Get-rs-48000-annually-from-Bigyani-Kanya-Medha-Britti-Scholarship-2022-learn-the-application-details

পশ্চিমবঙ্গের বিভিন্ন ক্ষেত্রের মেধাবী ছাত্রীদের উচ্চশিক্ষার পথ সুগম করতে এবং ভবিষ্যৎ সুনিশ্চিত করার ক্ষেত্রে সহায়তা করার জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকার এবং অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। এই স্কলারশিপগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো JBNSTS Kolkata প্রদত্ত বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপ (Bigyani Kanya Medha Britti Scholarship 2022)। তবে এই স্কলারশিপটি কেবলমাত্র বিজ্ঞান শাখায় পাঠাতে ছাত্রীদের জন্য। আজ আমরা এই পোস্টে সকল ছাত্রীদের সুবিধার্থে আলোচনা করতে চলেছি এই স্কলারশিপে আবেদনের যোগ্যতা কি কি, কিভাবে আবেদন করতে পারবেন, আবেদনের ক্ষেত্রে প্রয়োজনের নথি সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপে আবেদনের যোগ্যতা:-
যোগ্যতা নির্ধারণের সুবিধার খাতিরে বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপকে দুটি ভাগে বিভক্ত করা হয়ে থাকে, যথা-
১. বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি জুনিয়র স্কলারশিপ
২. বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি সিনিয়র স্কলারশিপ

১. বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি জুনিয়র স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা:-
i) এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
ii) যে সকল ছাত্রীরা সদ্য মাধ্যমিক পরীক্ষার যথেষ্ট নম্বর নিয়ে সসম্মানে উত্তীর্ণ হয়েছেন তারা এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে যোগ্য।
iii) আবেদনকারী ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোন বিদ্যালয়ের একাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে পাঠরত হতে হবে।

আপনার আধার কার্ডটি আসল তো? চেক করে নিন মিনিটের মধ্যে

২. বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি সিনিয়র স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে প্য়োজনীয় যোগ্যতা:-
i) যে সকল ছাত্রীরা সদ্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যথেষ্ট নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোন কলেজে স্নাতক স্তরে পাঠরত তারা এই স্কলারশিপে আবেদনের যোগ্য।
ii) ছাত্রীদের অবশ্যই বেসিক সায়েন্স/মেডিসিন/ইঞ্জিনিয়ারিং অথবা যেকোন ডিগ্রি ভর্তি হতে হবে। ডিপ্লোমা কোর্সের ছাত্রীরা এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের যোগ্য নন।

অনুদান:-
বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি স্কলারশিপে বিভিন্ন শ্রেণীতে পাঠরত ছাত্রীদের তাদের কোর্স অনুসারে বিভিন্ন পরিমাণ অনুদান প্রদান করা হয়ে থাকে, যথা –

১. বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি জুনিয়র স্কলারশিপ:-
যেসকল ছাত্রীরা এই স্কলারশিপের অনুদান পাওয়ার জন্য নির্বাচিত হবেন তাদের প্রতি মাসে ১২৫০ টাকা করে দেওয়া হবে এবং প্রতিবছরে বই কেনার জন্য ২৫০০ টাকা করে দেওয়া হবে।
২. বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি সিনিয়র স্কলারশিপ:-
এই স্কলারশিপের অধীনে নির্বাচিত ছাত্রীরা প্রতিমাসে ৪০০০ টাকা করে বৃত্তি পাবেন এবং প্রতিবছরে বই কেনার জন্য ৫ হাজার টাকার বৃত্তি পাবেন।

এই স্কলারশিপে আবেদনের প্রক্রিয়া:-
১. এই স্কলারশিপে আবেদনের জন্য আপনাকে প্রথমেই জগদীশচন্দ্র বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ এর অফিসিয়াল ওয়েবসাইট https://jbnsts.ac.in/ এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে থাকা অপশনগুলির মধ্যে থেকে আপনার যোগ্যতা অনুসারে বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি জুনিয়র স্কলারশিপ অথবা বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি সিনিয়র স্কলারশিপ নির্বাচন করুন।
৩. এরপর ইমেইল অ্যাড্রেস এবং ফোন নম্বরের মাধ্যমে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করার পর আপনার সামনে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি আসবে। ওই ফর্মটি পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

জেনে নিন ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার সম্পূর্ণ পদ্ধতি

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. আবেদনকারী ছাত্রীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি।
২. মাধ্যমিকের মার্কশিট।
৩. উচ্চ মাধ্যমিকের মার্কশিট (শুধুমাত্র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি সিনিয়র স্কলারশিপে আবেদনকারী ছাত্রীদের জন্য)।
৪. নতুন শ্রেণীতে অথবা কোর্সে ভর্তির রশিদ।
৫. আবেদনকারী ছাত্রীর স্বাক্ষর।

নির্বাচনের পদ্ধতি:-
বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি জুনিয়র স্কলারশিপের অনুদান প্রদানের ক্ষেত্রে ছাত্রীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচন করা হয়ে থাকে। অন্যদিকে বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি সিনিয়র স্কলারশিপের অনুদান প্রদানের ক্ষেত্রে ছাত্রীদের লিখিত পরীক্ষার এবং ইন্টারভিউয়ের পাশাপাশি সায়েন্টিফিক ক্রিয়েটিভ টেস্ট এর মাধ্যমে নির্বাচন করা হয়ে থাকে। উভয়ক্ষেত্রেই যেসকল ছাত্রীরা উপরোক্ত পরীক্ষাগুলিতে সসম্মানে উত্তীর্ণ হন তাদের JBNSTS এর পক্ষ থেকে অনুদান প্রদান করা হয়ে থাকে।

আবেদনের সময়সীমা:-
এই স্কলারশিপের আবেদন সাধারণত জুন মাসে শুরু হয়।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে