হয়েছে, কমানো হয়েছে গ্যাস সিলিন্ডারের দামও! অনেকের ধারণা ভোটের পর হয়তো আস্তে আস্তে জিনিসপত্র এর মূল্য বৃদ্ধি হবে। কিন্তু Bank Loan নিয়ে এই নিয়মের ফলে অনেকেরই সুবিধা হবে বলে মনে করছেন অনেকে।
Written By Tithi Adak.

ভুলে যান Fixed Deposit. এবার থেকে সেভিংস একাউন্টেই পাবেন 8.05% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button